জীবনের সমস্যা অর্ধেক কমিয়ে ফেলতে চান? চর্চা করুন মাত্র ৩টি অভ্যাস

নানান কারণে জীবনে অশান্তি লেগেই আছে? আজ এর সাথে সমস্যা তো কাল তাঁর সাথে? তাহলে একটু শান্ত হয়ে বসুন আর নিজেকে নিয়ে একটু ভাবুন। সামান্য ভাবলেই বুঝতে পারবেন যে এইসব সমস্যার অনেকগুলোর পেছনে আপনি নিজেই দায়ী। নিজের অজান্তেই আপনি এমন কিছু কাজ করে ফেলেছেন যা চেইন রি-অ্যাকশনের মত একের পর এক সমস্যা তৈরি করে চলেছে। আর এইসব সমস্যা থেকে মুক্তি পাবার একটাই উপায় আর সেটা হচ্ছে এই ৩টি অভ্যাস রপ্ত করে নেয়া।

পরচর্চা করবেন না

আমাদের জীবনের বেশিরভাগ সমস্যার মূল কারণ হচ্ছে পরচর্চা করা। আপনি হয়তো কারো সম্পর্কে কিছু বললেন, সেটা তিনি জেনে গেলেন। বলাই বাহুল্য যে সম্পর্ক খারাপ হবেই। আর পরচর্চা করার সময় নানা ভাবে আমরা সত্যের সাথে মিথ্যা মিশিয়ে দিই, যা আরও খারাপ। এটা এমন একটা বদ অভ্যাস যার কারণে জীবনে বারবার বিপদে পড়বেন আপনি।

পরচর্চা শুনবেন না

পরচর্চা করা যেমন খারাপ অভ্যাস, পরচর্চা করাও তাই। কারো নামে খারাপ কোন কথার কোন প্রয়োজন নেই আপনার। আর যারা পরচর্চা করে, তাঁদের হতে যথেষ্ট দূরত্বও বজায় রাখুন। কোন মানুষ আপনার সাথে যেমন ব্যবহার করবেন, আপনিও তাঁর সাথে তেমন ব্যবহারই করুন। তিনি ভালো হলে আপনি ভালো, তিনি মন্দ হলে আপনি তাঁকে এড়িয়ে চলুন। জীবনটা অনেক সহজ হয়ে যাবে।

অন্যের ব্যক্তিগত সমস্যায় নিজেকে জড়াবেন না

হ্যাঁ, আপনি হয়তো অন্যের উপকার করতে খুব ভালোবাসেন, কিন্তু একটা কথা মনে রাখবেন যে পৃথিবীতে কিছু ব্যাপার একান্তই ব্যক্তিগত হয়ে থাকে আর এই সব বিষয়ে কারোই নাক গলানো ঠিক না। অন্যের উপকার করুন। তবে সেটা তখন, যখন তিনি সাহায্য চাইবেন। আর কাউকে সাহায্য করতে গিয়ে এমন কিছু করে ফেলবেন না যা অন্যায়।

সূত্র-
সাইকোলজি টু ডে



মন্তব্য চালু নেই