বালিয়াকান্দিতে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

রাজবাড়ীর বালিয়াকান্দিতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান, র‌্যালী, শিশু কিশোরদের প্রতিযোগিতা, আলোচনার সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার বঙ্গবন্ধু’র জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়।

এ দিবস উপলক্ষে বালিয়াকান্দি উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর ‘বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার, আমরা হব তাঁর আদর্শের উত্তরাধিকার’ শীর্ষক আলোচনা সভায় নির্বাহী অফিসার কামরুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ন- সচিব গোলাম রহমান মিঞা (পিআরএল) ও বিশেষ অতিথি উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মো. আবুল কালাম আজাদ বক্তব্য দেন।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আঃ হান্নান মাষ্টার, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মতিন ফেরদৌস, মহিলা বিষয়ক কর্মকর্তা তহমিদা খানম, অধ্যক্ষ গোলাম মোস্তফা, মহিলা ভাইস চেয়ারম্যান খোদেজা বেগম। আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান হারুন অর রশিদ মানিক।

অপরদিকে বালিয়াকান্দি কলেজ মিলনায়তনে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ এবং রাজনৈতিক প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভায় পরিষদের সভাপতি আঃ সত্তার খানের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক ইদ্রিস আলী ফকিরের সঞ্চালনায় বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আঃ হান্নান মাষ্টার, উপজেলা চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ, মহিলা ভাইস চেয়ারম্যান খোদেজা বেগম, অধ্যক্ষ বিনয় কুমার চক্রবর্তী, অধ্যক্ষ গোলাম মোস্তফা, প্রভাষক পুলক লাহিড়ী, ওয়ার্কাস পার্টির সভাপতি সলেমান আলী মোল্লা দলু, কমিউনিষ্ট পার্টির সভাপতি এস এম দাউদ খান প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে গবেষনা করলে বছর শেষ হয়ে যাবে।

Baliakandi Picture-3

পৃথিবীর ইতিহাসে কোন একক নেতার ডাকে সশস্ত্র স্বাধীনতা সংগ্রাম হয়নি। যে উদ্দেশ্য নিয়ে পাকিস্তানের জন্ম হয়েছিল- সেই পাকিস্তানী শাসকরা ছিল শোষক। পূর্ব পাকিস্তানের জনগণকে শোষন করে তাঁরা সম্পদের পাহাড় গড়েছিল। বঙ্গবন্ধু এটা বুঝতে পেরে স্বায়ত্বশাসন দাবী করেছিলেন। সেটা না মেনে শাসক গোষ্ঠী দমন নিপীড়ন শুরু করেছিল। সেই মুহুর্তে শোষিত জনতা বঙ্গবন্ধুর- ডাকে সাড়া দিয়ে বাংলাদেশ স্বাধীন করেছিল।

বঙ্গবন্ধু ছিলেন সৎ, সাহসী ও প্রতিবাদী। তাঁর আদর্শ আজকের সমাজে লালন করতে হবে। তাঁর আদর্শে অনুপ্রাণিত ও ঐক্যবদ্ধ হতে হবে। গণতান্ত্রিক মুল্যবোধে শিক্ষার আলোয় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হবে।



মন্তব্য চালু নেই