ডন্টনের পদত্যাগে পিটারসেনের স্বস্তি!

পল ডন্টন ইংল্যান্ড এন্ড ওয়েলশ ক্রিকেট বোর্ড’র (ইসিবি) ম্যানেজিং ডিরেক্টরের পদ থেকে ইস্তফা দিয়েছেন। ডন্টনের রোষানলে পড়েই ইংল্যান্ডের অন্যতম সেরা ক্রিকেটার কেভিন পিটারসেন দল থেকে বাদ পড়েছেন। ফলে ইসিবির ম্যানেজিং ডিরেক্টরের পদত্যাগে পিটারসেনের জাতীয় দলের ফেরার পথ কিছুটা হলেও সুগম হয়েছে বলে মনে করেন বোদ্ধারা।

২০১৪ সালে দায়িত্ব নিয়েই কেভিন পিটারসেনকে দল থেকে বাদ দেন পল ডন্টন। গত বছরের ডিসেম্বরে বিশ্বকাপ শুরু হওয়ার মাত্র দুই মাস আগে নিয়তিম অধিনায়ক অ্যালেস্টার কুককে ওয়ানডে অধিনায়ক থেকে সরিয়ে দেন এই ডন্টন।

তবে বিশ্বকাপে দলের ভরাডুরির কারণে সেই ডন্টনকেই পদত্যাগ করতে হলো। আসন্ন অ্যাশেজ সিরিজকে সামনে রেখে দল সাজাতে ব্যস্ত সময় পার করছে ইসিবি। ডন্টনের উত্তরসূরি অল্প সময়ের মধ্যেই ঠিক করতে হবে তাদের।

এদিকে ম্যানেজিং ডিরেক্টরের পদ থেকে পল ডন্টন সরে দাঁড়ালেও প্রধান কোচ পিটার মুরস ও জাতীয় নির্বাচক জেমস হুইটেকার স্বপদে বহাল থাকবেন বলে ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন জানিয়েছেন। টেস্ট অধিনায়ক অ্যালেস্টার কুকও স্বপদে থাকবেল বলেও জানান তিনি।

তিনি জানান, পিটারসেন ইস্যুতে পল ডন্টনকে পদ থেকে সরানো হয়নি। তার (পিটারসেনের) ঘটনা এতে কোনো ভূমিকা পালন করেনি। হ্যারিসন বলেন, ‘শুধু ক্রিকেটের ভবিষ্যতের কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

এদিকে পল ডন্টনের পদত্যাগের পর জাতীয় দলে ফেরার পথ সুগম হলো কী-না? এমন প্রশ্নের জবাবে পিটারসেন বলেন, ‘আমি সেরকম ভাবছি না। আমাকে এখন কঠোর পরিশ্রম করতে হবে এবং দ্রুত রানে ফিরতে হবে।’

পল ডন্টনের সময়কালে ইংল্যান্ড সদ্য সমাপ্ত বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার পাশাপাশি গেল বছরের টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়। শ্রীলংকার বিপক্ষে হোম ও অ্যাওয়ে ওয়ানডে সিরিজ এবং টেস্ট ও টি-২০ সিরিজে পরাজিত হয় ইংল্যান্ড। এছাড়া ঘরের মাঠে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে ৩-১ ব্যবধানে জিতলেও একই ব্যবধানে ওয়ানডে সিরিজে পরাজিত হয় ইংলিশরা।



মন্তব্য চালু নেই