ত্রিনিদাদের কার্নিভ্যালে ব্রাজিলের হার

ব্রাজিলে সপ্তাহব্যাপী চলছে বাৎসরিক কার্নিভ্যাল। লাতিন আমেরিকারি দেশসমূহসহ বিভিন্ন দেশের পর্যটকেরা ভিড় করেছে ব্রাজিলের রাস্তায় এই উৎসবে সামিল হতে। অন্যান্যবারের কার্নিভ্যালের তুলনায় এবারের কার্নিভ্যাল কিছুটা ভিন্ন। এই উৎসব বলতেই সচরাচর মানুষ রং বেরংয়ের পোশাক পরিহিত মানুষ এবং লাতিন আমেরিকার বিশেষ নাচকে বোঝেন। কিন্তু এবার কার্নিভ্যালের আয়োজকরা সেই ধারণাকে কিছুটা পাল্টে দিতে কিছুটা ভিন্নতা এনেছেন।

ত্রিনিদাদ কার্নিভ্যাল বিশ্বের সবচেয়ে বড় পার্টি হিসেবে পরিচিত। গত সপ্তাহে শুরু হওয়া এই উৎসব এখনও বিপুল উদ্দীপনার ভেতর দিয়ে চলছে। ব্রাজিলের কার্নিভ্যাল এবং ত্রিনিদাদের কার্নিভ্যালের মধ্যে কিছু পার্থক্য আছে, যা উৎসবে গেলে টের পাওয়া যায়। ত্রিনিদাদের উৎসবের একটি অংশ হলো ‘জাওভার্ট’(বাংলায় ছুটির দিন)। এই দিনটিতে ত্রিনিদাদবাসী কাদা, চকোলেট দিয়ে গোটা শরীর অঙ্কিত করে রাস্তায় নিজেদের প্রথাগত নৃত্য করে। দিনের শুরুতে শুরু হওয়া উৎসব শেষ হয় দিনান্তের সূর্য ডোবার সঙ্গে। কার্নিভ্যাল শুরু হওয়ার আগের সোমবার গোটা ত্রিনিদাদ জুড়ে এই উৎসবটি শুরু হয়।

পর্যটকদের মতে, এবারে ব্রাজিলের কার্নিভ্যালের সৌন্দর্যকে ম্লান করে দিয়েছে ত্রিনিদাদের কার্নিভ্যাল। ব্রাজিল এবার গতানুগতিক ধারার বাইরে নতুন করে কার্নিভ্যাল সূচনা করলেও ত্রিনিদাদের ঐতিহ্যবাহী উৎসবের দপটে পর্যটকদের কাছে টানতে ব্যর্থ হয়েছে ব্রাজিল।
CARNIVAl CARNI TRINI



মন্তব্য চালু নেই