বানরের প্রতিশোধ!

ভারতের বিহার প্রদেশের পশ্চিম চাম্পারান জেলায় গত এক সপ্তাহে কমপক্ষে তিন রেলচালক হামলার স্বীকার হয়েছেন। না, তারা কোনো সন্ত্রাসী গোষ্ঠীর হামলার স্বীকার হননি। তাদের ওপর যে হামলা চালাচ্ছে সে ওই এলাকার এক বানর। ভাইয়ের হত্যার প্রতিশোধ নিতেই প্রাণীটি এসব হামলা চালাচ্ছে বলে এক রেলওয়ে কর্মকর্তা জানিয়েছেন।

বিহারের রেল কর্মকর্তা একে ঝাঁ বলেছেন, ‘বানরটি তার এক ভাইকে হারানোর বদলা নিতে মরিয়া হয়ে ওঠেছে। এ কারণেই রেলচালকদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে সে।’

গত সপ্তাহে বিহারের বাল্মিকী নগর রেলস্টেশনে মালবাহী এক রেলের চাকার নিচে চাপা পরে মারা গিয়েছিল তার সহোদর। এরপর থেকেই ওই এলাকার মালবাহী রেলের চালকদের দেখলেই তাদের ওপর ঝাঁপিয়ে পড়ছে বানরটি।

গত শনিবারও তার প্রতিশোধের স্বীকার হয়েছেন এক চালক। তখন রেল কর্মকর্তাদের সহায়তায় তিনি রক্ষা পান বলে এনডিটিভি জানিয়েছে। এর আগে আরো এক চালাকের ওপর হামলা চালানোর চেষ্টা চালিয়েছিল পশুটি। এসময় চালক চট করে ইঞ্জিন কেবিনে লুকিয়ে পড়ায় তার সে চেষ্টা সফল হয়নি।

রেল কর্মকর্তা ঝাঁ বলছেন, ‘এরপর আরো এক মালবাহী রেলের চালকের ওপর ঝাঁপিয়ে পড়েছিল বানরটি। ওই চালক ওয়াকিটকিতে বার্তা পাঠানোর পর রেলস্টেশনের কর্মচারীরা তাকে উদ্ধার করে নিয়ে আসেন।’

এ ঘটনার প্রেক্ষিতে বাল্মিকী নগর রেলস্টেশনে রেল থামানোর আগে চালকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন রেল কর্তৃপক্ষ।



মন্তব্য চালু নেই