পাকিস্তানকে নিয়ে যা বললেন লারা

এবারের বিশ্বকাপে কত দূর পর্যন্ত যেতে পারবে পাকিস্তান? উত্তরটা না হয় ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ক্রিকেটার ব্রায়ান লারার কাছ থেকেই জেনে নেওয়া যাক। এই কিংবদন্তির মতে, পাকিস্তান বিশ্বকাপের সেমিফাইনালেই উঠতে পারবে না!

এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচ হেরে ধুঁকছিল পাকিস্তান। তৃতীয় ম্যাচে এসে জিম্বাবুয়ের বিপক্ষে অবশ্য জয় পায় মিসবাহ-উল-হকের দল। তাও আবার বহু কষ্টে! ফলে বিশ্বকাপে পাকিস্তানকে নিয়ে তেমন একটা আশাবাদী হতে পারছেন না কেউই।

এর আগে ১৯৯২ বিশ্বকাপেও প্রায় একই অবস্থা ছিল পাকিস্তানের। সেবার গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হেরে বসে পাকিস্তান। দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে ঘুরে দাঁড়ায় তারা।

কিন্তু তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ৭৪ রানে অলআউট হওয়ার লজ্জায় পড়ে পাকিস্তান। তবে পাকিস্তানের ভাগ্য ভাল যে, বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হয়ে যায়। এরপর ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় ঘণ্টা প্রায় বেজেই গিয়েছিল পাকিস্তানের।

তবে শেষ তিন ম্যাচে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে পাকিস্তান। এমনকি গোটা ক্রিকেট-বিশ্বকে তাক লাগিয়ে দিয়ে ইমরান খানের পাকিস্তান শেষ পর্যন্ত বিশ্বকাপটাই জিতে নেয়!

২৩ বছর পর এবারের বিশ্বকাপেও কি তেমন কিছু করতে পারবে পাকিস্তান? অনেকে ‘হ্যাঁ’ বললেও সরাসরি ‘না’ বলে দিলেন ব্রায়ান লারা। ১৯৯২ বিশ্বকাপে ম্যাচ জেতানো খেলোয়াড়ের মতো এবার কাউকে পাকিস্তান দলে দেখছেন না ওয়েস্ট ইন্ডিজের এই কিংবদন্তি।

বিশ্বকাপে পাকিস্তান দলকে নিয়ে ভারতের এনডিটিভিকে লারা বলেন, ‘১৯৯২ বিশ্বকাপে পাকিস্তান দলে ম্যাচ জেতানোর মতো অনেক খেলোয়াড় ছিল। ইমরানের মতো অনুপ্রেরণা দাতা অধিনায়ক ছিল। কিন্তু এবার পাকিস্তান প্রতিপক্ষের মধ্যে ভীতি সৃষ্টি করতে পারেনি। তারা যদি কোয়ার্টার ফাইনালেও যায় সেটাকে সেমিফাইনালে পরিণত করতে পারবে না।’

লারার মতে, পাকিস্তানের সেরা খেলোয়াড়রা এখনো ঘুমাচ্ছেন! টুর্নামেন্টে ভাল কিছু করতে হলে সিনিয়রদের সামনে থেকে নেতৃত্ব দিতে হবে বলে মনে করেন লারা। তিনি বলেন, ‘পাকিস্তানকে টুর্নামেন্টে জেগে উঠতে হবে। তাদের কিছু সেরা খেলোয়াড় এখনো ঘুমাচ্ছেন। তাদের জেগে উঠতে হবে।’



মন্তব্য চালু নেই