জাবিতে নানা আয়োজনে সরস্বতী পূজা পালিত

শাহিনুর রহমান শাহিন : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে হিন্দুু ধর্মালম্বীদের ধর্মীয় উৎসব সরস্বতী পূজা নানা আয়োজনে পালিত হয়েছে। এ উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবছরও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ও বিভাগের প্রাঙ্গনে দেবী সরস্বতীর পূজা অনুষ্ঠিত হয়েছে।

সকাল থেকেই শিক্ষক-শিক্ষার্থী, দর্শনার্থীদের মিলন মেলায় পরিনত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্যে সকাল ৮ টা থেকে পূজা অর্চনা শুরু হয়ে বিকেলে অঞ্জলি প্রদান ও সন্ধ্যায় আরতি অনুষ্ঠান চলে। জানা গেছে, এদিন বিদ্যাদেবী তার ভক্তদের কাছে আগমন করেন। তাই দেবীকে বরণ করার জন্য বিভিন্ন হল ও বিভাগ সেজেছে বাহারি ঝলমলে সাজে।

উপাচার্য ড. ফারজানা ইসলাম বেলা ২.৩০ টার দিকে পূজা উপলক্ষে বিভিন্ন স্থান পরিদর্শন করেন। এ সময় তিনি হিন্দু ধর্মালম্বীদের ধর্মীয় অনুষ্ঠানের সর্বাঙ্গীণ কল্যাণ কামনা করেন।

সনাতনধর্মালম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত। ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে, বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’ সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করবেন।



মন্তব্য চালু নেই