ঝালকাঠির কিছু খবর :

ঝালকাঠিতে বসন্তোৎসবের বর্নাঢ্য র‌্যালী ও আলোচনা

ঝালকাঠিতে অমলেন্দু মহারাজের বসন্তোৎসব উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১১ টায় আড়তদার পট্টিস্থ হরিসভা থেকে শুরু হয়ে বাহের রোডস্থ লোকনাথ ব্রহ্মচারীর মন্দিরে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে অংশ নেয় সদর উপজেলা চেয়ারম্যান মোঃ সুলতান হোসেন খান, জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি তপন কুমার রায় চৌধুরী, সাধারণ সম্পাদক তরুণ কর্মকার, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অ্যাডভোকেট অমল কুমার দাস, প্যানেল মেয়র প্রণব কুমার নাথ ভানু, অ্যাডভোকেট সুহাস চন্দ্র সাহা প্রমুখ। র‌্যালির পূর্বে হরিসভা প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

ঝালকাঠিতে ঐতিহ্যবাহী শিব চতুর্দশীর মেলা শুরু
ঝালকাঠির পোনাবালিয়ায় শত বছরের ঐতিহ্যবাহী শিব বাড়ির মেলা সোমবার থেকে শুরু হয়েছে। পোনাবালিয়ার শিব ঠাকুরের বাড়ি নামে পরিচিত এই স্থানটি হিন্দু সম্প্রদায়ের আন্তর্জাতিক পীঠস্থান হিসেবে স্বীকৃতি প্রাপ্ত। সোমবার থেকে শুরু হয়ে আগামী ১৮ ফেব্রুয়ারী পর্যন্ত এ মেলা চলবে বলে জানিয়েছে মেলা কর্তৃপক্ষ। মেলায় আগত সনাতন ধর্মাবলম্বীদের জন্য শিবলিঙ্গ দর্শনযোগ এর সময় নির্ধারণ করা হয়েছে  ১৭ ফেব্রুয়ারী সকাল ১১ টা ১১ মিনিট থেকে পরদিন ১৮ ফেব্রুয়ারী সকাল ৯ টা ৪০ মিনিট পর্যন্ত।

ইতিহাসে ভাবে প্রচলিত রয়েছে, সদর উপজেলার পোনাবালীয়ার এই স্থানটিকে এক সময় ছিলো গভীর জঙ্গল। এলাকার এক গোয়ালার একটি গাভী প্রতিদিন দুপুরের কিছু আগে গভীর জঙ্গলে চলে যেত। একদিন ঐ গোয়ালা গাভীটির পিছন চললো। দেখলো বনের ভিতর মাটি একটি উচু স্থানে গাভিটি দাঁড়িয়ে রয়েছে এবং তার ওলান থেকে দুধ পরছে ঐ মাটির উঁচু স্থানটির উপর। পরবর্তীতে গ্রামবাসী ঘটনাস্থলে এসে মাটি খুঁড়ে ঔ স্থানে একটি শিবলিঙ্গ দেখতে পায়। সেই থেকেই শুরু হয় পূজা অর্চনা। তখনকার সময়ে এখানে মাসব্যাপী বাৎসরিক মেলা পালন হতো। ১‘শ বছরেরও বেশি সময় ধরে চলে আসা ঐতিহ্যবাহী এই শিব চতুর্দশী মেলাটি বর্তমানে ৩ দিন ব্যাপী পালিত হচ্ছে ।

বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে হিন্দু ভক্তবৃন্দরা যোগ দেবেন তৃতীয় এ আন্তর্জাতিক তীর্থস্থানটিতে। সার্বজনীন মানুষের পদচারণায় মুখরিত হয় বলে ইতিমধ্যে মেলা প্রাঙ্গণে ১’শরও বেশি দোকান, ২ টি নাগরদোলা, পুতুল নাচের মঞ্চ এবং বিশেষ নিরাপত্তার জন্য পুলিশের তাঁবু রয়েছে । দেশের বিরাজমান পরিস্থিতিতে ৩ দিনের এ অনুষ্ঠানে আইন শৃঙ্খলা বাহিনীর বাড়তি নজরদারি থাকবে বলে জানিয়েছে পুলিশ সুপার মো. মজিদ আলী। প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা মেলা পরিদর্শন করবেন বলেও জানা গেছে।

 

ঝালকাঠিতে মধ্য রাতের আকস্মিক ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি
ঝালকাঠি জেলায় রোববার মধ্যরাতে হঠাৎ ঝড়ে ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। এতে বসত বাড়ি, জমির ফসল, কাঁচা ইট ক্ষতিগ্রস্ত হয়েছে। রোববার রাত সাড়ে ১২ টার দিকে হঠাৎকরে ঝড়ো হাওয়া এবং বৃষ্টি শুরু হয়। সন্ধ্যা থেকে অনুকূল আবহাওয়া থাকলেও মধ্য রাতে আকস্মিক এ ঝড়ের কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়েছে।

ইট তৈরীর মালিকরা জানান, রোববার সারাদিন আবহাওয়ার অবস্থা ভাল ছিল। সন্ধ্যায়ও আকাশে ঝড়ের কোন পূর্বাভাস পাওয়া যায়নি। যার কারণে তৈরীকৃত কাঁচা ইট পলিথিন দিয়ে না ঢেকে ঘুমোতে যাই। রাত সাড়ে ১২ টার দিকে হঠাৎ করে ঝড় ও বৃষ্টি শুরু হওয়ায় আকাশে গর্জন দেয়। সজাগ হলে বাতাস ও বৃষ্টি দেখে বুঝি বন্যা শুরু হয়েছে। ইতিমধ্যে জেলায় উৎপাদনকৃত কয়েক লাখ কাঁচা ইট বৃষ্টির পানিতে গলে যায়।

সবজি চাষীরা জানান, এখন মাঠে মিস্টি কুমারসহ বিভিন্ন জাতের কুমারের চাষ রয়েছে। এছাড়াও তরমুজ ও বাঙ্গির চাষ রয়েছে। হঠাৎ বৃষ্টির কারণে এসকল ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। নির্মানাধীন ভবন ও বাসাগুলো বৃষ্টির পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে।



মন্তব্য চালু নেই