জবি গ্রন্থাগারে ‘ই-লাইব্রেরি’ ও ‘পত্রিকা সংরক্ষণ’ শাখা উদ্বোধন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি) গ্রন্থাগারে ‘ই-লাইব্রেরি’ ও ‘দৈনিক পত্রিকা সংরক্ষণ’ শাখার উদ্বোধন করা হল। শাখাটি উদ্বোধন করেন প্রধান অতিথি জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। মঙ্গলবার বেলা ১২টায় জবি কেন্দ্রীয় গ্রন্থাগারে এ শাখাটি উদ্বোধন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে জবি উপাচার্য বলেন, ‘উচ্চশিক্ষার প্রতিষ্ঠান হিসেবে একটি বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ শাখা হচ্ছে তার লাইব্রেরি। তাই লাইব্রেরিকে আন্তর্জাতিক ও উন্নত মানের, আধুনিক ও যুগোপযোগী করার জন্য ই-লাইব্রেরির কোন বিকল্প নেই। ই-লাইব্রেরি চালু হওয়ার ফলে ছাত্র-ছাত্রীরা বিশ্বের খ্যাতনামা বিভিন্ন প্রকাশনা সংস্থার চব্বিশ হাজার বই পড়ার সুযোগ পাবে। এছাড়া ‘দৈনিক পত্রিকা সংরক্ষণ’ শাখার মাধ্যমে ছাত্র-ছাত্রী ও গবেষকগণ উপকৃত হবেন।’

তিনি শিক্ষার্থী ও শিক্ষকদেরকে আশ্বাস দিয়ে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও শিক্ষকেরা ই-লাইব্রেরির মাধ্যমে যাতে বিশ্বের অন্যান্য খ্যাতনামা প্রকাশনাসমূহ ব্যবহারের সুযোগ পায় তার জন্য পরবর্তী বাজেটে আরও বেশি বরাদ্দ রাখা হবে। শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার সুবিধার্থে অতি শীঘ্রই লাইব্রেরি সময় বৃদ্ধি করার ব্যবস্থা গ্রহণ করা হবে। এজন্য ক্লাস ছুটির পরেও শিক্ষক ও ছাত্রছাত্রীদের পরিবহণের ব্যবস্থা করা হবে।’

এছাড়া বক্তব্য রাখেন ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া, লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. হাসনা হেনা বেগম, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্য, রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান।

উদ্বোধনী অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন গ্রন্থাগারিক মোঃ এনামুলক হক। এসময় নীলদলের সভাপতি অধ্যাপক মোঃ আশরাফ-উল-আলম, ছাত্র-কল্যাণ পরিচালক নাসির উদ্দিন আহমেদ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী, পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. দীপিকা রানী সরকার, পরিকল্পনা, উন্নয়ন ও ওয়াকর্স দপ্তরের পরিচালক নুরুল হক মজুমদারসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।



মন্তব্য চালু নেই