থানায় ইউডি, পুলিশ কেস খাতায় ব্রট ডেথ

রাজশাহী: পিন্টুর মৃত্যুতে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ব্রট ডেথ এবং রাজশাহী মহানগরীর রাজপাড়া থানায় একটি অপমৃত্যু (ইউডি) মামলা হয়েছে।

পিলখানায় বিডিআর হত্যা মামলায় যাবজ্জীবন কারাদ-প্রাপ্ত, বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ও কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সভাপতি নাসির উদ্দিন আহমেদ পিন্টুকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের জরুরি বিভাগে মৃত অবস্থায় পাওয়া গেছে।

রমেক হাসপাতালের পুলিশ কেস খাতায় ২৬৮/১৫ নম্বর সিরিয়ালে তার মৃত্যু এন্ট্রি করা হয়েছে। সেখানে ব্রট ডেথ (জরুরি বিভাগে মৃত হিসেবে পাওয়া) হিসেবে পাওয়া গেছে বলে উল্লেখ করা হয়েছে।

এ ঘটনায় রাজশাহী মহানগরীর রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদি হাসান জানান, নাসির উদ্দিন আহমেদ পিন্টুর মৃত্যুর ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে। নিয়মানুযায়ী এমন মৃত্যুর ঘটনায় কারাগারের সুপার যথাযথ ব্যবস্থার জন্য থানাকে তাৎক্ষণিকভাবে চিঠি দেন। পরে হাসপাতাল থেকে পাওয়া মৃত্যু সনদের ওপর ভিত্তি করে থানা পুলিশ ইউডি মামলা করা হয়।

রোববার বিকেল সাড়ে ৩টায় নাসির উদ্দিন পিন্টুর সুরতহাল শুরু করা হয়। রাজশাহী জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট শিমুল আকতার সুরতহাল করেন। ময়নাতদন্ত শেষে পিন্টুর লাশ কারা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। হাসপাতালের ফরেনসিক বিভাগে মরদেহের ময়নাতদন্ত সম্পন্ন করা হয়। এরপর আইনী প্রক্রিয়া শেষে পরিবারে কাছে পাঠানো হবে।

গত ২০ এপ্রিল তাকে নারায়ণগঞ্জ কারাগার থেকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে স্থানান্তরিত করা হয়। এর আগেও গত সপ্তাহে হার্টের সমস্যায় তাকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়েছিলো।

উল্লেখ্য, পিলখানা হত্যাকা-ের ঘটনায় হত্যা মামলায় যাবজ্জীবন কারাদ-প্রাপ্ত আসামি সাবেক সাংসদ নাসিরউদ্দিন পিন্টু ছিলেন। ২০১৩ সালের ৫ নভেম্বর বহুল আলোচিত পিলখানা হত্যা মামলার রায়ে পিন্টুকে যাবজ্জীবন কারাদ- দেন আদালত। এছাড়া একই ঘটনায় অবৈধভাবে অস্ত্র লুণ্ঠনের দায়ে তাকে ১০ বছরের কারাদ- দেন আদালত।

২০০৯ সালের ২৫-২৬ ফেব্রুয়ারি পিলখানায় বিডিআর সদরদপ্তরে বিদ্রোহের সেই ঘটনায় ৫৭ সেনা কর্মকর্তাসহ অন্তত ৭৪ জন নিহত হন। হত্যাকা-ের ষড়যন্ত্র এবং আসামিদের পালাতে সহযোগিতার অভিযোগ ছিল পিন্টুর বিরুদ্ধে।

পিলখানা হত্যা মামলার তদন্ত প্রতিবেদনে নাম আসার পর ওই বছর জুন মাসে হাইকোর্টের বাইরে থেকে এই সাবেক সাংসদকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর তার আর বের হওয়া হয় নি। গত ২০ এপ্রিল তাকে নারায়ণগঞ্জ কারাগার থেকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়।



মন্তব্য চালু নেই