চোখে দেখেন না, তবুও দিয়েছেন ভোট

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) সিদ্ধিরগঞ্জের বাসিন্দা রফিক উল্লাহ (৯৭)। বার্ধক্যজনিত কারণে কাছের কোনো বস্তুও দেখতে পান না। কিন্তু সেই ব্যক্তিই ভোট দিয়েছেন।

সিদ্ধিরগঞ্জের সফুরা খাতুন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে ভোট দিতে যান রফিক উল্লাহ। তাঁকে পাঁজাকোলা করে কেন্দ্রে নিয়ে যান ছেলে ও নাতি।

ভোট দেওয়ার পর অনুভূতি জানতে চাইলে রফিক উল্লাহ বলেন, বহু দিন ধরে ভোট দিতে পারছিলেন না। এই নির্বাচনে ভোট দিতে পেরে ভালো লেগেছে। নিজে চোখে দেখতে পান না। তাই নাতি বলে দেওয়ার পর পছন্দের প্রার্থীকে ভোট দিতে পেরেছেন।

নাসিক নির্বাচনে সিদ্ধিরগঞ্জ কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছিল। কিন্তু এখন পর্যন্ত সিদ্ধিরগঞ্জে কোনো গোলযোগের খবর পাওয়া যায়নি।

নির্বাচন কমিশনের (ইসি) রিটার্নিং অফিসার নুরুজ্জামান তালুকদার সফুরা খাতুন উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন। পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, অনেক কেন্দ্রেই তিনি ঘুরেছেন। সব জায়গায় এখনো পর্যন্ত সুষ্ঠুভাবে নির্বাচন হচ্ছে। কোনো ধরনের গণ্ডগোল হচ্ছে না।

নুরুজ্জামান আরো বলেন, এর আগে অনেকবারই জাল ভোটের ছড়াছড়ি ছিল। এবার এখন পর্যন্ত এ ধরনের কোনো ঘটনা চোখে পড়েনি। আইনশৃঙ্খলা বাহিনীকে বলা হয়েছে, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হলেই ব্যবস্থা নিতে হবে।

সকাল ৮টায় নাসিক নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এক মেয়র পদসহ ২৭টি সাধারণ ও নয়টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট অনুষ্ঠিত হচ্ছে। মেয়র পদে সাতজন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৮ জন ও সাধারণ সদস্যপদে ১৫৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নাসিকে ২৭টি ওয়ার্ডে ১৭৪টি কেন্দ্র ও এক হাজার ৩০৪টি বুথ রয়েছে। মোট চার লাখ ৭৯ হাজার ৩৯২ জন ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৪১ হাজার ৫১৪ এবং নারী ভোটার দুই লাখ ৩৭ হাজার ৮৭৮ জন।



মন্তব্য চালু নেই