পৃথিবীর সবচাইতে সুন্দর ৪টি শহর

বিদেশ ভ্রমণে যেতে চান? কিন্তু বুঝতে পারছেন না কোন দেশে যাবেন? তাহলে আর চিন্তার কিছু নেই। এখনই জানিয়ে দিচ্ছি পৃথিবীর সুন্দরতম শহরগুলি সম্পর্কে। এগুলির মধ্য হতে যে কোনো একটা শহর ভ্রমণের জন্য বেছে নিতেই পারেন। কারণ এই শহর সমূহে রয়েছে চমকপ্রদ স্থাপত্য, মানুষের তৈরি আধুনিকতার ছোঁয়া ও প্রাকৃতিক সৌন্দর্য। চলুন জেনে নেই পৃথিবীর সবচাইতে সুন্দর ও চমকপ্রদ শহরগুলি সম্পর্কে:

venice-canal-grande-nightview

ভেনিস (VENICE):
ভেনিস উত্তর-পূর্ব ইতালির ভেনেতো অঞ্চলের একটি প্রধান শহর, ভেনিসকে বলা হয় পৃথিবীর সবচেয়ে অবাস্তব শহর, সেই সাথে সবচেয়ে রোমান্টিকও। সে এক অন্য ভুবন, অনন্য তার রূপ, সেই সাথে এমন এক অদ্বিতীয় বৈশিষ্ট্যের অধিকারী ভেনিস যে তার তুলনা কেবলমাত্র সে নিজেই। অথচ মজার ব্যাপার হচ্ছে ভেনিসের মোট আয়তন মাত্র ৮ বর্গ কিমি, কিন্তু প্রায় ৪০০ সেতুর মাধ্যমে সংযুক্ত একশ সতেরটি ক্ষুদে দ্বীপের এই শহরে একবার প্রবেশ করলেই একে মনে হয় সীমাহীন, চারিদিকে কেবল জলেরই রাজত্ব।

paris-city-breaks-1_800_600

প্যারিস (PARIS):
প্যারিস ফ্রান্সের রাজধানী। প্যারিসকে বলা হয়ে থাকে আন্তর্জাতিক শৈলীর রাজধানী। শহরটি উত্তর ফ্রান্সে ইল-দ্য-ফ্রঁস অঞ্চলের প্রাণকেন্দ্রে সেন নদীর তীরে অবস্থিত। এমন কেউ নেই যে এর নাম শোনেননি। অসম্ভব সুন্দর একটি শহর। দেখে যেন মনে হবে পটে আঁকা একটি শহর। পরিস্কার পরিচ্ছন্ন এই ব্যস্ত নগরীটি সব সময় আলোয় আলোকিত হয়ে থাকে। প্রাচীর দ্বারা বেষ্টিত এই মার্জিত এবং অত্যাধুনিক নগরীটি দর্শনার্থীদের কাছে বেশ আকর্ষণীয় এর সুদৃশ্য ভবন এবং রাস্তার কারুকাজের জন্য। প্যারিস শহরটি এখন বিশ্বের প্রধান ব্যবসায়িক এবং সাংস্কৃতিক কেন্দ্রগুলোর মধ্যে একটি। এখানে অবস্থিত আইফেল টাওয়ারটি ল্যুভর মিউজিয়াম এবং স্মৃতি ও স্মরণবেদনার স্তম্ভ আর্ক দি ট্রিওম্ফি দ্বারা গঠিত। বহু বছর ধরে এই শহরটি শিল্পকলা, ইতিহাস এবং পেইন্টিংয়ের কেন্দ্রস্থল হিসেবে বিবেচিত হয়ে আসছে।

prague

প্রাগ (PRAGUE):
প্রাগ চেক প্রজাতন্ত্রের রাজধানী ও প্রধান শহর। এটি বিশ্বের সবচেয়ে সুন্দর শহরগুলোর মধ্যে একটি। শহরটি দেশের কেন্দ্রস্থলে অবস্থিত। আয়তন ৪৯৬ বর্গ কিলোমিটার। বর্তমান লোকসংখ্যা ১.২১ কোটি। প্রতি বছর প্রায় হাজার হাজার পর্যটক প্রাগের ঐতিহাসিক সৌন্দর্য দেখার জন্য ভিড় করে। এই শহরের অধিকাংশ মিনার, ভবন এবং মিউজিয়ামগুলো রোমান স্থাপত্যশৈলী এবং রেনেসাঁস ইরাস স্টাইলে তৈরি। বেশিরভাগ শৈল্পিক আকর্ষণ দেখা যায় প্রাগ ক্যাসেল, ইহুদি কোয়ার্টার, লেনন ওয়াল, চার্লস ব্রিজ এবং পেট্রিন পাহাড়ের মাঝে। এই শহরটির রাস্তায় রাস্তায় বিভিন্ন মিউজিয়ামে চিত্র প্রদর্শনী এবং গ্যালারীতে সিনেমা, থিয়েটার চর্চা হতে দেখা যায়। প্রাগ এখন পর্যন্ত পৃথিবীর সর্বোচ্চ ভ্রমণ স্থান এবং সুন্দর শহরগুলোর মধ্যে একটি।

lisbon-aerial

লিসবন (LISBON)
লিসবন পর্তুগালের রাজধানী ও প্রধান শহর। এটি পৃথিবীর রোমান্টিক শহরগুলোর প্রথম সারির একটি। লিসবন শহরকে বলা হয় শিল্পী আর লেখকদের তীর্থভূমি। এ শহরে জমায়েত হন পৃথিবীর বিখ্যাত সব লেখক ও অভিনয় শিল্পী। নান্দনিক এ শহরটির নাম তাই ছড়িয়েছে বিশ্বব্যাপী। প্রাকৃতিকভাবে সৌন্দর্যমণ্ডিত এই শহর চোখ জুড়িয়ে দেয় পর্যটকদের। এ শহরের চারপাশ দেখলে অনেকেই ভাববেন এ যেন কোনো চিত্রশিল্পীর মনের মাধুরী মিশিয়ে আঁকা কোনো নগরী। পরিষ্কার বাতাস, নাতিশীতোষ্ণ আবহাওয়া আর নিরাপদ শহর এটি। এখানকার রাস্তাগুলোতে হেঁটে ফিরলে নজর কাড়তে রাস্তার দুধারে সীমান্ত বিস্তৃত প্রাকৃতিক রূপলাবণ্য। প্রাকৃতিক দৃশ্যের এমন লোভনীয় সম্ভার কোনো দেশেই নেই। এই শহরের লাবণ্য দেখে, প্রাকৃতিক সৌন্দর্য দেখে অনেকেই বলে থাকেন লিসবন গুপ্তরহস্যের শহর। প্রতিদিনই এ শহর যেন সেজে ওঠে অনন্য রূপে।

-সূত্র: ইউসিটি



মন্তব্য চালু নেই