ফতুল্লায় ভারত-বাংলাদেশের টেস্ট খেলা দেখবেন মোদি

ভারত ক্রিকেট দলের বাংলাদেশ সফর নিয়ে যে অনিশ্চয়তার মেঘ ছিল, কেটে গেছে সে শঙ্কা। আগামী মাসের প্রথম সপ্তাহে ভারত ক্রিকেট দল এক টেস্ট এবং তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অংশ নিতে আসছে ঢাকায় তা প্রায় চূড়ান্ত। দ্বি-পাক্ষিক সফরসূচি চূড়ান্ত না হলেও আগামী ৭ জুন ভারতীয় ক্রিকেট দল ঢাকা সফরে আসছে, তা চূড়ান্ত করেছে বিসিবি।

১০ জুন থেকে ফতুল্লায় টেস্ট দিয়ে সিরিজটি শুরু হবে। এই টেস্ট দিয়েই ৯ বছর পর টেস্টে ফিরছে ২০০৬ সালে টেস্ট ভেন্যু হিসেবে অভিষিক্ত হওয়া ফতুল্লা। প্রতীক্ষিত বাংলাদেশ-ভারত টেস্ট যখন অনুষ্ঠিত হওয়ার কথা, ঠিক ওই সময়ে বাংলাদেশে রাষ্ট্রীয় সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা আসার কথা। এই সময়ে তিনি ঢাকা সফরে এলে বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফতুল্লায় অনুষ্ঠেয় বাংলাদেশ-ভারত টেস্ট দেখার সম্ভাবনা আছে ভারত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। এ সম্ভাবনাই দেখছে বিসিবি।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীকে ফতুল্লা স্টেডিয়ামে বরণ করে নিতে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামের প্রয়োজনীয় সংস্কার, ট্রাইভিশন সাইট স্ক্রিন ও জায়ান্ট স্ক্রিন মেরামতসহ ফ্লাড লাইটের অকেজো বাল্বগুলোর জায়গায় নতুন বাল্ব সংযোজনের কাজে দ্রুত হাত দেয়ার অনুরোধ জানিয়ে জাতীয় ক্রীড়া পরিষদকে (এনএসসি) চিঠি দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। বিশ্বস্ত এক সূত্র দিয়েছে এ তথ্য।

এ তথ্যের সত্যতা স্বীকার করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবি’র এক পরিচালক বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী টেস্ট দেখতে যাবেন ফতুল্লায়, তাই ওখানে সবকিছু ঠিক ঠাক থাকা দরকার, এই বিষয়টি এনএসসিকে জানানো দরকার। যদি ওইসময়ে ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে আসেন, তাহলে অবশ্যই তাকে বাংলাদেশ-ভারত টেস্ট দেখার আমন্ত্রণ জানাব।’

বিসিবি’র চিঠি পেলে দ্রুততম সময়ের মধ্যে ফতুল্লা স্টেডিয়ামের সংস্কার কাজ সম্পন্ন করা হবে বলে প্রস্তত এনএসসি, এমনটাই জানিয়েছেন এনএসসি’র সচিব শিবনাথ রায়, ‘ফতুল্লা স্টেডিয়ামের কোথায় কোথায় সংস্কার করতে হবে, তা আগে জানা দরকার। তারপর কাজে হাত দেয়া যাবে। যদি আমাদের প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী খেলা দেখতে ফতুল্লায় আসেন, তাহলে অবশ্যই তার আগে সবকিছু ঠিক ঠাক করে ফেলতে হবে।’ বাংলাদেশ-ভারত ক্রিকেট টেস্ট ২ দেশের প্রধানমন্ত্রী পাশাপাশি বসে দেখলে তা হবে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে নুতন এক দৃষ্টান্ত।

২ দেশের প্রধানমন্ত্রীর ফতুল্লা টেস্ট দেখার সম্ভাবনাকে সামনে রেখে তাই ২০১১ বিশ্বকাপ উপলক্ষে প্রায় সাড়ে ৭ কোটি টাকা ব্যয়ে দ. আফ্রিকার কারিগরি সহায়তায় স্থাপিত স্তালাভিস্তা কোম্পানির জায়ান্ট স্ক্রিন এখন বিসিবির মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ, স্থাপনের পর এই জায়ান্ট স্ক্রিন একটি আন্তর্জাতিক ম্যাচেও ব্যবহার করতে পারেনি বিসিবি।

ওয়ারেন্টির মেয়াদ ৩ বছর আগে শেষ হওয়ায় ঠিকাদার প্রতিষ্ঠান ফাইভ আর অ্যাসোসিয়েটসকে জায়ান্ট স্ক্রিন সচলের জন্য বাধ্য করতে পারেনি এনএসসি। ২০১২ সালে অনুষ্ঠিত এশিয়া কাপ এবং ২০১৪ সালে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচগুলোতে ভাড়ায় ভ্রাম্যমাণ জায়ান্ট স্ক্রিন বসাতে হয়েছে বিসিবিকে। ফতুল্লায় বাংলাদেশ-ভারতের টেস্টকে সামনে রেখে বিকল্প ব্যবস্থা হিসেবে ভ্রাম্যমাণ জায়ান্ট স্ক্রিন বসানোর কথাও ভাবছে বিসিবি।

গতকাল এক টেস্ট ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সূচি চূড়ান্ত করেছে বিসিবি। সিরিজের একমাত্র টেস্ট ফতুল্লায় আগামী ১০ থেকে ১৪ জুন অনুষ্ঠিত হবে। ওয়ানডে সিরিজের ম্যাচ তিনটি ১৮, ২১ ও ২৪ জুন মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে। ম্যাচ তিনটি দিবারাত্রির। প্রতিটি ম্যাচেই থাকছে রিজার্ভ ডে।

তথ্যসূত্র : ইনকিলাব



মন্তব্য চালু নেই