পাখি দিয়ে মাছ শিকারে অদ্ভুত পদ্ধতি (ভিডিও সহ)

Cormorant fishing বা সারস জাতীয় এক ধরণের পাখি দিয়ে মাছ শিকার সুপ্রাচীন কাল থেকে জাপান ও চীনের জেলেদের কাছে একটি সুপরিচিত উপায়। যতদূর জানা যায় ৯৫০ খ্রিষ্টাব্দ থেকেই জাপান ও চীনের জেলেরা এ পদ্ধতি ব্যবহার করে মাছ শিকার করে আসছে, যদিও আধুনিক বিজ্ঞানের প্রসারে এ পদ্ধতি আগের তুলনায় অনেক জনপ্রিয়তা হারিয়েছে।

‘কর্মোরান্ট’ পাখি খুবই তীক্ষ্ণ দৃষ্টিসম্পন্ন হয়, ফলে এরা খুব সহজেই পানিতে মাছ শিকার করতে পারে। স্বাদু পানিতে নদীনালা খাল বিলে এ পদ্ধতি ব্যবহার করে জেলেরা মাছ শিকার করে। এধরণের জেলেদের প্রয়োজন হয় না জালের, নৌকায় করে এক ঝাঁক কর্মোরান্ট পাখি নিয়ে চলে যায় নদীতে।

কিন্তু কিভাবে পাখি শিকার আনে মাছ? হ্যা এতক্ষণে নিশ্চয় মনে এ প্রশ্ন জাগছে মনে, খুবই সহজ পদ্ধতি, এ জাতীয় পাখিদের গলা লম্বা হয়ে থাকে, জেলেরা পাখিদের গলায় এমনভাবে দড়ি বেঁধে দেয়, যার ফলে পাখিগুলো কেবল মাত্র ছোট মাছই খেতে পারে, কিন্তু বড় মাছ শিকার করলে তা গলা দিয়ে ঢুকাতে পারে না, আর সেই বড় মাছ জমা হয়ে থাকে লম্বা ঠোঁটের থলের মধ্যে, জেলেরা সেখান থেকেই সংগ্রহ করে নেয় সেই মাছ। ভিডিওতে দেখুন ঐতিহ্যবাহী বিচিত্র মাছ শিকারের পদ্ধতি

cormorantfishgetty_450x310 hrc_Cormorant_Fishing_with_fishermen_2 images



মন্তব্য চালু নেই