পাকিস্তানকে ২৪৭ রানের টার্গেট দিল বাংলাদেশ

পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপের আগে প্রথম প্রস্তুতি ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। সিডনির ব্ল্যাক টাউন অলিম্পিক পার্ক ওভালে ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় ম্যাচটি শুরু হয়।

টস জিতে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ সবকটি উইকেট হারিয়ে ২৪৬ রান সংগ্রহ করে। দলের হয়ে সর্বোচ্চ ৮৩ রান করেছেন মাহমুদুল্লাহ রিয়াদ। ইনজুরি থেকে ফিরে আসা তামিম ইকবালের ব্যাট থেকে এসেছে ৮১ রান।

ব্যাটিংয়ের শুরুটা ভালো ছিল না বাংলাদেশের। ১৬ রান তুলতেই ২ উইকেট হারায় টাইগাররা। প্রথম ওভারের শেষ বলে সাজঘরে ফিরেন ওপেনার এনামুল হক বিজয়। সোহেল খানের বলে শোয়েব মাকসুদের হাতে ক্যাচ তুলে দেন বিজয়।

সপ্তম ‍ওভারের প্রথম বলে মুমিনুল হক মোহাম্মদ ইরফানের শিকার হন। ১৩ বলে ৭ রান করেন মুমিনুল হক।

তৃতীয় উইকেটে মাহমুদুল্লাহ রিয়াদ ও তামিম ইকবাল প্রতিরোধ গড়ে তুলেন। ১৬৮ রান যোগ করেন এই দুই ব্যাটসম্যান। এ সময় দুই ব্যাটসম্যানই হাফ সেঞ্চুরির দেখা পান। তাদের দায়িত্বশীল ব্যাটিংয়ে প্রাথমিক ধাক্কা সামলে নিয়ে বড় সংগ্রহের পথে এগোতে থাকে বাংলাদেশ।

কিন্তু দলীয় ১৮৪ রানে মাহমুদুল্লাহর বিদায়ের পর আবারো বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। সেঞ্চুরির পথে এগোতে থাকা মাহমুদুল্লাহ রিয়াদ ৮৩ রানে রান আউটের শিকার হন। ১০৯ বলে ৫ বাউন্ডারিতে ইনিংসটি সাজান রিয়াদ।

স্কোরবোর্ডে ছয় রান যোগ হতেই আরো দুটি উইকেট হারায় টাইগাররা। ইয়াসির শাহের বলে বোল্ড হয়ে সাজঘরের পথ ধরেন ৮১ রান করা তামিম। ১০৯ বলে ৫ বাউন্ডারিতে ইনিংসটি সাজান তামিম। পরের বলেই বোল্ড হন মুশফিকুর রহিম। শূন্য রানে বিদায় নিতে হয় বাংলাদেশের টেস্ট অধিনায়ককে।

ষষ্ঠ উইকেটে রানের চাকা সচল রাখেন সাকিব আল হাসান ও সৌম্য সরকার। ৩৮ বলে ৪১ রানের জুটি গড়েন এই দুই অলরাউন্ডার।

৪৭তম ওভারের শেষ বলে ১৭ বলে ১৫ রান করা সৌম্য ওয়াহাব রিয়াজের শিকার হন। পরের ওভারে সাজঘরে ফিরেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। হারিস সোহেলের বলে লং অনে আহমেদ শেহজাদের তালুবন্দি হন সাকিব। ৩০ বলে ৩ বাউন্ডারিতে ৩১ রান করেন সাকিব।

শেষ দিকে সাব্বির রহমান রুম্মান (৬), মাশরাফি (২) ও আরাফাত সানী (০) বিদায় নিলে এক বল আগে অলআউট হয় বাংলাদেশ। সবকটি উইকেট হারিয়ে ২৪৬ রানের লড়াকু পুঁজি পায় মাশরাফির দল।

পাকিস্তানের হয়ে হারিস সোহেল, মোহাম্মদ ইরফান ও ইয়াসির শাহ দুটি করে উইকেট নেন। ১টি করে উইকেট নেন সোহেল খান ও ওয়াহাব রিয়াজ।

আগামী ১৪ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ১১তম বিশ্বকাপের আসর বসবে। বাংলাদেশের প্রথম ম্যাচ ১৮ ফেব্রুয়ারি আফগানিস্তানের বিপক্ষে। এটি বাংলাদেশের পঞ্চম বিশ্বকাপ।

১৯৯৯ সালে প্রথমবার বিশ্বকাপে অংশ নেয় বাংলাদেশ। প্রথমবারের মতো অংশ নিয়ে ওই আসরেই বিশ্বকে চমকে দেয় বাংলাদেশ। সে বছরের ৩১ মে অনুষ্ঠিত ‘বি’ গ্রুপের ম্যাচে ইংল্যান্ডের কাউন্টি গ্রাউন্ড নর্দাম্পটনে পাকিস্তানের মতো শক্তিশালী পরাশক্তিকে ৬২ রানে হারিয়ে অঘটন ঘটায় লাল-সবুজের জার্সিধারীরা।



মন্তব্য চালু নেই