জেনে নিন পুষ্টিসমৃদ্ধ পাতিলেবুর গুণ

হালকা ধোয়া ওড়া ভাতে ভর্তা, ভাজি বা ঝোল তরকারির সঙ্গে টক স্বাদের পাতিলেবু যেন সোনায় সোহাগা। সালাদ, জুস, রান্না, রুপচর্চা এবং চিকিৎসাসহ নানা কাজে লেবু ব্যবহার হয়। অধিকাংশ সময় আমরা শুধু স্বাদের জন্যই খেয়ে থাকি, কখনো আবার পুষ্টির কথা চিন্তা করেও খাই। কিন্তু সবটুকু কি জানি? আসুন আজ জেনে নেয়া যাক পাতিলেবুর দারুণ গুণ সম্পর্কে।

লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি আছে। এছাড়াও রয়েছে ফ্ল্যাভনয়েডস ও অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন-বি, ফলিক এসিড, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, পটাসিয়াম ও ফসফরাস। লেবুর পুষ্টিগুণ অনেক। লেবু ব্যাকটেরিয়া ও ভাইরাস সৃষ্ঠ রোগ দূর করে এবং দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। লেবুতে থাকা ভিটামিন সি শরীরে আয়রনের শোষণ ক্ষমতা বাড়িয়ে দেয়। এছাড়াও..

লিভার পরিষ্কার করে

লেবুর শরবত লিভারকে শুদ্ধ ও শরীরে উৎপন্ন টক্সিন বের করে দিতে সহায়তা করে। ফলে হজম শক্তি ভালো থাকে।

শরীরের পিএইচ মাত্রা ঠিক রাখে

লেবুর রস শরীরে প্রবেশের পর অম্লীয় থেকে ক্ষারীয় হয়ে রক্তে মিশে যায়। ফলে শরীরের অম্লতা ও ক্ষারের মাত্রা ঠিক থাকে।

পাতিলেবুর গুণ২রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

লেবুর রসে থাকা ভিটামিন-সি এবং আয়রন জ্বর ভাল করে। এছাড়াও এতে থাকা পটাসিয়াম মস্তিষ্ক ও স্নায়ুকে সক্রিয় রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। লেবুর রসের অ্যাসকরবিক এসিড শরীরের প্রদাহ দূর করে এবং অ্যাজমা ও শ্বাসকষ্টের সমস্যা কমায়।

সুস্থ দাঁতের জন্য

লেবুর রস দাঁতের ব্যথা, মাড়ি থেকে রক্ত পড়া এবং মুখের গন্ধ দুর করে। এছাড়াও দাঁতে প্লাক জমার কারণে যে দাগ পড়ে তাও কমায়।

কোলেস্টেরলের মাত্রা কমায়

রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে লেবুর রস কাজ করে। তেমনি ক্ষতিকর কোলেস্টেরলও নিয়ন্ত্রণে রাখে। লেবুর রস কিডনিতে পাথর জমতে দেয় না।

ওজন কমায়

লেবুতে প্রচুর পরিমাণে পেকটিন থাকে। আঁশজাতীয় এই পদার্থ ক্ষুধা কমায়। অর্ধেকটা তাজা লেবু কুসুম গরম পানিতে মিশিয়ে সকালে খালি পেটে খাওয়া যায়। গ্রিন টির সঙ্গে লেবুর রস মিশিয়ে বা লেবু চা খাওয়া যেতে পারে, এতে ওজন কমে।

ক্যান্সার প্রতিরোধ করে

লেবুর শরবত ক্যান্সার কোষ ধ্বংস করে। যার মধ্যে কোলন, ব্রেস্ট, প্রোস্টেট, ফুসফুসের ক্যান্সার রয়েছে।

এসিডিটি দূর

এসিডিটির সমস্যা থাকলে কুসুম গরম পানিতে লেবু চিপে সকালে পান করতে পারেন। এ ক্ষেত্রে খালি পেটে না খেয়ে প্রথমে এক গ্লাস পানি পান করে তারপর খাওয়া ভালো। এতে এসিডিটি হবে না।

খুশকি দূর

লেবুর রস চুলের গোড়ায় ঘসে ঘসে লাগায়ে ১৫ থেকে ২০ মিনিট পর পানিতে ধুয়ে নিতে হবে। এভাবে সপ্তাহে দু’দিন করে লাগালে মাথার খুশকি দূর হবে।

সুন্দর ও পরিষ্কার ত্বক

লেবুতে থাকা বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের বলিরেখা এবং দাগ দূর করে। লেবুর ভিটামিন-সি ব্রণ বা অ্যাকনে সৃষ্টিকারী ব্যাকটেরিয়া দূর করে। ত্বকে কোলাজেনের মাত্রা বাড়িয়ে উজ্জ্বলতা বাড়ায়। চোখের চারপাশের কালো দাগও দূর করে।



মন্তব্য চালু নেই