দিনাজপুর এর কিছু খবর :

বিরামপুরে ৭২ ঘন্টা হরতাল-অবরোধের ১ম দিনে ২০ দলের বিক্ষোভ

লাগাতর অবরোধের পাশাপাশি সারাবেশে রোববার থেকে টানা ৭২ ঘন্টা হরতালের প্রথমদিনে ২০ দল বিরামপুর উপজেলা ও পৌরসভা শাখার যৌথউদ্যোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন জেলা জামায়াতের প্রচার বিভাগের সেক্রেটারী ডক্টর মুহাদ্দিস এনামুল হক, থানা বিএনপি’র সভাপতি আলহাজ্জ আশরাফ আলী মন্ডল, থানা বিএনপি’র সেক্রেটারী কমর সেলিম, পৌর বিএনপি’র মোহাম্মদ আলী, জামায়াতের উপজেলা আমীর মাওলানা আমজাদ হোসাইন, থানা সেক্রেটারী অধ্যাপক মকছেদ আলী, বায়তুলমাল সেক্রেটারী সাখাওয়াত হোসেন, নির্বাচন বিভাগের সেক্রেটারী হাফিজুল ইসলাম, পৌর আমীর অধ্যাপক এ, এস, এম ফারুক, জেলা শিবিরের সেক্রেটারী মীর শহীদ, পৌর সাথী শাখার সভাপতি ইমরান ও থানা সভাপতি কামারুজ্জামান প্রমূখ।

প্রেসক্লাব চত্বর থেকে শুরু হয়ে ঢাকামোড় হয়ে শালবাগান দিয়ে বিএনপি মোড় হয়ে পল¬বী মোড় হয়ে প্রেসক্লাব মোড়ে সমাবেশের মাধ্যমে কর্মসূচী চলতে থাকে।

 

হিলিতে মাদক সহ ৬ জনকে আটক করেছে বিজিবি
দিনাজপুরের হিলি সীমান্ত থেকে বিভিন্ন ধরণের মাদকদ্রব্যসহ ৬ মাদক ব্যবসায়িকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। গত দুইদিনে পৃথক অভিযান চালিয়ে সীমান্তের বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়েছে।

আটককৃতরা হলেন, নীলফামারীর সৈয়দপুর উপজেলার গোলারহাটের ইছাহাক আলীর ছেলে নাজিম উদ্দীন (৪২), বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার গ্রামের আফজাল হোসেনের ছেলে একরাম হোসেন (২৭), দিনাজপুরের হাকিমপুর উপজেলার দক্ষিণ বাসুদেবপুরের লালচাঁনের ছেলে আব্দুল কুদ্দুছ (৩৮), একই উপজেলার রাজধানী এলাকার মোতালেব আলীর ছেলে নুরন্নবী (২০) ও মধ্যবাসুপুরের খোরশেদের স্ত্রী হেলেনা বেগম (৫০) এবং পাবনার ঈশ্বরদী উপজেলার টেংরি গ্রামের আশরাফ হোসেনের ছেলে আনোয়ার হোসেন (২৭)।

বিজিবি’র হিলি চেকপোস্ট ক্যাম্পের কোম্পানী কমান্ডার আব্দুল মান্নান জানান,  শুক্রবার সন্ধ্যায় এবং আজ শনিবার সকালে পৃথক অভিযানে তাদের হিলি সীমান্তের বিভিন্ন এলাকা থেকে আটক করা হয়েছে। এসময় তাদের কাছ থেকে ৭৩ বোতল ফেন্সিডিল, ১৫৫পিস এ্যাম্পল ইনজেকশন জব্দ করা হয়।

আটককৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য আজ দুপুরে হাকিমপুর থানায় সোপর্দ করা হয়েছে।

 

দিনাজপুরে চাতাল মালিক, ফরিয়া-যারা কৃষি উৎপাদনের সঙ্গে জড়িত নয় তাদের স্বার্থ রক্ষা করছে
দিনাজপুরে কৃষকের উৎপাদিত কৃষি পন্যের ন্যায্য মুল্যের দাবীতে বাংলাদেশ কৃষক সমিতি মানববন্ধন ও সমাবেশ কমসূচী পালন করেছে।
১ ফেব্রুয়ারী রোববার বেলা ১২টায় দিনাজপুর শহরের মডার্ণ মোড়ে বাংলাদেশ কৃষক সমিতি আয়োজিত কৃষকদের ক্ষতিপূরণসহ ১২ দফা দাবীতে মানববন্ধন ও সমাবেশে বক্তারা বলেন, কৃষক কষ্ট করে ফসল উৎপাদন করে কিন্তু কোন ফসলেরই দাম পাচ্ছে না লোকসান গুনে কৃষক নিঃস্ব হয়ে যাচ্ছে।

ধান, আলু, গম, সবজীসহ ফসলের লাভজনক দামের দাবীতে কৃষক সমিতি ধারাবাহিকভাবে আন্দোলন-সংগ্রাম করে আসছে। সরকার কৃষদের ফসলের লাভজনক দামেরজন্য প্রয়োজনীয় প্রদক্ষেপ নিচ্ছে না। ইউনিয়ন পর্যায়ে সরকারী ক্রয়ক্রেন্দ চালু করলে কৃষকরা সরাসরি সরকারের কাছে ফসল বিক্রি করে লাভবান হতে পারবে। কিন্তু সরকার মধ্যসত্ত্বভোগী, চাতাল মালিক, ফরিয়া-যারা কৃষি উৎপাদনের সঙ্গে জড়িত নয় তাদের স্বার্থ রক্ষা করে চলেছে।

বাংলাদেশ কৃষক সমিতি দিনাজপুর জেলা কমিটির সভাপতি বদিউজ্জামান বাদল এর সভাপতিত্বে মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন কৃষক সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি মোহাম্মদ আলতাফ হোসাইন, ট্রেড ইউনিয়ন কেন্দ্রীয় সভাপতি এ্যাডঃ মেহেরুল ইসলাম, কৃষক নেতা দয়া রাম রায়, আবুল কালাম আজাদ, ইকবাল হাসান সিদ্দিকী, সবিতা রানী রায়, ছাত্র নেতা ফিরোজ সরকার। সমাবেশ পরিচালনা করেন খন্দকার আশরাফ।

 

দিনাজপুর হরতাল সমর্থনে শহরে জামায়াতের মিছিল
রোববার দিনাজপুরে হরতাল সমর্থনে মিছিল করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী দিনাজপুর শহর শাখা। গণতন্ত্র পূণরুদ্ধারের দাবিতে ও তত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তনের দাবিতে ৭২ ঘন্টা হরতালের ডাক দেয় ২০ দলীয় জোট। তারই অংশ হিসেবে হরতালের ১ম দিনে দিনাজপুর শহর জামায়াতের পক্ষ হতে রাস্তা অবরোধ করে মিছিল করা হয়। মিছিলটি শহরের বালুয়াডাঙ্গা বাস-স্ট্যান্ড থেকে শুরু হয়ে কাঞ্চনব্রীজে গিয়ে শেষ হয়। এতে উপস্থিত ছিলেন দিনাজপুর শহর জামায়াত ও শিবিরের অসংখ্য নেতা-কর্মী। এ ছাড়াও শহরের বিভিন্ন স্থানে মিছিল ও পিকেটিংয়ের মাধ্যমে সর্বাত্মক হরতাল পালন করা হয়।
দিনাজপুরে গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে শহরে গরু গাড়িতে বিয়ে
মোঃ মাহমুদুল হক মানিক, দিনাজপুর জেলা প্রতিনিধিঃ
পল্লী গ্রামের ঐতিহ্যকে ধরে রাখতে দিনাজপুর শহরে অভিনব বিয়ের বরযাত্রা আয়োজন করা হয়। ডিজিটাল এ যুগের শহরে বিয়ের বরযাত্রীর বাহন হিসাবে সাধারণত কার,বাস, মাইক্রোবাস বা মিনিবাস ব্যবহার হয়ে থাকে। সেখানে পল্লী গ্রামের ঐতিহ্যবাহী গরুর গাড়ি ব্যবহার করে মানুষকে তাক লাগিয়ে দেয়। শহরের মির্জাপুরের হারুন তার পূত্র ফয়সালের বিয়েতে গরু গাড়িতে বর ও বরযাত্রী শহরের দীর্ঘ পথ পাড়ি দিয়ে রামনগর মামুনের মোড়ে জনৈক আজিজের কন্যা পারভিন টিনাকে বিয়ে করার জন্য যায়।

এসময় পথের দুধারে কৌতুহলী জনতা দু’পাশ থেকে ভিড় জমায় ও রাস্তায় রাস্তায় থামিয়ে গরুর গাড়ির ছবি তুলে। বাংলার ঐতিহ্য গরুড় গাড়ীর বিয়ের বহর মানুষকে অতিত স্বরন করে দেয়।

 

দিনাজপুরে শীত উপেক্ষা করে কৃষকরা বোরো চাষে ব্যস্ত হয়ে পরেছে
প্রচন্ড হাড় কাপানো শীত উপেক্ষে করে দিনাজপুরের কৃষকরা এবারে বোরো মৌসুমের ধান চাষে ব্যস্ত হয়ে পরেছে। সময় পার হয়ে যাচ্ছে মনে করে কৃষকরা এখন দিশেহারা।

রবিবার দিনাজপুরের বিভিন্ন উপজেলা ঘুরে দেখা যায় শীত উপেক্ষা করে কৃষকরা জমিতে লাঙ্গল চাষ থেকে শুরু করে বীজ তলা, বীজ রোপন, স্বেচসহ বিভিন্ন কার্যক্রমে ব্যাতিব্যস্ত হয়ে পড়েছে। বিভিন্ন উপজেলার কৃষকরা জানান প্রচন্ড শীত হওয়া সত্বেও এলাকার কৃষকরা বোরো মৌসুমের আবাদ কার্যক্রমে থেমে নেই। কারণ এ সময়ই জামিতে লাঙ্গল চাষ থেকে শুরু করে বীজ তলা ও রোপনের মৌসুম। এমনিতেই প্রচন্ড কুয়ামা ও শীতের কারনে বীজ তলা তৈরী করতে দেরী হয়েছে। আর সময় ক্ষেপন করলে লক্ষমাত্রা মোতাবেক বোরো চাষ সম্ভব হবে না। তবুও বীজ তলা সংকট রয়েছে। অনেক বীজতলা নষ্ট হয়ে গেছে। যতটুকু সম্ভব সেই টুকুই চাষ সম্পন্ন করছে। শত প্রতিকুলতার মাঝেও কৃষক থেমে নেই। নারী-পুরুষ কৃষক-কৃষানীরা মাঠে কাজে ব্যাস্ত। কোন কোন এলাকায় কৃষি শ্রমিকের সংকটে পড়েছে বোরো আবাদীরা। বেশী মুল্য দিয়ে শ্রমিক নিতে হচ্ছে। সারের দাম বৃদ্ধি পাওয়ায় কৃষক বেকায়দায় পড়েছে।

 

বিজনকে বাঁচাতে সাহায্যের হাত বাড়ান
দিনাজপুর শহরের রামনগর নিবাসী শ্রী বিজন চক্রবর্তী (৬২) দূরারোগ্য রোগে আক্রান্ত হয়ে অর্থাভাবে এখন বিনা চিকিৎসায় নিজ গৃহে কাতরাচ্ছেন। তিনি সংসারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ৩ কন্যার জনক বিজন গত ৪ মাস পূর্বে ঢাকার বিশেষজ্ঞ চিকিৎসক লে. কর্ণনেল (অব) এম এস সারোয়ার আলী তার শারীরিক পরীক্ষা নিরীক্ষা করে উন্নতমানের চিকিৎসার জন্য ভারতে পাঠানোর পরামর্শ দেন। ভারতে গিয়ে চিকিৎসা ও ঔষুধ নিয়ে দেশে ফিরেন। ভারতের ডাক্তারের পরামর্শনুযায়ী বিজনকে কেমো থিরাপি কয়েকবার দিতে হবে। তার জন্য প্রয়োজন প্রায় ৩ লক্ষ টাকা। সহায় সম্বল সবকিছু বিক্রি করে তার চিকিৎসা করান স্ত্রী শিল্লী চক্রবর্তী।

এখন চলছে চরম অর্থসংকট অর্থাভাবে চিকিৎসা ও রোগীর খাওয়া খাদ্য সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে। বিজন চক্রবর্তীর স্ত্রী শিল্পী চক্রবর্তী তাই দেশের স্বেচ্ছাসেবী সংগঠন, দানশীল সুহৃদয় ব্যক্তি ও দেশের স্বেচ্ছাসেবীদের নিকট আর্থিক সহায়তার জন্য আবেদন জানিয়েছেন। সাহায্য সহায়তা পাঠানোর ঠিকানা- শিল্পী চক্রবর্তী, রূপালী ব্যাংক লি. মহিলা শাখা, সঞ্চয়ী হিসাব নং- ২২৬১, দিনাজপুর।



মন্তব্য চালু নেই