ডেডলাইন “১৩ ফেব্রুয়ারি” নিয়ে কৌতূহল

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার এক উপদেষ্টার ডেডলাইন “১৩ ফেব্রুয়ারি” নিয়ে রাজনীতিতে এখন নতুন করে কৌতূহল দেখা দিয়েছে, কিছুটা উত্তাপও ছাড়চ্ছে।

বাংলাদেশের মানুষ অলৌকিক শক্তির ওপর বেশিমাত্রায় বিশ্বাসী বলেই হয়তো অ্যাডভোকেট জয়নুল আবেদিনের এই ডেডলাইনের ডালপালা মেলতে শুরু করেছে।

প্রয়াত আওয়ামী লীগ-এর সাধারণ সম্পাদক আব্দুল জলিলের ২০০৪ সালের “৩০ এপ্রিল”-এর ট্রাম কার্ড নিয়েও রাজনীতিতে ব্যাপক মাত্রায় উত্তাপ ছড়িয়ে পড়েছিল।

নির্ধারিত ঐ তারিখের আগে খালেদা জিয়ার সরকার ভীত হয়ে পড়েছিল। তাইতো বাস, রেল ও লঞ্চ স্টেশনসহ সারাদেশ থেকে হাজার হাজার লোককে গ্রেপ্তার করে কারাগারে পাঠিয়েছিল।

আব্দুল জলিলের সেই ট্রাম কার্ডের পর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টার এই ডেডলাইন নিয়ে এখানে সেখানে আলোচনা শুরু হয়ে গেছে। রাজনৈতিক অঙ্গনেও আলোচনা চলছে।

শেখ হাসিনা সরকারের পতনের দিনক্ষণ ঠিক করে অ্যাডভোকেট জয়নুল আবেদীনের ১৩ ফেব্রুয়ারির এই ডেডলাইন বিএনপির মধ্যেও অবিশ্বাস, সন্দেহ বা আস্থাহীনতা রয়েছে।

আর এমন এক সময় তিন এই ডেডলাইন দিলেন তখন বিএনপি সরকার পতনের লক্ষ্যে দেশব্যাপী আন্দোলন চাঙ্গা করার নিরন্তর চেষ্টা করে যাচ্ছেন।

রাজনীতি সচেতন মহালের প্রশ্ন, কী হবে ১৩ ফেব্রুয়ারির মধ্যে। ঐ তারিখের মধ্যে আসলেই কি সরকারের পতন হবে। নাকি অলৌকিক শক্তিতে বিশ্বাসী বাংলাদেশের মানুষকে বোকা বানানোর একটি চেষ্টা? আবার অনেকে বলছেন এগুলো স্রেফ রাজনৈতিক বক্তব্য।

গতকাল রবিবার সুপ্রিম কোর্টে হরতালের সমর্থনে এক সমাবেশে খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, ‘আগামী ১৩ ফেব্রুয়ারির মধ্যে বর্তমান সরকারের পতন হবে।’

তবে এই আইনজীবীর বক্তব্যে আস্থা পাচ্ছেন না খোদ বিএনপির নেতাকর্মীরাই।

নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রদলের এক কর্মী বলেন, ‘ডেডলাইন ১৩ ফেব্রুয়ারি বলতে তিনি কি বুঝিয়েছেন তা বোধগম্য নয়। তবে আমি মনে করি যেহেতু সরকারের বিরুদ্ধে জোরালো আন্দোলন হচ্ছে, এর একটা পরিণতি হবে।

জয়নুল আবেদীনের বক্তব্য সম্পর্কে জানতে চাইলে বিএনপি স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান বলেন, ‘তার বক্তব্যের জবাব আমি দিতে পারবো না। তবে বিষয়টি যদি এমন হয় যে- ১৩ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক সঙ্গে বসে আলোচনা করবেন, আর এই তথ্য জয়নুল সাহেবের কাছে থাকে, তাহলে এমনটা তিনি তো বলতেই পারেন।’



মন্তব্য চালু নেই