বান্দরবানের লামায় কৃষকদের মানববন্ধন ও স্মারকরিপি প্রদান

বান্দরবানের লামায় তামাক চাষীদের তামাকের ন্যায্য মূল্য আদায়, শ্রেণী বিন্যাস, মুল্য বৃদ্ধি, ওজন পরিমাপে কারচুপি, মূল্য নির্ধারণে নানান অজুহাত সৃষ্টি করে ব্যাপক অনিয়ম, দুর্নীতি, প্রতারণা ও হয়রানি বন্ধে “লামা কৃষক অধিকার পরিষদ” কর্তৃক কৃষক সমাবেশ, মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছে লামার সর্বস্তরের কৃষক। রবিবার সকাল ১১ ঘটিকায় লামা উপজেলা পরিষদের সংলগ্ন প্রধান সড়কে লামা কৃষক অধিকার পরিষদের উদ্যোগে উপজেলার সকল ইউনিয়ন ও পৌরসভার প্রত্যেকটি ওয়ার্ড থেকে আগত কৃষকদের সতস্ফুর্ত উপস্থিতিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধনরত কৃষকের নানান সমস্যার কথা তুলে ধরে বক্তব্য রাখেন, কৃষক মংয়ে মার্মা, মোঃ আবু, পৌর কৃষক লীগের সম্পাদক সুলতান মাহমুদ, লামা কৃষক অধিকার পরিষদের সাংগঠনিক সম্পাদক মোঃ ওসমান গনি, সাধারন সম্পাদক মোঃ শাহজাহান, সহ-সভাপতি মোঃ জাফর আলী (টুনু), সভাপতি আবু শামা, কৃষক নেতা ইউছুপ মজুমদার, প্রধান অতিথি ও সাবেক মেয়র তাজুল ইসলাম।

সাধারণ সম্পাদক মোঃ শাহজাহান বলেন, তামাকের ন্যায্য দাম আদায় না হওয়া পর্যন্ত কৃষকরা ঘরে ফিরে যাবেনা। প্রতিটি তামাক বেলে ২কেজি কর্তন এবং ১শত কেজি বেলের পরিবর্তে ৭০কেজি নির্ধারণ করে কৃষকদের আর্থিক লোকসান করছে। তামাকের মূল্য নির্ধারণ না করলে আজ থেকে এক কেজি তামাকও বিক্রি করতে দেয়া হবেনা। কৃষক মোঃ সুলতান মাহমুদ বলেন, দাবী মেনে না নিলে বৃহত্তর কর্মসূচী দেয়া হবে। প্রয়োজনে তিনটি কোম্পানীর অফিস ও গোডাউন ভাংচুর করা হবে।

কৃষকের স্বার্থ সংরক্ষণের কথা বলে বক্তব্যে প্রধান অতিথি ও সাবেক মেয়র তাজুল ইসলাম বলেন, সরকারী সংশ্লিষ্ট বিভাগের চোখে ফাঁকি দিয়ে তামাক কোম্পানীসমূহ তাদের নিজস্ব ক্রয় কেন্দ্রে তামাকের মূল্য নির্ধারণ করে তামাকের শ্রেণী বিন্যাস, প্রতারণা ও দুর্নীতির মাধ্যমে তামাক চাষীদের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত করছে। প্রচারণার মাধ্যমে সচেতনতা সৃষ্টি ও মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান করা হবে। কৃষকের অধিকার ফিরিয়ে না দিয়ে তামাক ক্রয় বন্ধ রাখার জন্য তামাক কোম্পানী বৃটিশ আমেরিকা টোবাকো, ঢাকা টোবাকো ও আবুল খায়ের টোবাকোর প্রতি অনুরোধ করেন। অন্যথায় অপ্রতিকর কোন পরিস্থিতি সৃষ্টি হলে তার দায়ভার তামাক কোম্পানী নিতে হবে। জরুরী ভিত্তিতে জেলা প্রশাসকের হস্তক্ষেপে ও নির্দেশনায় সুন্দর ও সুষ্ট পরিবেশে সরকারী প্রশাসন, সেনাবাহিনী, পুলিশ ও কৃষি বিভাগের প্রতিনিধিদের উপস্থিতিতে তামাক ক্রয়, শ্রেণী বিন্যাস, তামাক চাষীদের নিরাপত্তা ও মূল্য নির্ধারণ করে কৃষকের আর্থিক ক্ষতি ও হয়রানি বন্ধ করতে শান্তি শৃংঙ্খলা সমুন্নত রাখার আহবান জানান।

স্মারকরিপি প্রদান কালে উপজেলা নির্বাহী অফিসার সামসুন নাহার সুমি বলেন, আপনারা (কৃষক) কেন তামাক চাষ করেছেন ? সরকারী ভাবে তামাক চাষ না করার জন্য বলা হয়েছে। আমি আপনাদের এই স্মারকলিপি জেলা প্রশাসকের কাছে পাঠাবোনা। ইউএনও’র এই বক্তব্যে শত শত চাষীরা সঙ্গে সঙ্গে ক্ষিপ্ত হয়ে প্রতিবাদ জানালে ইউএনও এই বক্তব্য প্রত্যাহার করে স্মারকরিপি গ্রহণ করে জেলা প্রশাসকের কাছে পৌছে দেয়ার প্রতিশ্রুতি দেন।



মন্তব্য চালু নেই