দিনাজপুরের খবর

## বিরামপুরে কৃষককে জবাই করে হত্যা:
বিরামপুর পৌর এলাকার মাহমুদপুর গ্রামে আজ মঙ্গলবার (১৬ সেপ্টে:) মধ্যরাতে দুবৃর্তরা এক কৃষককে জবাই করে হত্যা করেছে।
ঘটনার তদন্তকারী কর্মকর্তা এসআই শাহা আলম স্বজনদের উধৃতি দিয়ে জানান, মাহমুদপুর গ্রামের আবুল হোসেনরে পুত্র লুৎফর রহমান (৫৫) রাতে নিজ ঘরে ঘুমিয়ে পড়েন। মধ্যরাতের কোন এক সময় দুবৃর্তরা বাড়িতে প্রবেশ করে গলাই ছুরি চালিয়ে তাকে হত্যা করে পালিয়ে যায়। ভোরে লুৎফরের পুত্র পিতার ঘরের দরজা খোলা দেখে ঘরে ঢুকে পিতার জবাই করা লাশ দেখতে পায়।
সকালে থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে ময়না তদন্তের জন্য লাশ থানায় নিয়ে এসেছে। ঐ রাতে নিহতের স্ত্রী তার মেয়ে জামাইয়ের বাড়িতে অবস্থান করছিল। নিহতের পুত্র পৃথক ঘরে ছিল। নিহতের মামা দেলোয়ার হোসেন বাদী হয়ে মঙ্গলবার দুপুরে থানায় হত্যা মামলা করেছেন। (মামলা নং-১২)। পুলিশ ময়না তদন্তের জন্য লাশ দিনাজপুর মর্গে পাঠিয়েছে।
তদন্তকারী কর্মকর্তা এসআই শাহ আলম জানান, ঘটনার মোটিভ উদঘাটন ও আসামী ধরার জোর চেষ্টা চলছে। হত্যার বিষয়ে প্রাথমিক কোন তথ্য পাওয়া না গেলেও হত্যার রহস্য উন্মোচনে পুলিশ তৎপর রয়েছে বলে জানা গেছে।

## বিরামপুরে নার্সারি বিষয়ে প্রশিক্ষণ:
দিনাজপুরের বিরামপুর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়ের সহযোগিতায় এবং বে-সরকারি সংস্থা নর্দান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এনডিএফ) এর আয়োজনে উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ কার্যক্রম জোরদার করণ প্রকল্পের আওতায় ০৭ দিন ব্যাপী নার্সারি বিষয়ক অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা হয়।
মঙ্গলবার বেলা ১১টায় উপজেলা চেয়ারম্যান মো: পারভেজ কবীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রশিক্ষণ কোর্সটি উদ্বোধন করেন।
দিনাজপুর জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক, মতিউর রহমান তালুকদারের সভাপতিত্বে এবং উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জমিল উদ্দিন মন্ডলের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা ভাইসচেয়ারম্যান দেলোয়ার হোসেন মোল¬া, এনডিএফ এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর রনজিৎ কুমার রায়।
প্রধান অতিথি মো: পারভেজ কবীর তার বক্তব্যে বলেন, প্রশিক্ষণ নিয়ে নার্সারি গঠন করে দেশের অনেক বেকার যুবক এখন সাবলম্বি হিসেবে নিজেকে গড়ে তুলেছে। বেকারত্ব দূর করে আতœকর্মসংস্থান সৃষ্টির লক্ষে এ প্রশিক্ষণ গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো: জমিল উদ্দিন জানান, উপজেলার কয়েকটি গ্রামের যুবক-যুবতিরা এ প্রশিক্ষণ শেষে নার্সারি গঠন করে নিজেরা সাবলম্বী হবেন এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় অসামান্য অবদান রাখবেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিগত দিনে হাঁস -মুরগি,গরু-ছাগল প্রশিক্ষণ প্রাপ্ত কয়েকজনকে সনদ পত্র প্রদান করা হয়।

## বিরামপুরে বায়োগ্যাসের উদ্বুদ্ধকরণ সভা:
বায়োগ্যাসে ব্যবহারে উদ্বুদ্ধ করতে মঙ্গলবার (১৬ সেপ্টে:) ইডকল বিরামপুরের সম্ভাব্য গ্রাহকদের নিয়ে মতবিনিময় সভা করেছে।
গ্রাম বিকাশের আয়োজনে পলিপ্রয়াগপুর ইউপি ভবনে শিক্ষক আবুল কাশেমের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান পারভেজ কবীর, ভাইস চেয়ারম্যান দেলোয়ার হোসেন মোলা, প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ নাজমুল হক, কৃষি কর্মকর্তা শাহ আলম, গ্রাম বিকাশের সোস্যাল ডেভেলপমেন্ট প্রোগ্রামার ভূপেশ রায়, জোনাল ম্যানেজার আঃ মোত্তালেব, ইডকল প্রতিনিধি শহীদুল ইসলাম, ইউপি চেয়ারম্যান ইয়াকুব আলী ও আঃ লতিফ প্রমূখ।

## হিলিতে ৭শ বোতল ফেন্সিডিলসহ ৪ জন আটক:
হিলি’র বাসুদেবপুর সীমান্ত থেকে বিপুল পরিমান ভারতীয় ফেন্সিডিলসহ চার মাদক চোরাকারবারীকে আটক করেছে বিজিবি।
আটককৃতরা হলো হাকিমপুর উপজেলার কাঁকরাপালি গ্রামের আফসার আলীর ছেলে গোলাম রাব্বানী, নবাবগঞ্জউপজেলার শালখুরিয়া গ্রামের মৃত মজিবুর রহমানের ছেলে হাসান আলী, একই এলাকার মৃত আকুমদ্দিনের ছেলে মোত্তালেব, একই উপজেলার কুরাহটি এলাকার আফজাল হোসেনের ছেলে শহিদুল ইসলাম। আটককৃতদের হাকিমপুর থানা পুলিশে সোপর্দ করা হয়েছে।
বাসুদেবপুর বিজিবি কম্পের নায়েকব সুবেদার দেলোয়ার হোসেন জানান, রোবাবার ভোরে একটি সংঘবদ্ধ মাদক চোরাকারবারীর একটি দল ভারত থেকে বিপুল পরিমান ফেন্সিডিল দেশে পাচার করে আনছে। গোপন সূত্রে এমন সংবাদ পেয়ে বিজিবির একটি টহল দল চন্ডিপুর মাঠে অভিযান চালায়। এসময় সেখান থেকে ৮টি বস্তায় ৭শ বোতল ফেন্সিডিল সহ ৪ মাদক পাচারকারীকে আটক করা হয়।

## বিরামপুরে বাল্য বিয়ে থেকে রক্ষা পেল কবিতা:
দিনাজপুরের বিরামপুরে শিশু সুরক্ষা কার্যক্রমে নিয়োজিত বেসরকারী সংস্থা ডেভেলপ দ্যা ভিলেজ ডিভি’র হস্তক্ষেপে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট এস.এম মনিরুজ্জামান আল-মাসউদের নির্দেশনায় থানা পুলিশের সহযোগিতায় বাল্য বিয়ে থেকে রক্ষা পেল ১৩ বছরের কন্যা শিশু কবিতা। সে পৌর এলাকার কল্যানপুর মহল্লার মৃত কবিরের কন্যা ও বিরামপুর পৌরসভা দাখিল মাদ্রাসার সপ্তম শ্রেণীর ছাত্রী।
১৪ সেপ্টেম্বর দুপুরে কণ্যা শিশুটির বিবাহ সম্পন্ন হবে এমন আগাম সংবাদ পেয়ে ১২ সেপ্টেম্বর স্থানীয় সমবায় সংগঠন বিরামপুর সঞ্চয় ও ঋণ দান সমিতির সভাপতি দুলু মিয়ার নেত্বেত্বে বাল্য বিয়ের কুফল সম্পর্কে অবগত করে বাল্য বিয়ে বন্ধে অনুরোধ করেন। অনুরোধ উপেক্ষিত হওয়ায় তারা বিষয়টি শিশু সুরক্ষা কার্যক্রমে নিয়োজিত বেসরকারী সংস্থা ডেভেলপ দ্যা ভিলেজ ডিভি’র নির্বাহী পরিচালক এ্যাডভোকেট মোরশেদ মানিককে অবগত করেন।
খবর পেয়ে ডিভি’র নির্বাহী পরিচালক এ্যাডভোকেট মোরশেদ মানিক সহযোগি আরেকটি এনজিও প্রতিনিধি এবং বিরামপুর প্রেসক্লাবের পক্ষে সাংবাদিক আ:রশীদকে সাথে নিয়ে কন্যা শিশুটির নানা রহমান, নানী সাহেদা ও মা অমেলাকে বাল্য বিয়ের আয়োজন বন্ধে অনুরোধ করেন। তারা বিয়ের আয়োজন বন্ধ না করে পালিয়ে গেলে ডিভি’র পক্ষ থেকে বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট এস.এম মনিরুজ্জামান আল-মাসউদকে অবগত করলে তিনি জেলা প্রশাসকের গুরুত্বপূর্ন সভা থেকে তাকে উদ্ধতি করে থানা পুলিশকে অবগত করার নির্দেশনা দেন।
বিরামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মমিনুল ইসলাম নির্দেশে ১৪ সেপ্টেম্বর রোববার সকাল ১১টার দিকে এসআই গোলাম রাব্বানী খান চিশতী সংগীয় ফোর্সসহ বাল্য বিয়ের আয়োজনের যাবতীয় কার্যক্রম অপসারন করেন। পুলিশের উপস্থিতি টের পেয়ে কন্যা শিশুটির পরিবারের সকল সদস্য গাঢাকা দিলে প্রতিবেশী মধু মিয়া পুলিশকে আশ্বস্ত করেন তারা কবিতার বাল্য বিয়ে হতে দিবে না।
এভাবেই জিও, এনজিও এবং স্থানীয়দের সমন্বীত উদ্যোগের ফলে বাল্য থেকে রক্ষা পেল কবিতা।
বিরামপুরের টেগরা তকিপুর উচ্চ বিদ্যালয়ে

## শিশু সুরক্ষা বিষয়ক অভিভাবক সমাবেশ:
দিনাজপুরের বিরামপুরে টেগরা তকিপুর উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে শিশু সুরক্ষা বিষয়ক অভিভাবক সমাবেশ হয়েছে থানা পুলিশ প্রশাসন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও ডেভেলপ দ্যা ভিলেজ (ডিভি) এর সহযোগিতায়।
১৪ সেপ্টেম্বর (রোববার) স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ইমদাদুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি বিরামপুর থানার অফিসার আবুল রাশার বাল্যবিবাহ প্রতিরোধে পিতামাতার করনীয় ও পুলিশ প্রশাসনের ভূমিকা তুলে ধরেন। বাল্যবিবাহ প্রতিরোধে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র ভূমিকা তুলে ধরেন বিরামপুর এডিপি ম্যানেজার লিটন মন্ডল। বাল্যবিবাহ প্রতিরোধে ডিভি’র ভূমিকা তুলে ধরেন নির্বাহী পরিচালক এ্যাডভোকেট মোরশেদ মানিক।
শিশুর ঝরে পড়া রোধে পিতামাতার করনীয় সম্পর্কে আলোচনা করেন বিদ্যালয়টির প্রধান শিক্ষক আকবর আলী। শিশু সুরক্ষায় ও ঝরে পড়া রোধে এলাকার সচেতন নাগরিকের ভূমিকা তুলে ধরেন প্রাক্তন শিক্ষক হবিবর রহমান।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বিরামপুর এডিপির স্পন্সরশীপ এন্ড চাইল্ড প্রোটেকশন টিম লিডার নরেশ মারান্ডীর পরিচালনায় এবং সিনিয়র শিক্ষক রেজ্জাকুল ইসলাম ও হাবিবুর রহমানের সঞ্চালনায় সমাবেশে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন, অভিভাবক মতিয়ার রহমান ও কমলা বেগম। এতে ২ শতাধিক অভিভাবক, শিক্ষার্থী, শিক্ষক, সুধী, মিডিয়া কর্মী , এনজিও প্রতিনিধি অংশ নেন।

## দিনাজপুর প্রথম রংপুর বিভাগীয় কমিশনার ফুটবল টুর্ণামেন্ট:
রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার রংপুর নারায়ণ চন্দ্র বর্ম্মা বলেছেন মাদক ও অবক্ষয়মুক্ত সমাজ গড়ার ক্ষেত্রে যুব সমাজকে মাঠ মুখী করতে হবে। দিনাজপুর সহ উত্তরবঙ্গে ফুটবলের একটি ঐতিহ্য রয়েছে। এই ঐতিহ্যকে ধরে রাখতে প্রথম রংপুর বিভাগীয় কমিশনার ফুটবল টুর্ণামেন্ট-এর আয়োজন করা হয়েছে। প্রতি বছর এই টুর্ণামেন্ট অনুষ্ঠিত হবে এবং খেলোয়াড়রা ফুটবলের প্রতি আকৃষ্ট হবে।
গত শনিবার দিনাজপুর স্টেডিয়ামে জেলা ক্রীড়া সংস্থা দিনাজপুর এর ব্যবস্থাপনায় প্রথম রংপুর বিভাগীয় কমিশনার গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট-এর উদ্বোধন করতে গিয়ে তিনি প্রধান অতিথির বক্তব্যে একথাগুলো বলেন।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নীলফামারী জেলা প্রশাসক মোঃ জাকির হোসেন, দিনাজপুর জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু রায়হান মিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষ ও আইসিটি) মোঃ তৌফিক ইমাম, জেলা প্রশাসনের নির্বাহ ম্যাজিষ্ট্রেটবৃন্দ, জেলা মঞিলা ক্রীড়া সংস্থর সাধারণ সম্পাদক মিলি চৌধুরীসহ ক্রীড়া সংস্থার অন্যান্য কর্মকর্তা ও সদস্যবৃন্দ।
স্বাগত বক্তব্য রাখেন জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুব্রত মজুমদার ডলার। শনিবারের খেলায় নীলফামারী জেলা দল বনাম ঠাকুরগাঁও জেলা দলের মধ্যে ফুটবল টুর্ণামেন্ট অনুষ্ঠিত হয়। উলে¬খ্য রংপুর বিভাগীয় কমিশনার গোল্ডকাপে বিভাগের ৮টি জেলা দল অংশগ্রহণ করে। কুড়িগ্রামে একটি খেলা (সেমি ফাইনাল) দিনাজপুরে দুটি খেলা অনুষ্ঠিত হবে।
আগামী ১৫ সেপ্টেম্বর দিনাজপুরে সেমিফাইনাল টুর্ণামেন্ট অনুষ্ঠিত হবে এবং রংপুরে ৪টি খেলা অনুষ্ঠিত হচ্ছে। শনিবারের খেলায় ট্রাইব্রেকারে নীলফামারী জেলা দল ৩-১ গোলে জয়লাভ করে।



মন্তব্য চালু নেই