ফুলবাড়ী (দিনাজপুর) এর কিছু খবর :

ফুলবাড়ীতে পল্লীশ্রীর উদ্যোগে চাষাবাদের উপর কর্মশালা অনুষ্ঠিত

দিনাজপুরের ফুলবাড়ীতে পল্লীশ্রী’র নারীর ক্ষমতায়নের জন্য সুযোগ সৃষ্টি প্রকল্পের উদ্যোগে ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড এর সহযোগিহায় ঘাত সহনশীল জাত চাষাবাদ এর উপর প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আজ বুধবার ফুলবাড়ী উপজেলার ২নং আলাদীপুর ইউনিয়নের সেনোরা গ্রামে আলাদীপুর যৌথ সংগঠনের নারী-পুরুষের অংশগ্রহণের মাধ্যমে পল্লীশ্রী নারীর ক্ষমতায়নের জন্য সুযোগ সৃষ্টি প্রকল্পের আয়োজনে ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড এর অর্থায়নে ঘাত সহনশীল জাত চাষাবাদ এর উপর প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়।
প্রশিক্ষন কর্মশালার উদ্দেশ্য, লক্ষিত এলাকার কৃষকেরা কৃষি অধিদপ্তরের মাধ্যমে বীজ সংগ্রহ ও চাষাবাদ করে অধিক লাভবান হবেন এবং দূর্যোগ হতে নিজেদের ফসলকে রক্ষা করতে পারবেন। ওরিয়েন্টেশনটি পরিচালনা করেন এসএপিপিও ফুলবাড়ী উপজেলা কৃষি অধিদপ্তর। কর্মশালায় উপস্থিত ছিলেন সংশি¬ষ্ট ইউনিয়ন পরিষদের নারী ইউপি মেম্বার বিলকিস বেগম। পল্লীশ্রী’র প্রতিনিধি ফিল্ড ট্রেইনার মোঃ সৈয়দ আলী ও প্রোগ্রাম ফ্যাসিলিটেটর ফারহানা সিদ্দিকী।
এর আগে ৩ নং কাজীহাল ইউনিয়নের চকিয়াপাড়া গ্রামে লক্ষিত এলাকার কৃষকেরা কৃষি অধিদপ্তরের মাধ্যমে বীজ সংগ্রহ ও চাষাবাদ করে অধিক লাভবান হবেন এবং দূর্যোগ হতে নিজেদের ফসলকে যাতে রক্ষা করতে পারে এ বিষয়ে প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গ্রামের যৌথ সংগঠনের নারী পুরুষের অংশগ্রহনের মাধ্যমে প্রশিক্ষন কর্মশালা পরিচালনা করেন এসএপিপিও ফুলবাড়ী উপজেলা কৃষি অধিদপ্তর ও পল¬ীশ্রী’র ফিল্ড ট্রেইনার মোঃ সৈয়দ আলী।
পার্বতীপুরে জামায়াত-শিবিরকর্মীসহ আটক ৬
নাশকতা ও বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টার অভিযোগে দিনাজপুরের পার্বতীপুরে জামায়াত-শিবিরের চার কর্মীসহ ছয় জনকে আটক করেছে পুলিশ।
মঙ্গলবার রাত থেকে বুধবার (১১ ফেব্রুয়ারি) দুপুর পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পুলিশ তাদের গ্রেফতার করে।
আটক জামায়াত-শিবির কর্মীরা হলেন- উপজেলার মোমিনপুর ইউনিয়নের সৈয়দপুর উত্তরপাড়ার জামায়াত কর্মী সাবেদ আলী (৩০), শিবির কর্মী মোরশেদুল হক (১৯) ও মোজাহারুল শাহ (২৫) এবং শহরের রোস্তমনগর মহল্লার জামায়াত কর্মী লোকমান আলী (২৯)।
পার্বতীপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুদুল আলম জানান, নাশকতা ও বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টার অভিযোগে চার জামায়াত-শিবির কর্মীকে আটক করা হয়। এছাড়া, বিভিন্ন মামলার পলাতক দুই আসামিকে গ্রেফতার করা হয়েছে। আটকদের দুপুরে দিনাজপুর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে বলে জানান ওসি।

 

পার্বতীপুরে স্কুল ফিডিং এর আওতায় ৪০ হাজার শিক্ষার্থী
দিনাজপুরের পার্বতীপুরের ২১৫টি প্রাথমিক ও এবতেদায়ী বিদ্যালয়ের ৪০হাজার ১৫৯ জন শিক্ষার্থী স্কুল ফিডিং এর আওতায় এসেছে।
বুধবার উপজেলা মিলনায়তনে দিনব্যাপী স্কুল ফিডিং কার্যক্রম বাস্তবায়ন বিষয়ক অবহিতকরন কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা অংশ নেয়। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন প্রকল্প পরিচালক বাবলু কুমার সাহা।
উপজেলা নির্বাহী অফিসার রাহেনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন প্রকল্পের সহকারী পরিচালক ফরহাদ হোসেন, দিনাজপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার একরামুল হক, সহকারী শিক্ষা অফিসার শমেস মজুমদার, উপজেলা শিক্ষা অফিসার মকবুল হোসেন ও সহকারী শিক্ষা অফিসার শেখ মাহাতাবুর রহমান বুলেট। প্রকল্প পরিচালক বলেন, দারিদ্র পীড়িত এলাকার স্কুল ফিডিং কর্মসূচীর অংশ হিসেবে দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় আগামী ২৮ ফেব্রুয়ারী থেকে প্রকল্পটি বাম্তবায়ন করা হবে।



মন্তব্য চালু নেই