প্রভার বিয়ে !

একে একে পাঁচ সন্তানের পর যখন একটি মেয়ে জন্ম নিল তখন বাবা-মার খুশির সীমা নেই। অনেক আদর করে তার নাম রাখলো নিরুপমা। সেই নিরুপমার এখন বিয়ের প্রস্তাব চলছে। তার বাবা রামসুন্দর মিত্র অনেক খুঁজেও কিছুতেই মনের মতো ছেলে পাচ্ছেননা। অবশেষে রায় বাহাদুর ঘরের একমাত্র ছেলেকে খুঁজে বের করেন তিনি।

রায় বাহাদুরের পৈত্রিক সহায়-সম্পত্তি অনেক কমে গেলেও বনেদি ঘর ছিলো তাদের। তবে ছেলেপক্ষ হতে দশ হাজার টাকা পণ এবং অনেক জিনিস চেয়ে বসে। তবুও রামসুন্দর সম্মত হন।

কিন্তু কিছুতেই আর টাকা জোগাড় করতে পারেন না তিনি। নানাভাবে অনেক চেষ্টাতেও ছয়-সাত হাজার টাকা বাকি থেকে যায়। বিয়ের দিন অতিরিক্ত সুদে একজন বাকি টাকাটা ধার দিবে বলেছিলো। কিন্তু সময়মতো সে উপস্থিত হয়নি। বিয়ে বাড়িতে তুমুল গোলযোগ বেধে যায়। রামসুন্দর রায়বাহাদুরের হাতে-পায়ে ধরে অনেক আকুতি করলেও কোনোভাবে রাজি হচ্ছিলনা তারা। এমন অবস্থায় বর ছিলো নিশ্চুপ।

তবে বর সহসা তার বাবার অবাধ্য হয়ে উঠে। সে বাবাকে বলে বসে, কেনাবেচা-দরদামের কথা আমি বুঝি না, বিয়ে করতে এসেছি বিয়ে করেই যাবো।

ঘটনাটি সত্যি, তবে নাটকে। সম্প্রতি এমনই একটি নাটকে বিয়ের পাত্রী হিসেবে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী সাদিয়া পারভিন প্রভা।

নাটকটি রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প ‘দেনা-পাওনা’ অবলম্বনে তৈরি করা হয়েছে। এই গল্প অবলম্বনেই রবীন্দ্র জয়ন্তিতে এটিএন বাংলায় রাত ১১টায় প্রচার হবে টেলিফিল্ম ‘দেনা-পাওনা’।

এছাড়াও এতে আরও অভিনয় করেছেন জয়ন্ত চট্টপাধ্যায়, ইউসুফ রাসেল, আসিফ প্রমুখ।



মন্তব্য চালু নেই