জাতিসংঘের ব্রিফিংয়ে প্রধানমন্ত্রী-মুনের ফোনালাপ প্রসঙ্গ

জাতিসংঘের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে উঠে এসেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের ফোনালাপ প্রসঙ্গ। বান কি-মুনের ডেপুটি মুখপাত্র ফারহান হক বিষয়টি সিম্পর্কে গণমাধ্যমকে নিশ্চিত করে সংস্থাটির পূর্বের অবস্থানের কথা উল্লেখ করে মহাসচিবের আহ্বান পুনর্ব্যক্ত করেন।

জাতিসংঘের সংবাদ সম্মেলনে বাংলাদেশ অংশটুকু এখানে তুলে ধরা হলো :

প্রশ্ন : আপনাকে অনেক ধন্যবাদ, ফারহান। বাংলাদেশের প্রধানমন্ত্রীকে মহাসচিব ফোন করেছেন বলে বাংলাদেশি গণমাধ্যমের রিপোর্টে এসেছে। প্রধানমন্ত্রীর এক প্রেসসচিব (এ কে এম শামীম চৌধুরী) বলেছেন, সাম্প্রতিক অনিয়ম তদন্তের আহ্বান জানিয়েছেন মহাসচিব। আপনি কি মনে করেন, সরকার নিরপেক্ষভাবে তদন্ত করতে সক্ষম হবে, যেখানে সরকার নিজেই এসব অনিয়মের সঙ্গে জড়িত? এবং এটা নতুন নয়। আমরা ৫ জানুয়ারির জাতীয় নির্বাচনে সরকারের কাছ থেকে এমটা ঘটতে দেখেছি। তো আপনি কি মনে করেন, এই সরকার ন্যায়সঙ্গতভাবে তদন্ত করতে পারবে? আপনাকে অনেক ধন্যবাদ।

ডেপুটি মুখপাত্র : আমরা এ সপ্তাহের শুরুতেই এ বিষয়ে পরিষ্কার করেছি যে, মহাসচিব যথাযথ কর্তৃপক্ষকে সব অভিযোগ তদন্তে এবং বিরোধী দলকে তাদের উদ্বেগ প্রকাশে গণতান্ত্রিক প্রতিষ্ঠানসমূহকে ব্যবহারের আহ্বান জানিয়েছেন। তিনি সব পক্ষকে শান্তিপূর্ণ উপায়ে তাদের রাজনৈতিক মতপার্থক্য প্রকাশের অনুরোধ জানিয়েছেন। এর বাইরে আমি এটা নিশ্চিত করতে পারি যে, আজ সকালে শেখ হাসিনার সঙ্গে ফোনে কথা বলেছেন মহাসচিব। তবে আমাদের কাছে ওই ফোন কলের ব্যাপারে জানানোর মতো বিস্তারিত কোনো তথ্য নেই।



মন্তব্য চালু নেই