পাটগ্রাম সীমান্তে বিএসএফের হাতে ৪ বাংলাদেশি আটক

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার জগতবেড় ইউনিয়নের শমসেরনগর (আমবাড়ী) সীমান্তে ভারতীয় গরু পারাপারকারী চার বাংলাদেশিকে আটক করেছে ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনী(বিএসএফ)। অপর দিকে জীবন নিয়ে পালিয়ে এসেছে দুই গরু ব্যবসায়ীসহ অপর ৬ বাংলাদেশি। মঙ্গলবার ভোরের এ ঘটনায় ওই সীমান্তে উত্তেজনা বিরাজ করছে।

বিজিবি সুত্রে জানা গেছে, ভারতীয় জলাপাইগুড়ি ফালাকাটা-৩৫ বিএসএফ ব্যাটালিয়নের বুড়াবুড়ি ক্যাম্পে আটক থাকা ৪ বাংলাদেশি হলেন-পাটগ্রাম পৌরসভার ৭ নং ওয়ার্ডের(কোটতলী এলাকা) মৃত আফছার আলীর ছেলে সাবু ইসলাম(২৫), একই এলাকার জনাব আলী খাদেমের ছেলে মমিনুর রহমান(২৭), একই উপজেলার জগতবেড় ইউনিয়নের ৩নং ওয়ার্ডের (পঁচাভান্ডার এলাকা) মৃত ফজর উদ্দিনের ছেলে নবু হোসেন(২৮) ও একই এলাকার মৃত আজুর উদ্দিনের ছেলে মেরাজুল ইসলাম গাঠু (২৭)। বর্তমানে ওই চার বাংলাদেশি বিএসএফের নিকট বন্দী রয়েছে।

প্রত্যক্ষদর্শী জানায়, সোমবার দিবাগত গভীর রাতে গরু ব্যবসায়ী দুলাল হোসেন ও মতুল হোসেনের নেতৃত্বে ১০ সদস্যের এক দল গরু ব্যবসায়ী উপজেলার জগতবেড় ইউনিয়নের শমসেরনগর (আমবাড়ী) এলাকার ৮৫৯ নম্বর সীমান্ত মেইন পিলারের পাশ দিয়ে ভারতে প্রবেশ করে এবং ভারতীয় বুড়াবুড়ি এলাকার গরু ব্যবসায়ী বোদো, রোমা, চান্দিয়া ললিত, সুবাশ চক্রবর্তী, বিমলের কাছ থেকে ১২টি গুরু নিয়ে ফেরার পথে বিএসএফ ধাওয়া করে ৪ বাংলাদেশিকে আটক করে।

এ সময় ওই সীমান্তে থাকা গরু ব্যবসায়ী দুলাল হোসেন ও মতুল হোসেনসহ অপর চার বাংলাদেশি গরু পারাপারকারী পালিয়ে আসে। বর্তমানে পালিয়ে আসা বাংলাদেশিরা নিরাপত্তার অভাবে এবং গ্রেফতার এড়াতে আত্মগোপনে রয়েছে বলে পরিবার সূত্রে জানা গেছে।

লালমনিরহাট-১৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল আহমদ বজলুর রহমান হায়াতী বলেন, ‘ঘটনাটি জানার পরপরই স্থানীয় বিজিবিকে পতাকা বৈঠক করে বিষয়টি সমাধানের নির্দেশ দিয়েছি। বিএসএফকে কড়া প্রতিবাদপত্র পাঠিয়ে প্রাথমিক পর্যায়ে মঙ্গলবারই কোম্পানী কমান্ডার লেভেলে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠকে বিএসএফ ৪ বাংলাদেশিকে সত্যতা স্বীকার করেছে। ওই চার বাংলাদেশিকে ভারতীয় পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে বলে জানিয়েছে বিএসএফ।’



মন্তব্য চালু নেই