বিএনপির প্রার্থী চূড়ান্ত আগামী সপ্তাহে

ঢাকা সিটির দক্ষিণে আব্বাস, উত্তরে মাহী!

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে দক্ষিণের প্রার্থী হিসেবে দলের স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাসকে ২০ দলীয় জোটের পক্ষ থেকে সমর্থন দেওয়ার সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত। তবে চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুর মনোনয়নপত্র বাতিল হওয়ায় ঢাকার উত্তরে উপযুক্ত প্রার্থী না থাকায় বুঝেশুনে এগুতে চাইছে দলটি।

এদিকে বিএনপির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখায় জোটে না থাকলেও বিকল্পধারা বাংলাদেশের যুগ্ম-মহাসচিব মাহী বি চৌধুরীকে ঢাকা উত্তরে ২০ দলীয় জোটের প্রার্থী হিসেবে সমর্থন দেওয়ার ব্যাপারটি ভাবা হচ্ছে। তবে এখনই কোনো ঘোষণা আসছে না। কৌশলে এগুচ্ছে বিএনপি। আগামী সপ্তাহে প্রার্থী সমর্থনের ব্যাপারে চূড়ান্ত ঘোষণা আসতে পারে।

কোনো কারণে প্রার্থী সমর্থনের ব্যাপারে দলীয়ভাবে ঘোষণা যদি না আসে তবে দুই সিটিতে কার পক্ষে কাজ করতে হবে সে ব্যাপারে বিএনপি চেয়ারপারসনের বার্তা থাকবে নেতাকর্মীদের কাছে।

মাহী বি চৌধুরীকে ২০ দলীয় জোটের প্রার্থী হিসেবে চিন্তাভাবনা করা হচ্ছে— এমন ইঙ্গিত দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান।

তিনি বলেন, ‘চিন্তাভাবনা চলছে, আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। উত্তরে আবদুল আউয়াল মিন্টুর ছেলে (তাবিথ আউয়াল) মনোনয়নপত্র জমা দিয়েছে। ওখানে সে আছে। দলীয়ভাবে আলোচনা চলছে, এখনো দল থেকে কাউকে সমর্থন দেওয়া হয়নি।’

মাহী বি চৌধুরীকে ২০ দল থেকে সমর্থন দেওয়া হতে পারে শোনা যাচ্ছে— এমন প্রসঙ্গে জেনারেল মাহবুব বলেন, ‘চিন্তাভাবনা চলছে। এখনো ৯ এপ্রিল পর্যন্ত সময় আছে। দেখা যাক কী হয়? যাই করা হোক না কেন ২০ দলীয় জোটের সবার সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে।’

বিএনপি সূত্র জানায়, মিন্টুর মনোনয়ন নিয়ে ঢাকা বিভাগীয় নির্বাচন কমিশনার জিল্লার রহমানের কাছে বৃহস্পতিবার আপিল করা হয়েছে। আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত উত্তরে প্রার্থী সমর্থনের বিষয়টি চূড়ান্ত হচ্ছে না। তবে মিন্টুকে নিয়ে দলের নেতাকর্মীদের মধ্যে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে। মিন্টুর মনোনয়ন ফরমে সমর্থনকারী আবদুর রাজ্জাক উত্তর সিটি করপোরেশনের ভোটার না হওয়ায় তার মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশন। এটি নির্বাচনের আগেই দলের জন্য বড় ধাক্কা।

নেতাকর্মীরা মনে করেন, মিন্টু ভুল করার লোক নন, তিনি ইচ্ছা করেই এটি করেছেন। কারণ তিনি অবিভক্ত ঢাকা সিটির মেয়র হতে চেয়েছিলেন।

অন্যদিকে দক্ষিণে দলের স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাসকে সমর্থন দেওয়ার বিষয়টি প্রায় চূড়ান্ত। তবে দক্ষিণে বিএনপির অর্থ বিষয়ক সম্পাদক আব্দুস সালাম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপনও বৈধ প্রার্থী।

বিএনপির নেতাকর্মীদের মধ্যে আলোচনা হচ্ছে, বিএনপির সাবেক মহাসচিব বর্তমানে বিকল্পধারার প্রেসিডেন্ট ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর ছেলে মাহী বি চৌধুরীকে সমর্থন দেওয়া হতে পারে। বিএনপি জোটে না থাকলেও সমমনা দল হিসেবে বিকল্পধারা দীর্ঘদিন ২০ দলের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখছে।

বিএনপির প্রতিষ্ঠাবাষির্কীসহ দলের অনেক অনুষ্ঠানেই প্রধান অতিথি হিসেবে যোগ দিচ্ছেন বদরুদ্দোজা চৌধুরী। ঢাকা সিটি উত্তর থেকে বৈধ প্রার্থী হিসেবে টিকে আছেন বিকল্পধারার যুগ্ম-মহাসচিব মাহী বি চৌধুরী। বাবা-ছেলে দু’জনই বিএনপির সাবেক সংসদ সদস্য। তা ছাড়া মাহী যোগ্য সম্মান পেলে বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে বিএনপিতে ফিরতে চান এমন গুঞ্জনও শোনা যাচ্ছে দীর্ঘদিন।

নেতাকর্মীদের দাবি, দল থেকে আবদুল আউয়াল মিন্টুর প্রতি সমর্থন থাকলেও তার ছেলে তাবিথ আউয়াল রাজনৈতিক ব্যক্তি নন, এ ব্যাপারে তার অভিজ্ঞতা নেই। মিন্টুর ছেলে হলেও তার বিকল্প তাবিথকে ভাবা যাচ্ছে না।

তবে সিটি নিবার্চন নিয়ে নেতাকর্মীদের চূড়ান্ত সিদ্ধান্তের জন্য দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার নির্দেশনার জন্য আরও কয়েক দিন অপেক্ষায় থাকতে হচ্ছে বলে জানালেন চেয়াপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান। তিনি বলেন, ‘এখনো সিদ্ধান্ত হয়নি, হলে জানতে পারবেন।’



মন্তব্য চালু নেই