দিনাজপুরের ফুলবাড়ীর খবর

এতিমখানার ছাত্র যখন সুইপার

এতিমখানায় ছাত্র দিয়ে সুইপারের কাজ

দিনাজপুরের পার্বতীপুর উপজেলা শহরের বাবুপাড়া এলাকার এতিম খানায় কমলমতি এতিম ছাত্র দিয়ে সুইপারের কাজ করানোর অভিযোগ পাওয়া গেছে। Parbatipur Suiper-03.11.2014 জানা যায়, দিনাজপুরের পার্বতীপুর উপজেলা শহরের রেল ষ্টেশন সংলগ্ন বাবুপাড়া আজিজিয়া হাফেজিয়া কাওমী মাদ্রাসা লিল্লাহ বোডিং ও এতিম খানার এতিম ছাত্র বাঙ্গালীপুর বয়তপাড়া গ্রামের ইসমাইল হোসেনের পুত্র আব্দুল খালেক,বেলাইচন্ডি বালুচর গ্রামের বাবলুর পুত্র মামুন, কালিকাবাড়ী নয়াপাড়া গ্রামের শফিকুল ইসলামের পুত্র নাছিম,শিয়ালকোর্ট গ্রামের আবু তাহেরের পুত্র আব্দুল লতিফসহ ৭/৮ জন ৫ম শ্রেনীর ছাত্র গত মঙ্গলবার গভীর রাতে মাদ্রাসার ল্যাট্রিনের মল ভর্তি চুয়া পরিস্কার করানো হচ্ছে। এ নিয়ে এতিম খানার শিক্ষক মৌলানা আনোয়ার হোসেন বলেন, যে কেউই এ কাজটি করলে ব্রেন-বুদ্ধি খুলে যাবে। হতবাক হওয়ার বিষয়। এনিয়ে মাদ্রাসা ও এতিম খানার প্রধান শিক্ষক মৌওলানা ছামিউল ইসলামের সংগে মুঠোফোনে কথা হলে তিনি ছাত্রদের দিয়ে সুইপারের কাজ করা হচ্ছে স্বীকার করেন।

 

যাত্রী ছাওনী নির্মিত

দিনাজপুরের ফুলবাড়ী লক্ষীপুর বাজারে ঐ এলাকার বাসিন্দাদের দীর্ঘদিনের প্রত্যাশা যাত্রীছাওনীটির অবশেষে ইউনিয়ন পরিষদের উদ্দেগ্য নির্মিত হয়েছে। এ যাত্রীছাওনীটি এখন ঐ এলাকার বাস যাত্রীদের  এক মাত্র বিশ্রামাস্থল হিসেবে পরিনত হয়েছে। Phulbari Laxmipur Jatri Chauni-03.11.2014 খয়েরবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাফ্ফর হোসেন চৌধুরী জানায়, এ এলাকার বাসে চলাচল কারী যাত্রীরা  দীর্ঘ দিন থেকে লক্ষীপুর বাজারে একটি যাত্রীছাওনী নির্মানের দাবী জানিয়ে আসছিল। যাত্রীছাওনীটি না থাকায় যাত্রীদের রোদ-বৃষ্টি জন্য তাদেরকে ভোগান্তির সৃষ্টি হয়েছিল। তাই গত ২০১৩-২০১৪ অর্থ বছরে এলজিএসপির বরাদ্দ থেকে ১লাখ ৫০হাজার টাকা ব্যয়ে  এই যাত্রীছাওনীটি নির্মান করা হয়েছে। এতে এ এলাকার বাসিন্দাদের দীর্ঘ দিনের প্রত্যাশার প্রপ্তি ঘটেছে।

৭ লাখ ২১ হাজার টাকার ভারতীয় মালামাল আটক

দিনাজপুরের ফুলবাড়ী ২৯ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে ৭ লাখ ২১ হাজার টাকার ভারতীয় মালামাল সহ মাদক আটক করেন। ফুলবাড়ী ২৯ বিজিবি অধিনায়ক, লেঃ কর্ণেল এম জাহিদুর রশীদ (পিএসসি) গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে ৩ নভেম্বর সীমান্ত এলাকায় বিজিবির টহল দলকে নিয়ে অভিযান চালিয়ে ৭ লাখ ২১ হাজার ৫০০ টাকার ভারতীয় মালামাল আটক করেন। আটককৃত মালামালের মধ্যে ফেন্সিডিল ১৭৭ বোতল, শাড়ী ৯ পিস, যৌনউত্তেজক ট্যাবলেট ১০,০০০ পিস, বাংলাদেশী সিমেন্ট ৩০০ কেজি, ভারতীয় মদ ১৪ বোতল, বিভিন্ন এ্যামিটেশন কড়ি ২৮২, এবং অন্যান্য মালামাল।এ ব্যাপারে ফুলবাড়ী ২৯ বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল এম জাহিদুর রশীদ (পিএসসি) সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি যোগদান করার পর সীমান্ত এলাকায় চোরাচালান দমন, নারী ও শিশু পাচাররোধ, অবৈধ ভাবে সীমান্তের এপার থেকে ভারতে অনুপ্রবেশ এবং সীমান্তের ওপার থেকে বাংলাদেশে অবৈধভাবে অনুপ্রবেশ বন্ধকল্পে দিন রাত কাজ যাচ্ছি বিজিবির সকল সদস্যদেরকে নিয়ে । তিনি আরও জানান, সীমান্ত রক্ষায় বিজিবির সদস্যরা সবসময় দায়িত্ব নিয়ে কাজ করছেন যাতে করে সীমান্তে কোন বিশৃংঙ্খলা না ঘটে।

বড়পুকুরিয়া কয়লা খনির ৩০০মেঃটন কয়লা লোপাটের ঘটনায় ৫ জন বরখাস্ত

বড়পুকুরিয়া কয়লা খনির ৩০০মেট্রিক টন কয়লা লোপাটের ঘটনায় খনি কর্তৃপক্ষ ৫ জন কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বখাস্ত করেছে।জানা গেছে,পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে সাভারের জিরানীবাজার এলাকার মাসুম আলী নামে এক ব্যবসায়ী রবিন ট্রের্ডাসের অনুকলে ৩০০মেট্রিক টন কয়লার ভুয়া কাগজ-পত্র নিয়ে গত ১৫ মে বৃহস্পতিবার অগ্রনী ব্যাংক,ফুলবাড়ী শাখায়, ৯২০০(সরকারী বিত্রুয় মূল্য) টাকা প্রতি টন হিসেবে মোট কয়লার মুল্য ২৭ লাখ ৬০ হাজার টাকা জমা দানের জাল/ভুয়া একটি মুড়ি ও ব্যাংক প্রত্যায়ন পত্র/সাটিফিকেট তৈরী করে এদিন বিকেলেই আনুমান ৩টার দিকে আবেদনের সাথে তা খনির কয়লা বিত্রুয় শাখায় জমা দেয়। বড়পুকুরিয়া কয়লা খনি সেদিন বিকেলে রহস্য জনক ভাবে কাগজ-পত্র জমা হওয়ার ১ ঘন্টার মধ্যে কয়লা ডেলিভারী জন্য অর্ডার হয়ে যায়। শুত্রুবার ও শনিবার বিকেল ৩ টার মধ্যে সরকারী ছুটির এ দুই দিনে ১৭ ট্রাকে ৩০০ মেঃ টন কয়লা ডেলিভারী হয়। গেটে কয়লা ডেলিভারী থেকে শুরু করে সকল কাগজ পত্রে রবিন ট্রের্ডাসের প্রপাইটার মাসুম আলী সই স্বাক্ষর করেন। জুলাইয়ের মাঝামাঝি সময়ে খনি কর্তৃপক্ষের কাছে ঘটনাটি ফাঁস হলেও রহস্য জনক কারনে তা ধামা চাপা পড়ে যায়। শেষে খনির অভ্যন্তরীন নিরীক্ষণে ব্যাংক হিসাবের সংগে টাকার গড়মিল ধরা পড়লে গত ২০ আগষ্ট ৩০০মেট্রিক টন কয়লার রহস্য উদঘাটনের জন্য জিএম(প্রশাসন) একেএম সিরাজুল ইসলামকে আহবায়ক, জিএম এটিএম নুরুজ্জামান চৌধুরি ও ডিজিএম সাইফুল ইসলামকে সদস্য করে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত টিম গঠন করা হয়। তদন্ত টিম গোপনে ও প্রকাশ্য বিভিন্ন ভাবে অনুসন্ধান করেন। এর মাঝে কর্তৃপক্ষ গত ২৬ আগষ্ট পার্বতীপুর মডেল থানার বড়পুকুরিয়া তদন্ত কেন্দ্রে একটি সাধারন ডাইরী করেন। পরে কর্তপক্ষ আউট সোসিং কর্মচারী হিসেবে নিয়োগ প্রাপ্ত অফিস সহকারী ও কম্পিউটার অপারেটর শাকিল আহাম্মেদ ও নুসআত ট্রেডার্সের স্বাত্বাধিকারী, আরাফাত রহমানকে আসামী করে খনির ডিএম  (প্রশাসন) মাসুদুর রহমান বাদি হয়ে  পার্বতীপুর মডেল থানায় একটি মামলা দায়ের করেন। গত রবিবার বিকেলে খনি কর্তৃপক্ষ আউট সোসিং কর্মচারী হিসেবে নিয়োগ প্রাপ্ত অফিস সহকারী ও কম্পিউটার অপারেটর শাকিল আহাম্মেদ ও পিয়ন রবিউল ইসলাম এবং বিসিএমসিএল’র খনির জেনারেল ম্যানেজার (অর্থ ও হিসাব) আব্দুল মান্নান পাটোয়ারী, ডেপুটি জেনারেল ম্যানেজার গোপাল চন্দ্র সাহা ও ডিএম (সেল্স) কামরুল ইসলামকে সাময়িক ভাবে বরখাস্ত করা হয়েছে। এ নিয়ে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিনুজ্জামান বলেন, ৩০০ মেট্রিক টন কয়লার মুল্য পরিশোধ করেছে। আপাতত বিসিএমসিএল’র তিন কর্মকর্তাকে সকল কাজ কর্ম থেকে বিরোত রাখা হয়েছে।

আনছার ভিডিপির ১০দিনের প্রশিক্ষণ প্রদান

দিনাজপুরের ফুলবাড়ীতে গ্রাম ভিত্তিক আনছার ভিডিপির ১০ দিনের প্রশিক্ষণ উপজেলার খয়েরবাড়ী ইউনিয়ন পরিষদ সভাকক্ষে প্রদান করা হচ্ছে। Phulbari Ansar Training-03.11.2014 ২৯ অক্টোবর থেকে শুরু হওয়া এই প্রশিক্ষণ আগামী ১২ নভেম্বর পযর্ন্ত চলবে। উপজেলা আনছার ভিডিপি কর্মকর্তা গোলাম মোস্তফা জানায়, গ্রাম ভিত্তিক আনছার ভিডিপি প্রশিক্ষণ কর্মসূচীর আওতায় খয়েরবাড়ী ইউনিয়নের লক্ষীপুর বাজার এলাকার ৩২জন যুবক ও ৩২ জন যুবতীকে এই প্রশিক্ষন দেওয়া হচ্ছ্। ইতিমধ্যে প্রশিক্ষণরত সদ্যদের নানা দিক প্রশিক্ষন দিয়েছেন। উপজেলা নির্বাহী অফিসার মনিরুজ্জামান, ফুলবাড়ী থানার ওসি এবি এম রেজাউল ইসলাম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোশারফ হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা জিয়াউল হক, ও উপজেলা সহকারী মৎস কর্মকর্তা রেজাউল ইসলাম। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণ প্রাপ্ত ৩২ জন যুবক ও ৩২ জন যুবতীকে ১টি করে সদন পত্র প্রদান করা হবে।



মন্তব্য চালু নেই