টেন্ডুলকারের ক্লাসে কোহলি

ইংল্যান্ডে যাচ্ছেতাই পারফরম্যান্স। পাঁচ টেস্টের সিরিজে গড় ১৪ পেরোয়নি বিরাট কোহলির। ওয়ানডে সিরিজে রান পেলেও গড় ২০-এর উপরে ওঠেনি। যাকে ভাবা হচ্ছিল ভারতের বর্তমান সময়ের সেরা ব্যাটসম্যান, সেই কোহলির এমন দুরাবস্থায় অবাক হয়েছেন ক্রিকেট বিশ্লেষকরা। এর থেকে বের হতে দীক্ষা নিতে কোহলি প্রবেশ করলেন লিটল মাস্টার শচিন টেন্ডুলকারের ক্লাসে। যে পাঠশালায় আগে থেকেই দীক্ষা নিচ্ছেন সুরেশ রায়না এবং আজিঙ্কা রাহানে। এবার যোগ হলেন কোহলি। ঠিকানা একটাই-মুম্বাইয়ের বান্দ্রা কুর্লা কমপ্লেক্স।
কোহলির ব্যাটিংয়ের দুরাবস্থা ঘোচাতে ভারতে টেন্ডুলকারের চেয়ে ভালো আর কে আছেন? তাই কোহলি শুক্রবার নেটে ঘণ্টা দুয়েক কাটিয়েছেন টেস্ট-ওয়ানডের সর্বোচ্চ রানের মালিকের সঙ্গে। এদিন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) স্পেশাল একাডেমির কোচ লালচাঁদ রাজপুত কোহলির জন্য উইকেটে একটা অফস্ট্যাম্প লাইন মার্ক করে দিয়েছিলেন।
সেখানে টানা বোলিং করতে বলা হয় মুম্বাইয়ের অনুর্ধ্ব-২৩ দলের পেসারদের।
এরপর বান্দ্রা কুলার দ্রুতগতির উইকেটেও নামিয়ে দেয়া হয় কোহলিকে। অ্যাম্পয়ারের জায়গায় দাঁড়িয়ে তা দেখেন টেন্ডুলকার। কোহলি ব্যাটিংয়ের সময় স্বাচ্ছন্দ্যবোধ করছে না দেখে নেটের কাছে চলে যান টেন্ডুলকার। সেখান থেকেই কোহলির ব্যাটিংয়ের ফুটোফাটা ধরিয়ে দেন ব্যাটিং জিনিয়াস।
পরে রাজপুত বলেন, ‘অফ স্ট্যাম্পের বাইরের বল কীভাবে খেলতে হবে সেসবই টেন্ডুলকারের সঙ্গে কথা বলে দেখে নিয়েছে। দ্রুতই বোঝা যাবে কোহলির ফর্ম কি অবস্থায় আছে। ওর মতো ক্রিকেটারের খুব বেশি সময় লাগবে না ফর্মে ফিরতে।’



মন্তব্য চালু নেই