বাড়ছে বইপ্রেমীদের পদচারণা, নতুন বই ১০১

একদিকে রাজধানী ঢাকাসহ সারাদেশে চলছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল ও অবরোধ। অন্যদিকে বাড়ছে বাংলা একাডেমি আয়োজিত গ্রন্থমেলায় বইপ্রেমীদের পদচারণা।

একুশের চেতনায় উজ্জীবিত বাঙালীর প্রাণের গ্রন্থমেলাকে কোন কিছুই থামিয়ে দিতে পারেনি। অন্য দুদিনের তুলনায় মেলার তৃতীয় দিন মঙ্গলবার বইপ্রেমী মানুষের ঢল লেখক-প্রকাশকদের আশান্বিত করেছে।

গ্রন্থমেলার তৃতীয় দিনে দর্শনার্থী ও ক্রেতাদের ভিড় ছিল লক্ষণীয়। স্টল ঘুরে ঘুরে পছন্দের বইটি কিনেছেন মেলায় আগতরা। মেলা শুরু হওয়ার আগে রাজনৈতিক অস্থিরতা অনেক প্রকাশককে বিচলিত করেছিল। কিন্তু মঙ্গলবারে মেলায় গ্রন্থপ্রেমী মানুষের ঢল তাদের আশান্বিত করেছে এই ভেবে যে, রাজনৈতিক অস্থিরতা মেলায় তেমন কোন নেতিবাচক প্রভাব ফেলতে পারবে না।

দেশের এই অস্থিতিশীলতার মধ্যে হরতাল ও অবরোধ উপেক্ষা করে বইপ্রেমীরা মেলায় ভিড় করায় হাসিমুখে আনন্দ প্রকাশ করেছেন বেশ কয়েকজন প্রকাশক। দিনে দিনে দর্শনার্থী ও বইপ্রেমীদের আগমনে প্রাণের গ্রন্থমেলা লেখক, প্রকাশক ও পাঠকদের মিলনমেলায় পরিণত হতে চলেছে।

এবারের মেলার সফলতা নিয়ে আশাবাদ ব্যক্ত করে আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ওসমান গণি বলেন, প্রথম দুইদিনের তুলনায় মঙ্গলবার যে হারে বইপ্রেমী মেলায় এসেছে তাতে এবারের মেলা নিয়ে আমি একটুও বিচলিত নই। প্রথম দুই দিনের তুলনায় মঙ্গলবার মেলায় তিনগুণ বেশী বই প্রকাশিত হয়েছে। ২ জানুয়ারি মাত্র ৩৫টি বই প্রকাশিত হলেও ৩ জানুয়ারি প্রকাশিত হয়েছে ১০১টি নতুন বই। নতুন বইয়ের সাথে পাল্লা দিয়ে দর্শনার্থী ও ক্রেতার সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে।

নতুন বই : মঙ্গলবার মেলায় বই প্রকাশিত হয়েছে মোট ১০১টি। এর মধ্যে রয়েছে উপন্যাস, কবিতা, প্রবন্ধ, গল্প, ভ্রমণ কাহিনী, শিশু সাহিত্য, অনুবাদ, সায়েন্স ফিকশন, নাটক, রাজনীতি, চিকিৎসার বই। ২৬টি উপন্যাস, ১১টি গল্প, ৪টি প্রবন্ধ, ২৭টি কবিতা, ১টি ছড়া, ৪টি শিশু সাহিত্য, ৩টি জীবনীমূলক, ৪টি মুক্তিযুদ্ধ, ৪টি বিজ্ঞান, ৩টি ভ্রমণ, ২টি ইতিহাস, ২টি অভিধান, ১টি চিকিৎসা, ১টি রচানবলী ও অন্যান্য ৮টি বই প্রকাশিত হয়েছে।

উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে আগামী প্রকাশনী থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘শেখ মুজিব আমার পিতা, তসলিমা নাসরিনের ‘গদ্যপদ্য’, অন্যপ্রকাশ থেকে সেলিনা হোসেনের উপন্যাস ‘স্বপ্নের বাজপাখি’, অ্যাডর্ন পাবলিকেশন্স থেকে গাজী তানজিয়ার ‘কালের নায়ক’, অন্যপ্রকাশ থেকে মোস্তফা কামালের ‘চাঁদের আলোয় রাগিব আলী এবং সে’, শাকুর মজিদের ‘ক্যাডেটের ডায়েরি’, বিভাস থেকে নির্মলেন্দু গুণের কাব্যগ্রন্থ ‘রক্ষা করো হে ভৈরব’, ঐতিহ্য থেকে প্রান্ত পলাশের ‘জরায়ুর কান্না’ প্রভৃতি।

মোড়ক উন্মোচন : মেলার তৃতীয় দিন মঙ্গলবার ৫টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। উন্মোচিত বইগুলো হলো- স্ব-ত্রিনয়ন, ফিরে পাওয়া, অবরুদ্ধ কারাগার, নদীর নাম ময়ূরাক্ষী ও স্কুল ট্রিপে নাসা অভিযান।



মন্তব্য চালু নেই