রাজবাড়ীর কিছু খবর :

বালিয়াকান্দিতে গলদা চিংড়ির নার্সারী প্রদর্শনী খামার ব্যবস্থাপনা বিষয়ক ৩দিনব্যাপী প্রশিক্ষণ

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে অফিসার্স ক্লাব মিলনায়তনে বুধবার সকালে স্বাদু পানির চিংড়ি চাষ সম্প্রসারণ প্রকল্প ( ২য় পর্যায় ) গলদা চিংড়ির নার্সারী প্রদর্শনী খামার ব্যবস্থাপনা বিষয়ক ৩দিনব্যাপী প্রশিক্ষণ উদ্বোধন করা হয়েছে।

উপজেলা মৎস্য অফিসার খায়রুল ইসলামের সভাপতিত্বে ৩দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করেন, উপজেলা নির্বাহী অফিসার কামরুল হাসান। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আঃ কাদের মিয়া, সহকারী মৎস্য কর্মকর্তা রবিউল হক, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা রবিউল করিম, ক্ষেত্র সহকারী আঃ হালীম। প্রশিক্ষনে ২৫জন অংশ গ্রহন করেন।

বালিয়াকান্দিতে অটোর চাকা খুলে গিয়ে ৩ জন আহত

রাজবাড়ীর বালিয়াকান্দি-সমাধিনগর সড়কের আইনউদ্দিন মোড় এলাকায় বুধবার দুপুরে ব্যাটারী চালিত অটোর সামনের চাকা খুলে গিয়ে ড্রাইভারসহ ৩জন আহত হয়েছে।
আহতরা হলেন, গাড়ীর ড্রাইভার জঙ্গল ইউনিয়নের ঘুরঘুরিয়া গ্রামের অমরেজ মন্ডলের আর্থ মন্ডল (২০), যাত্রী কালিপদ বিশ্বাসের স্ত্রী তাতকি বিশ্বাস (৫০) ও দিবাশীষ বিশ্বাস (২২)। আহতদেরকে বালিয়াকান্দি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

Bk-05

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বাস্তবায়নে ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে

বালিয়াকান্দিতে জরায়ু-মুখ ২৯জন ও স্তন ক্যান্সারে ১১জন রোগী ভায়া ক্যাম্পে সনাক্ত

“৩০ বছর বয়স হলে ভায়া করতে আসুন চলে ” জরায়ু-মুখ ক্যান্সারমুক্ত রাখতে যদি পারি, অকাল মৃত্যুর কবলে পড়বেনা আর নারী” ক্যান্সারের থাকলে ভয়, বাল্য বিবাহ অর নয়” এ শ্লোগান নিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বাস্তবায়নে এস্টাবলিশমেন্ট অফ ন্যাশনাল সেন্টার ফর সার্ভিক্যাল এন্ড ব্রেস্ট ক্যান্সার ষ্ক্রীনিং এন্ড ট্রেনিং এ্যাট বিএসএমএমইউ শীর্ষক প্রকল্পের আওতায় ও জাতিসংঘ জনসংখ্যা তহবিলের সহযোগিতায় দেশের বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সমুহে জরায়ু-মুখ এবং স্তন ক্যান্সার ষ্ক্রীনিং প্রতিরোধ কর্মসুচি কার্যক্রম পরিচালিত হচ্ছে।

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শনিবার থেকে ৪ দিনব্যাপী এ সেবার কার্যক্রম আরো জোড়দার ও বিস্তৃত করা এবং মহিলাদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করার লক্ষে মহিলাদের প্রজনন স্বাস্থ্য সেবা সম্পর্কিত জরায়ু-মুখ এবং স্তন ক্যান্সার ষ্ক্রীনিংয়ের উপর ভায়া ক্যাম্প অনুষ্ঠিত হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুফিয়া ইয়াসমিন জানান, ৪দিনব্যাপী ক্যাম্পে ৯২৪জন রোগীকে ভায়া করা হয়। এদের মধ্যে ২৯জন জরায়ু-মুখ ও ১১জনকে স্তন ক্যান্সারের রোগী সনাক্ত করা হয়েছে। তিনি আরো জানান, প্রতি রবিবার রুটিংওয়ার্ক হিসাবে কার্যক্রম চলমান থাকবে।

কর্মসুচি সফল করার লক্ষে কাজ করেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কল্পোষ্কোপিষ্ট ডাঃ রোমেনা আফরোজ, ডাঃ কাইয়ুমা খানম, সহকারী সার্জন ফাকিহা আম্বিয়া, এসএসএন নুরুন নাহার, প্যারামেডিকেল হামিদা আক্তার, ঝুমর। সহযোগিতা করেন, বালিয়াকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুফিয়া ইয়াসমিন, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ জিয়াউল হোসেন, মেডিকেল অফিসার ডাঃ আব্দুর রহমান সেলিম, ডাঃ অশোক কুমার মোদক, ডাঃ সরোজ কুমার মন্ডল, ডাঃ শামসুন নাহার বেগম, ডাঃ নাইমা ফেরদৌস শান্তা, ডাঃ সুতনু রায়, ডাঃ রিজওয়ানা শারমিন, ডাঃ আব্দুল মাজেদ, ইনডোর ইনচার্জ রাধারমন মন্ডল, এসএসএন নাছিমা পারভীন রুলি, স্বপ্না দেবনাথ, নমিতা মন্ডল, কৃষ্ণ বিশ্বাস।
এ কার্যক্রমে ৩০ বছরের বেশি বয়সের মহিলাদেরকে জরায়ু-মুখ ক্যান্সার মুক্ত রাখতে পরীক্ষা করা হয়।



মন্তব্য চালু নেই