দিনাজপুরে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা

দিনাজপুরে যথাযথ দর্মীয় মর্যাদার সাথে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী(সাঃ) পালিত হয়েছে। সকাল ১১ টায় শহরের একাডেমি হাই স্কুল প্রাঙ্গণ থেকে হাজার হাজার মুসুল্লীর অংশ গ্রহনে একটি বিশাল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে।
শোভাযাত্রায় শহর ছাড়াও গ্রামাঞ্চল থেকে হাজার হাজার ধর্মপ্রান মুসলমানরা অংশ গ্রহন করে। শোভাযাত্রায় বিভিন্ন ধর্মীয় শ্লোগান দেয়া হয়। বাদ জোহর মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মিলাদ মাহফিল ও আলোচনা সভায় মহিলারাও অংশ গ্রহন করে। মিলাদ শেষে বিশেষ মোনাজাত করা হয়।

হাকিমপুরে নিখোঁজ এক যুবকের লাশ উদ্ধার
দিনাজপুরের হাকিমপুরে নিখোঁজ হওয়ার ৮দিন পর হিলি’র ইজিবাইক চালক ইব্রাহীম (২০) নামের এক যুবকের লাশ উদ্ধার করেছে থানা পুলিশ। গতকাল রোবাবার সাকাল ১০টায় উপজেলার বাওনা এলাকার ওয়াহেদ আলীর একটি পুকুর থেকে তার লাশ উদ্ধার করা হয়। নিহত ইব্রাহীম উপজেলার চন্ডিপুর গ্রামের মৃত শাহাদ আলীর ছেলে।
নিহতের মা মাবিয়া বেওয়া জানায়, গত ২৭ ডিসেম্বর ইব্রাহীম দুপুরে ইজিবাইক নিয়ে বাড়ি থেকে বের হয়। এরপর বেলা ৩টায় তার সাথে একরার মোবাইলে কথা হয়। এরপর থেকে তার মোবাইল বন্ধ পাওয়া যায়। এরপর সে আর বাড়ি ফিরে আসেনি। অনেক খোজা-খুজি করেও তার কোন সন্ধান পাওয়া যায়নি। গত আট দিন ধরে ইব্রাহীম নিখোজ ছিলো।
স্থানীয়রা জানায়, গত কয়েকদি আগে ইব্রাহীমকে শ্বাস রোধ করে হত্যা করে দূরর্বিত্তরা তার লাশটি উপজেলার বাওনা এলাকার একটি পুকুরে পনির নিচে ডুবিয়ে রাখে। কয়েকদিন পর লাশটি ভেসে উঠলে স্থানীয়রা আজ সকালে লাশটি দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়। পরে পুলিশ এসে সকাল ১০ টায় লাশটি উদ্ধার করে থানায় নিয়ে আসে।
এবিষয়ে হাকিমপুর থানা ওসি তদন্ত হারুন উর রশিদ জানান, এঘটনায় হাকিমপুর থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। নিহত ইব্রাহীমের লাশ ময়না তদন্তের জন্য দিনাজপুর মর্গে পাঠানো হয়েছে।

 

দিনাজপুর থেকে ঢাকাগামী সকল যাত্রীবাহী বাস বন্ধ
উপরের নির্দেশে দিনাজপুর থেকে ঢাকাগামী সকল যাত্রীবাহী বাস বন্ধ করে দেয়া হয়েছে। হঠাৎ বাস বন্ধ হওয়ায় যাত্রীদের চরম ভোগান্তি শিকার হতে হয়েছে। অঘোষিত পরিবন ধর্মঘটে সাধারন মানুষের মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।
প্রকাশ, ৫ জানুয়ারী সরকার গনতন্ত্র দিবস পালন এবং ২০ দলের গনতন্ত্র হত্যা দিবস পালন উপলক্ষে মহাসমাবেশের আয়োজন করে। বিরোধী দলের সমাবেশে সারাদেশ থেকে সমর্থক ও নেতাকর্মী ঢাকার সমাবেশে অংশ গ্রহন করতে পারে এমন আশংকায় সরকারের নির্দেশে পুলিশ ঢাকার বাইরে থেকে যাত্রীবাহী বাস ঢাকায় প্রবেশ অলিখিত ভাবে নিশেধাজ্ঞা জারী করে।
বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সমাবেশে লাখো মানুষের সমাগম ঘঠতে পারে আশংকা সরকারী দল ও পুলিশের। ফলে জেলা শহর গুলো থেকে যাত্রীবাহী বাস ঢাকায় প্রবেশ নিশেধাজ্ঞা আরোফ করায় বাস মালিকরা দুপুরের পর থেকে দিনাজপুরের সকল যাত্রীবাহী বাস বন্ধ করে দিয়েছে। দিনাজপুরে হানিফ যাত্রীবাহী কোচ কাউন্টারের এজেন্ট বেলালের সাথে কথা বললে তিনি জানান, দুপুরের পর থেকে কোচ বন্ধ করে দেয়অ হয়েছে। পরবর্তি নির্ধেশ না পাওয়া পর্যন্ত বাস বন্ধ থাকবে। অনেক যাত্রীকে টিকিটের টাকা ফেরত দিতে হয়েছে। কিন্তু যাত্রীরা চরম হয়রানী ও দুর্ভোগের শিকার হয়েছে।
অপর এক সূত্রে জানা গেছে, দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলা থেকে ঢাকাগামী যাত্রীবাহী বাস বন্ধ।
দিনাজপুরে “গনমাধ্যম, স্থানীয় সরকার ও জেন্ডার ”শীর্ষক কর্মশালা
বারসিক ও মানব কল্যান পরিষদ আয়োজিত দুই দিন ব্যাপী “গনমাধ্যম, স্থানীয় সরকার ও জেন্ডার ”শীর্ষক প্রশিক্ষন কর্মশালা গতকাল রবিবার দিনাজপুর প্রেসকাব মিলনায়তনে শুরু হয়েছে।
সকাল ১০ টায় কর্মশালার উদ্বোধন করেন দিনাজপুর সদর উপজেলার ৪নং শেখপুরা ইউনিয়নের চেয়ারম্যান মোঃ ফরিদুল ইসলাম।
বক্তব্য রাখেন, মহিলা পরিষদের সভাপতি কানিজ ফাতেমা, সাধারন সম্পাদক ড. মারুফা বেগম,প্রেসকাবের সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল, নাসিবা শাহরিয়ার, রফিকুল ইসলাম ফুলাল ও কামরুল হুদা হেলাল। রিসোর্স পার্সন হিসাবে উপস্থিত ছিলেন পারভেজ পাভেল পার্থ। কর্মশালায় স্থানীয় ও জাতীয় দৈনিক এবং টিভি প্রতিনিধিরা অংশ গ্রহন করেছে। অনুষ্ঠান পরিচালনা করেন আযহারুল আজাদ জুয়েল।
প্রথম দিনের কর্মশালায় উন্মুক্ত আলোচনায় অংশ গ্রহন করেন, দৈনিক উত্তরার সহকারী সম্পাদক ও  দৈনিক দিনকালের জেলা প্রতিনিধি মোঃ ইদ্রিস আলী, বিএসএস এর জেলা প্রতিনিধি রোস্তম আলী মন্ডল, দৈনিক বাহের সংবাদ জেলা প্রতিনিধি শামীম রেজা, রতন সিং, রফিকুল ইসলাম ফুলাল, মোর্শেদুর রহমান, মুকুল চট্রপাধ্যায় প্রমুখ।
কর্মশালার শুরুতে তেভাগা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।



মন্তব্য চালু নেই