বালিয়াকান্দির আড়কান্দি উচ্চ বিদ্যালয়ের আবাসন সংকটে খোলা আকাশের নিচে চলছে পাঠদান

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী আড়কান্দি উচ্চ বিদ্যালয়ের আবাসন সংকটের কারণে শিক্ষার্থীদেরকে খোলা আকাশের নিচে ক্লাস করতে হচ্ছে। ১২-১৩ বছর পুর্বে নির্মিত ভবনে পলেস্তরা খসে পড়ার কারণে সে ভবনেও ক্লাস নেওয়ার অবস্থা নেই।

স্কুলের শিক্ষার্থী শিমা, অন্তরা, আকলিমা, রাসেল, শিমু জানায়, স্কুলের ক্লাস রুম গুলোতে পলেস্তরা খসে মাথার উপর পড়ে ছোট-বড় দুঘর্টনা ঘটে। শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধির সাথে কক্ষ না বাড়ানোর কারনে খোলা আকাশের নিচে ক্লাসসহ নানা ধরনের দুর্ভোগ পোহাতে হচ্ছে। তারা দ্রুত স্কুলটিতে আবাসন সমস্যা নিরসনের লক্ষে সরকারের পদক্ষেপ কামনা করেছেন।

স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল কাদের মোল্যা জানান, স্কুলটি প্রতিষ্ঠার পর থেকেই লেখাপড়ার দিক থেকে বেশ সুনাম রয়েছে। স্কুলটিতে বর্তমানে ৭শতাধিক শিক্ষার্থী রয়েছে। শিক্ষার্থীর সংখ্যা ও লেখাপড়ার মান দিনদিন বৃদ্ধি পেলেও আবাসন সংকটের কারণে খোলা আকাশের নিচে ক্লাস নিতে বাধ্য হতে হয়। ১২-১৩ বছর পুর্বে নির্মিত একটি ভবন রয়েছে। ভবনে পলেস্তরা খসে পড়ার কারনে বর্ষা মৌসুমে সামান্য বৃষ্টি হলেই রুম দিয়ে পানি পড়ে। পলেস্তরা খসে শিক্ষার্থী ও শিক্ষকদের মাথার উপর পড়ার কারণে ভবনটি পরিত্যক্ত ঘোষনা করা হয়েছে। এতে আবাসন সংকট প্রকট আকার ধারন করেছে। দ্রুতটি স্কুলটিতে আবাসন ব্যবস্থাসহ ভবনটি মেরামত করার প্রয়োজন হয়ে দাড়িয়েছে। আগামী বর্ষা মৌসুমের আগেই মেরামত না করা হলে শিক্ষার্থীদেরকে চরম দুর্ভোগ পোহাতে হবে।

স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মজিবর রহমান মৃধা জানান, স্কুলটিতে আবাসন সমস্যা রয়েছে। সমস্যা নিরসনের লক্ষে উপজেলা চেয়ারম্যান, সংসদ সদস্যসহ সরকারী কর্মকর্তাদেরকে অবগত করা হয়েছে। তারা সমস্যা সমাধানে আশ্বাস প্রদান করলেও বর্ষা মৌসুমের আগেই তিনি শিক্ষার্থীদের দিকে তাকিয়ে ব্যবস্থা গ্রহনের দাবী জানান।



মন্তব্য চালু নেই