উখিয়া, কক্সবাজারের কিছু খবর

নাশকতার আশংকা : উখিয়ায় যত্রতত্র বিক্রি হচ্ছে পেট্রল, অকটেন

২০ দলীয় জোটের টানা অবরোধ ও হরতালে দেশ জুড়ে নাশকতা রোধে সরকার যত্রতত্র পেট্রল ও অকটেন বিক্রি নিষিদ্ধ করলেও উখিয়ায় তা মানা হচ্ছে না।

ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানসহ প্রধান সড়ক ও আঞ্চলিক সড়কের বিভিন্ন স্থানে হাত বাড়ালেই পাওয়া যাচ্ছে পেট্রল, অকটেন। মঙ্গলবার রাতে কক্সবাজার-টেকনাফ সড়কের চেইন্দা জলপরী ব্রীজ এলাকায় যাত্রী নাফ স্পেশাল সার্ভিসে দুর্বৃত্তের ছুঁড়ে মারা পেট্রল বোমা লক্ষ্যভ্রষ্ট হলেও কাঁচ ভেঙ্গে ৪/৫ জন যাত্রী আহত হওয়ার ঘটনায় জনমনে আতংক বিরাজ করছে।

পেট্রল বোমা তৈরির প্রধান উপকরণ পেট্রল-অকটেন নিয়ন্ত্রণের জন্য সরকার যত্রতত্র পেট্রল বিক্রির উপর নিষেধাজ্ঞা আরোপ করে উপজেলা পর্যায়ে তা বাস্তবায়নের নিদের্শ দেওয়া হয়েছে।

গতকাল বুধবার উখিয়ার কয়েকটি এলাকা ঘুরে ও খোঁজখবর নিয়ে জানা গেছে, এখানে অনুমোদিত ২টি পেট্রল পাম্প ও পদ্মা, মেঘনা, যমুনা অয়েল কোম্পানীর লাইসেন্সধারী ১২টি এজেন্ট থাকলেও অবৈধ ভাবে অর্ধ-শতাধিক স্পটে খোলামেলা পরিবেশে পেট্রল অকটেন বিক্রি হচ্ছে। তৎমধ্যে মরিচ্যা, ভালুকিয়া, সোনারপাড়া, পাতাবাড়ি, কোটবাজার, মনখালী, ইনানী, মোঃ শফির বিল, উখিয়া সদরে ৫/৬ টি দোকানে, কুতুপালং, বালুখালী পানবাজার, থাইংখালী ও পালংখালী প্রধান সড়ক ও বিভিন্ন আঞ্চলিক সড়কে মুদির দোকানীর পাশাপাশি পেট্রল অকটেন বিক্রি হচ্ছে।

আতংকিত জনসাধারণের অভিযোগ যেখানে সেখানে পেট্রল-অকটেন বিক্রির কারণে এখানেও পেট্রল বোমা তৈরি ও প্রয়োগ হতে পারে। তাই আগে ভাগে অবৈধ ভাবে পেট্রল বিক্রির উপর নিষেধাজ্ঞা আরোপ করা প্রয়োজন। পেট্রল বিক্রির সাথে জড়িত দুলাল বড়–য়া জানান, তার কাছে জ্বালানি বিক্রির লাইসেন্স থাকলেও আপাতত সে পেট্রল বিক্রি করছে না।

তবে এসময় বিভিন্ন সিএনজি ও মোটর সাইকেলে সে অকটেন সরবরাহ করতে দেখা গেছে। এব্যাপারে জানতে চাওয়া হলে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি কমিশনার ভূমি এ এইচ এম মাহফুজুর রহমান জানান, ভ্রাম্যমান আদালতের মাধ্যমে খোলামেলা পেট্রল অকটেন বিক্রি কারক ব্যক্তি বা ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

 

উখিয়ায় ইয়াবাসহ পাচারকারী আটক

কক্সবাজারের উখিয়া থানা পুলিশ অভিযান চালিয়ে ৪শ পিছ ইয়াবা ট্যাবলেট সহ পাচারকারীকে হাতে-নাতে আটক করেছে।

উখিয়া থানা পুলিশের উপ-পরিদর্শক আব্দুল হাকিমের নেতৃত্বে একদল পুলিশ গত মঙ্গলবার গভীর রাতে কক্সবাজার-টেকনাফ সড়কের গুচ্ছ গ্রাম নামক এলাকায় যাত্রীবাহি গাড়িতে তল্লাশী চালিয়ে ৪শ পিছ ইয়াবাসহ পাচারকারী পালংখালী ইউনিয়নের থাইংখালী গ্রামের আব্দুল জলিলের ছেলে মাহমুদুল হক প্রকাশ বাহাদুর (২৮) কে আটক করে।

গতকাল বুধবার আটককৃত ইয়াবাপাচারকারীকে কক্সবাজার জেল হাজতে প্রেরণ করা হয়েছে বলে উখিয়া থানার ওসি জহিরুল ইসলাম খান এ তথ্য জানান।
উখিয়া সীমান্তে ১৯ রোহিঙ্গা স্বদেশ ফেরত
কক্সবাজারের উখিয়া সীমান্তে পয়েন্ট দিয়ে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশকালে বিজিবি সদস্যরা গতকাল সকালে ১৯ জন রোহিঙ্গাকে আটক কারে পর স্বদেশে ফেরত পাঠানো হয়েছে।

কক্সবাজার ১৭ বিজিবি অধিনায়ক লেঃ কর্ণেল সাইফুল আলম জানান, সীমান্তের ঘুনধুম ও তুমব্র“ বিওপির অধিন সীমান্তের পয়েন্ট দিয়ে মিয়ানমার থেকে অনুপ্রবেশকালে তাদেরকে আটক করা হয় পরে মানবিক সাহায্য সহযোগিতা দিয়ে বিকেলে স্বদেশে ফেরত পাঠানো হয়েছে।

উখিয়া ছাত্রলীগের সমাবেশে-জাহাঙ্গীর কবির চৌধুরী
মুক্তিযুদ্ধের চেতনায় জাতিকে জাগ্রত করে শেখ হাসিনার নেতৃত্বে দেশকে এগিয়ে নিতে হবে
উখিয়া উপজেলা ছাত্রলীগের উদ্যোগে ছাত্রলীগের তৃণমূল নেতাকর্মীদের নিয়ে এক মিলন-মেলা অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। আসন্ন উপজেলা ছাত্রলীগের সম্মেলন ও কাউন্সিল অধিবেশনকে নিয়ে উপজেলা ছাত্রলীগের বিল্পবী সভাপতি সরওয়ার কামাল পাশা দলকে চাঙ্গা রাখতে এ উদ্যোগ নিয়েছেন বলে জানা গেছে।

গতকাল বুধবার উখিয়া বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের মাঠ প্রাঙ্গনে ছাত্রলীগ সভাপতি সরওয়ার কামাল পাশা এ বিশাল ছাত্রলীগের সমাবেশে সভাপতিত্ব করবেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উখিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী নেতাকর্মীদের উদ্দেশ্যে দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখবেন।

 

উপজেলা ছাত্রলীগের বিশাল এ সমাবেশে প্রধান বক্তা হিসেবে কক্সবাজার জেলা ছাত্রলীগের নবনির্বাচিত সভাপতি ও ছাত্রসমাজের প্রিয়মূখ ইশতিয়াক আহমদ জয় বক্তব্য রাখবেন। অন্যান্য অতিথিদের মধ্যে রয়েছে জেলা ছাত্রলীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক মোঃ ইমরুল রাশেদ, উখিয়া উপজেলা যুবলীগের বিল্পবী সভাপতি মুজিবুল হক আজাদ, জেলা যুবলীগ নেতা অহিদুল হক চৌধুরী, যুবলীগ নেতা এটিএম রশিদ, উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহবায়ক আবছার কামাল পাশা, ছাত্রলীগ নেতা হুমায়ুন কবির চৌধুরী, সাইফুল ইসলাম, ফারুকুল ইসলাম হিরো, নূরুজ্জামান খোকন, ছাত্রলীগ নেতা জুলহাস উদ্দিন টিপু, ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগ নেতা নূর মোহাম্মদ, মোক্তার আহমদ শেখ, যুবলীগ নেতা জসিম উদ্দিন জিদান, যুবলীগ নেতা মাসুদ আমিন সাকিল, আব্দুল মানান, বাবুল প্রমুখ।

সমাবেশ শেষে উপজেলা ছাত্রলীগের সভাপতি সরওয়ার কামাল পাশা ও সাধারণ সম্পাদক ছৈয়দ মোহাম্মদ নোমানের নেতৃত্বে এক বিশাল মিছিল উখিয়া ষ্টেশন প্রদক্ষিণ করে ষ্টেশন চত্বরে এক পথ সভায় মিলিত হয়।

এসময় বক্তারা আগামী ১০ ফেব্র“য়ারী ছাত্রলীগের আসন্ন কাউন্সিল ও সম্মেলন অনুষ্ঠান নিয়ে ইতিমধ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছেন এবং একই সাথে জামায়াত-বিএনপির টানা অবরোধ ও হরতালে নাশকতা ও সন্ত্রাস প্রতিরোধে ছাত্রলীগ নেতাকর্মীদের রাজপথে ঐক্যবদ্ধ থেকে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী দিনে মুক্তিযুদ্ধার চেতনায় জাগ্রত বাঙ্গালীকে নিয়ে দেশের অশুভ ও পরাশক্তিকে মোকাবেলা করার আহবান জানান।



মন্তব্য চালু নেই