‘নিশা দেশাইয়ের সঙ্গে বৈঠক ফলপ্রসু হয়েছে’

বাংলাদেশের চলমান রাজনৈতিক সঙ্কট নিয়ে বিএনপির পক্ষে দলটির জ্যেষ্ঠ রাজনীতিক সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের এশীয় (দক্ষিণ এবং কেন্দ্রীয়) বিষয়ক সহকারী মন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে বৈঠক করেছেন।

নিউইয়র্ক থেকে ওয়াশিংটনে অবস্থানরত ড. ওসমান ফারুকের সঙ্গে এ নিয়ে কথা হয় । স্থানীয় সময় বিকেল সাড়ে পাঁচটায় তিনি এ প্রতিবেদককে নিশা দেশাইয়ের সঙ্গে বৈঠকের সত্যতা স্বীকার করেন।

কী কী বিষয়ে কথা হয়েছে এমন প্রশ্নের জবাবে ড. ওসমান ফারুক বলেন- ‘আমাদের মধ্যে প্রায় দেড় ঘণ্টার বৈঠক হয়েছে। বুধবার দুপুর ১.৩০ থেকে ৩.০০টা (বাংলাদেশ সময় মধ্যরাত) পর্যন্ত আমরা বৈঠক করেছি। তবে, সঙ্গত কারণে বিষয়টি আপনাকে এখন খোলাখুলি আমি বলতে পারছি না। শুধু এইটুকু বলবো দেশের বর্তমান পরিস্থিতিতে আমাদের চেয়ারপারসনের অবস্থান, তাকে নানা ভাবে হয়রানিসহ সামগ্রিক বিষয়ে আমাদের ফলপ্রসু আলোচনা হয়েছে।’

বাংলাদেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় ২০দলীয় জোটের অবস্থান তুলে ধরার জন্য দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন বিএনপির জেষ্ঠ নেতা ও বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ড. ওসমান ফারুক। ঘুরে বেড়াচ্ছেন ওয়াশিংটন, জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক পরিমণ্ডলে। এছাড়াও নিউইয়র্ক, পেনসেলভেনিয়া, নিউজার্সি, কানেকটিকাট, ফ্লোরিডাসহ যুক্তরাষ্ট্রের বাংলাদেশী অধ্যুষিত বিভিন্ন রাজ্যে অনুষ্ঠেয় বিএনপি ও এর অঙ্গ-সংগঠনের নানা আলোচনা সভা ও প্রতিবাদ কর্মসূচিতেও অংশ নিচ্ছেন তিনি।

এরই ধারাবাহিকতায় জাতিসংঘসহ যুক্তরাষ্ট্রের শীর্ষ নেতাদের সঙ্গে বাংলাদেশ ইস্যু এবং তাঁর দলের অবস্থান তুলে ধরতে বেশ কয়েকবার বৈঠকে বসেছেন সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক।

একটি সূত্রে জানা যায়, বৈঠকে বাংলাদেশের চলমান রাজনৈতিক সহিংসতা নিয়ে ২০ দলীয় জোটের অবস্থান এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ একাধিক বিষয়ে বিভিন্ন নথিপত্রও সহকারী মন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের হাতে তুলে দেন ওসমান ফারুক। তবে ড. ফারুকের সঙ্গে কারা ছিলেন সেটা পরিস্কার করা হয়নি।

সূত্রটি আরও জানায়, বর্তমান সরকার বাংলাদেশে বহুমতের চর্চা বন্ধ, স্বাধীন মত প্রকাশ এবং জনগণের ভোটের অধিকারের বিপক্ষে অবস্থান নিয়েছে। প্রতিনিয়ত বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটাচ্ছে। অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমেই এর একমাত্র সমাধান- এ বিষয়গুলো নিশা দেশাইসহ যুক্তরাষ্ট্রের স্টেট ডির্পামেন্ট অবগত রয়েছে। তারা ২০ দলীয় জোটের অবস্থানকে সমর্থন করেছে বলে জানা গেছে। আর এসব বিষয়ে ওসমান ফারুক ও নিশা দেশাইয়ের বৈঠকে আলোচনা হয়েছে।

বাংলাদেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে বিশ্ব দরবারে সরকার অপপ্রচার চালাচ্ছে বলে বিভিন্ন সভা-সেমিনারে অভিযোগ করেন ড. ওসমান ফারুক। দলীয় চেয়ারপারসনের নির্দেশনা মতে তিনি যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন বলেও জানান তিনি।

এদিকে, কয়েকদিন ধরে বিএনপি নেত্রীকে আটক এবং গ্রেফতারি পরোয়ানা নিয়ে নিশা দেশাইয়ের একটি মন্তব্য- ‘এটি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়’ প্রকাশিত হয় বিভিন্ন গণমাধ্যমে। বিষয়টিকে মিথ্যা ও অপপ্রচার বলে দাবি করা হয় যুক্তরাষ্ট্র বিএনপির পক্ষ থেকে।

দলটির যুক্তরাষ্ট্র শাখার সাবেক সভাপতি আবদুল লতীফ সম্রাট, সাবেক সহ-সভাপতি গিয়াস আহমেদ এবং সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লুসহ বেশ কয়েকজন নেতা দ্য রিপোর্টকে বলেন, ‘সরকার দেশে-বিদেশে বিএনপি ও ২০ দলীয় জোটের বিরুদ্ধে নানা অপপ্রচার চালাচ্ছে। এছাড়া ব্লগার অভিজিৎ হত্যাকাণ্ড ঘটিয়ে জনগণের আন্দোলনকে ভিন্ন দিকে প্রবাহিত করার অপচেষ্টা চালানো হচ্ছে।’

নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে ওসমান ফারুকের বৈঠকের বিষয়ে স্থানীয় নেতারা অবগত আছেন বলেও জানান তারা।

এর আগেও নিউইয়র্ক বিএনপির একটি প্রতিবাদ সমাবেশে বিএনপির আরেক হেভিওয়েট নেতা সাদেক হোসেন খোকা অভিজিৎ হত্যায় সরকার এবং স্বাস্থ্যমন্ত্রী নাসিম সরাসরি জড়িত বলে অভিযোগ করেন।



মন্তব্য চালু নেই