টক-মিষ্টি বেগুনের তরকারি

মাংসের ওপর বীতশ্রদ্ধ হয়ে অনেকেই খুঁজছেন নতুন নতুন সবজির রেসিপি। বাঙালীর খুব পরিচিত বেগুন এই সময়ে আপনার কাজে আসতে পারে। নামে বেগুন হলেও গুণে ভরপুর এই বেগুন অনেকে শুধু ভেজে বা তরকারিতেই খেতে পছন্দ করেন। চলুন আজ দেখে নিই বেগুনের একদম আনকোরা একটি রেসিপি।

উপকরণ:

ম্যারিনেডের জন্য
– ১টা মাঝারি বেগুন, ধুয়ে আধা ইঞ্চি স্লাইস করে কেটে নেওয়া
– ১ টেবিল চামচ রসুন বাটা
– ৩ টেবিল চামচ তেল
– লবণ ও গোলমরিচ গুঁড়ো স্বাদমতো

পটেটো মাসালার জন্য
– ৩টি মাঝারি আলু সেদ্ধ করে গ্রেট করা
– ১টি পিঁয়াজ মিহি কুচি
– ১টি টমেটো মিহি কুচি
– ২ টেবিল চামচ তেল
– ২ টেবিল চামচ ধনেপাতা কুচি
– ১ চা চামচ মরিচ গুঁড়ো
– আধা চা চামচ জিরা
– আধা চা চামচ চাট মশলা
– আধা টেবিল চামচ আদা মিহি কুচি
– সিকি চা চামচ হলুদ গুঁড়ো
– লবণ আধা চা চামচ
– কাঁচামরিচ স্বাদমতো

সসের জন্য
– ১ টেবিল চামচ গুড়
– ১টা লেবু
– ১ চা চামচ মরিচ গুঁড়ো
– লবণ স্বাদমতো
– সিকি কাপ চিনাবাদাম টেলে কুচি করা

প্রণালী:
১) প্রথমে বেগুনের ম্যারিনেড তৈরি করুন। ৩ টেবিল চামচ তেল নিন একটি পাত্রে। এতে দিন ১ টেবিল চামচ রসুন বাটা এবং স্বাদমতো লবণ ও গোলমরিচ গুঁড়ো। ভালো করে মিশিয়ে নিন। এবার বেগুনের স্লাইসগুলোতে মাখিয়ে নিন এই ম্যারিনেড। পাত্রটি ঢেকে রেখে দিন আধা ঘন্টা। এই সময়ের মাঝে পটেটো মাসালা এবং সস তৈরি করে নিন।
২) একটি সসপ্যানে সিকি কাপ পানি গরম করে নিন। এতে দিন গুড়, লেবুর রস, লবণ এবং মরিচের গুঁড়ো। এটি ৫-১০ মিনিট চুলায় রাখতে হবে।
৩) একটি ফ্রাইপ্যানে ২ টেবিল চামচ তেল গরম করে নিন। এতে জিরা দিন। জিরা ফুটতে থাকলে এতে আদা এবং কাঁচামরিচ কুচি দিয়ে একটি নেড়ে নিন। পিঁয়াজ ও লবণ দিয়ে ২ মিনিট সাঁতলে নিন।
৪) এই ফাঁকে সসটা চেক করুন। গুড় গলে মাখা মাখা সস হয়ে এলে এতে বাদাম কুচি দিয়ে আঁচ বন্ধ করে দিন। সস রেডি।
৫) পিঁয়াজ নরম হয়ে এলে এতে দিন টমেটো, লবণ, হলুদ, চাট মশলা এবং মরিচ গুঁড়ো। মরিচ গুঁড়ো সাবধানে দিন, কারণ আগে কাঁচামরিচ কুচি দেওয়া হয়েছে। বেশি মরিচ দিয়ে ফেললে অতিরিক্ত ঝাল হয়ে যাবে।
৬) কিছুক্ষণ সাঁতলে আলু গ্রেট করে দিন। ভালো করে মিশিয়ে নিন। আলু গরম হলে এলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন।
৭) গ্রিল প্যানে অথবা ফ্রাইপ্যানে বেগুন গ্রিল করে নিন। তেল দেবেন না। একেক দিকে ৫ মিনিট করে গ্রিল করে নিন কম আঁচে। গ্রিলের বাদামি দাগ পড়লে নামিয়ে নিন।

এই ডিশটির তিনটি উপকরণই রেডি হয়ে গেছে। এবার পরিবেশনের পালা। বেগুনের স্লাইসের ওপর অল্প করে পটেটো মাসাল দিন। এরপর আবার ওপরে একটি বেগুনের স্লাইস দিন। কাজটি রিপিট করুন। এর ওপরে চামচ দিয়ে ঢেলে দিন টকমিষ্টি সস। ব্যাস! কে জানতো বেগুন দিয়ে এমন দারুণ একটি খাবার তৈরি হবে?



মন্তব্য চালু নেই