টেস্ট অধিনায়ক মুশফিক, ওয়ানডেতে মাশরাফি

বাংলাদেশ দলের ওয়ানডে ক্রিকেটের অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন দলের নির্ভরযোগ্য পেসার মাশরাফি বিন মুর্তজা। এর আগেও তিনি অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। তার সঙ্গে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন সাকিব আল হাসান।

অন্যদিকে টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে মুশফিকুর রহিমই থাকছেন। সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন তামিম ইকবাল।

মঙ্গলবার মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সভায় দুই ধরনের ক্রিকেটের জন্য দুই অধিনায়ক নির্বাচন করা হয়।

এর আগে দক্ষিণ কোরিয়ায় সফররত বাংলাদেশ দলের অধিনায়কের দায়িত্ব অস্থায়ীভাবে পান মাশরাফি। তারপরই গত বৃহস্পতিবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ইঙ্গিত দিয়েছিলেন ক্রিকেটের দুই ফরমেটে ভিন্ন অধিনায়ক নির্বাচনের বিষয়ে। তখন সম্ভাব্য অধিনায়ক হিসেবে মাশরাফি, তামিম ও সাকিবের কথা জানান তিনি। আর অভিজ্ঞতার কারণে মাশরাফি এগিয়ে থাকবেন এমন ইঙ্গিতও মিলেছিল তখন।

অবশেষে বোর্ড মিটিংয়ে ওয়ানডের অধিনায়ক হিসেবে নির্বাচিত করা হলো মাশরাফিকেই। এর আগে ২০০৯ সালে প্রথম অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা। সেবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ৬.৩ ওভার বোলিং করেই ইনজুরিতে পরেন তিনি। ২০১০ সালে আবারও ফিরে দলকে ওয়ানডেতে নেতৃত্ব দেন ৭ ম্যাচে। তারপর আবারও ইনজুরি কেড়ে নেয় তার অধিনায়কত্ব। তখন অধিনায়কের দায়িত্ব নেন সাকিব আল হাসান। তাই মাশরাফিকে অধিনায়ক নির্বাচন করার পর সবচেয়ে বড় প্রশ্ন হয়ে থাকছে তার ইনজুরি প্রবণতাই।

সভা সভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান জিম্বাবুয়ে সিরিজের আগ পর্যন্ত এই সিদ্ধান্তে কোন পরিবর্তন আসবে না। আর সিরিজে ফলাফলে ভালো হলে অধিনায়ত্ব থাকবে তাদের হাতেই।



মন্তব্য চালু নেই