নতুন আবিষ্কার! ৭ নয়, বিশ্বে মহাদেশের সংখ্যা বেড়ে হবে ৮টি

এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আন্টার্কটিকা, ইউরোপ এবং অস্ট্রেলিয়া। এই সাতটি মহাদেশের কথাই এত দিন জানতেন সকলে। এ বার সেই তালিকায় যুক্ত হতে চলেছে আরও একটি নাম। অর্থাৎ এ বার থেকে বিশ্বে মহাদেশের সংখ্যা হতে চলেছে আটটি।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই নতুন মহাদেশের নাম হতে পারে ‘জিল্যান্ডিয়া’। সম্প্রতি ভূতাত্ত্বিকরা দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরের নীচে একটি বিস্তৃত এলাকার সন্ধান পেয়েছেন। যার ৯৪ শতাংশই জলের তলায় রয়েছে। জলের উপরে থাকা মহাদেশটির একমাত্র অংশ হল নিউজিল্যান্ড।

‘জিওলজিক্যাল সোসাইটি অব আমেরিকা’-র প্রকাশিত একটি গবেষণাপত্রে বিজ্ঞানীরা এই মহাদেশের বিবরণ দিয়েছেন। তাঁরা জানিয়েছেন, ‘জিল্যান্ডিয়া’র আয়তন ৪৯ লক্ষ বর্গ কিলোমিটার। এটি অস্ট্রেলিয়া মহাদেশের প্রায় দুই-তৃতীয়াংশের সমান। শুধুমাত্র নিউজিল্যান্ডের নর্থ ও সাউথ আইল্যান্ড এবং নিউ ক্যালিডোনিয়া ছাড়া বাকি অংশ জলের তলাতেই রয়েছে।

একই সঙ্গে বিজ্ঞানীরা জানিয়েছেন, একটি বিস্তৃত এলাকাকে মহাদেশ হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য, যা যা প্রয়োজন, তার সবক’টিই পূরণ করছে ‘জিল্যান্ডিয়া’। এই বিষয়ে যাবতীয় তথ্য ও প্রমাণও দিয়েছেন তাঁরা। এ বার সময়ের অপেক্ষা। এখন এটাই দেখার যে, কবে থেকে খাতায় কলমে মহাদেশের স্বীকৃতি পাচ্ছে এটি।



মন্তব্য চালু নেই