তারের ওপর তিন দিন!

ভিডিওটি দেখলে আপনার চোখ কপালে ওঠে যাবে। কেবল ভাববেন, হায়, এও কি সম্ভব! কেননা একটা পাঁচ ইঞ্চি প্রাচীরের গা বেয়ে ওপরে উঠতে গেলেই যে আমাদের মত  সাধারণ মানুষের বুক থুকপুক করে। আর এক চীনা ব্যক্তি একটানা তিন দিন ধরে স্টিলের একটি তারের ওপর অবস্থান করে তাক লাগিয়ে দিয়েছেন।

৭০ মিটার লম্বা ওই তারের ওপর তিনি কেবল হাঁটাহাঁটিই করেননি-প্রদর্শন করেছেন নানা শারীরিক কসরৎ। আগাম কোনো রকম প্রতিরক্ষা ব্যবস্থা ছাড়াই তিনি এসব শৈলী প্রদর্শন করেন বলে যুক্তরাজ্যের ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’ পত্রিকা জানিয়েছে।

২জিনঝিয়াং প্রদেশের উইঘুর অঞ্চলেরে বাসিন্দা সাইমাইতি আইসান বৃহস্পতিবার বিকেলে হুনান প্রদেশের রাজধানী চ্যাংশার এক সড়কের সরু তারে চড়ে বসেন। ।   মাটি থেকে ৫০ মিটার উঁচু ওই তারটির এক প্রান্ত থেকে অন্য প্রান্তে দিব্যি হেঁটে বেড়িয়েছেন, মাথা নিচের দিকে দিয়ে বাঁদুরঝোলা হয়ে ঝুলেছেন। কখনোবা লাঠি হাতে নিয়ে কোমড় দুলিয়ে নেচেছেন। প্রদর্শনীর ফাঁকে ফাঁকে অল্প সময়ের জন্য তিনি বিশ্রামও নিয়েছেন। রাতে ঘুমিয়েছেন তারে ঝুলানো এক স্লিপিং ব্যাগে। খাওয়া-দাওয়াও সেরেছেন ওই তারের ওপরেই।  তবে সঙ্গে আনা খাবার শেষ  হয়ে গিয়েছিল দ্বিতীয় দিনেই। ফলে তিনি নাকি না  খেয়েই কাটিয়েছেন দীর্ঘ ২০ ঘণ্টা।

এভাবে টানা তিন দিন কাটিনোর পর রোববার বিকেলে নিচে নেমে আসেন আইসান। এ সময় তাকে হাততালি দিয়ে স্বাগত জানান নিচে অপেক্ষামান অসংখ্য দর্শক। আনন্দে তারা তাকে জড়িয়ে ধরেন, কেউবা তার গলায় পরিয়ে দেয় ফুলের মালা। এক পর্যায়ে তাকে নিয়ে লোফালুফি শুরু করেন উৎফুল্ল জনতা।



মন্তব্য চালু নেই