চেহারা নয়, নারীকে উন্নতির শিখরে উঠতে হবে যোগ্যতা দিয়ে

কেবল পোশাকে আর চালচলনে আধুনিক হলেই জীবনে প্রতিষ্ঠা পাওয়া সম্ভব নয়। উন্নতির জন্য দরকার নিজের কর্মগুণ বা দক্ষতার চর্চা। তাহলে আর নারী হিসেবে পদদলিত হতে হবে না। পুরুষের পাশাপাশি নিজেকে এগিয়ে নিতে দরকার বিশেষ কিছু বিষয়ে সঠিক চর্চা। আসুন জেনে নেয়া যাক উন্নতির শিখরে উঠতে একজন নারীর করণীয়।

লেখাপড়া শেষ করা

একটা সময় ছিল, মেয়েরা লেখাপড়ায় খুব বেশি পিছিয়ে ছিল। তারা ভাবতেন, ভালো একটা বিয়ে হলে লেখাপড়ার দরকার নেই। আমাদের সমাজে এখনও বিষয়টি পুরোপুরি বদলায়নি। তবে বিয়ের আগে বা পরে, লেখাপড়াটা অবশ্যই মনযোগ দিয়ে শেষ করতে হবে। কারণ, জীবনের কোনো কাজেই শিক্ষার বিকল্প নেই। কখনো আবার তার গুরুত্ব চরম আকারে ধরা দেয়।

ক্যারিয়ার নিয়ে ভাবা শুরুতেই

নারী বলে পিছিয়ে থাকা নয়, ভাবতে হবে জীবনটা আপনার নিজের। আর নিজের জীবনের দায় অন্যের কাঁধে চাপানো কোনো বুদ্ধিমানের কাজ নয়। পরনির্ভরশীলতা আপনাকে হেয় বস্তুতে পরিণত করবে। হয়তো আপনার চাকরি করার প্রয়োজন নেই, তবুও নিজের একটা ক্যারিয়ার গড়ার চেষ্টা অবশ্যই করুন। প্রতিটি ছোট খরচের জন্য স্বামীর সামনে হাত পেতে টাকা নেয়ার চাইতে নিজের খরচ নিজে যোগানোটা কি যথেষ্ট সম্মানের বিষয় নয়?

ঘরে-বাইরে সমান

নারীমেয়েরা যেন আজকাল একাই সামাল দিচ্ছে সবদিক। ঘর সামলাচ্ছেন, ক্যারিয়ার সামলাচ্ছেন, সন্তান, পরিবার, সামজিকতা সবকিছুই তারা সামাল দিচ্ছেন। একজন আধুনিক নারীকে অবশ্যই জানতে হবে সবদিকের ভারসাম্য রক্ষার কৌশল।

বুঝতে হবে সঠিক আধুনিকতা

আধুনিকতা মানে যখন তখন ঘুরে বেড়ানো, একাধিক প্রেমিক থাকা বা পরিবারের সঙ্গে বেয়াদবি করা নয়, তা আপনাকে বুঝতে হবে। নিজের চিন্তা-চেতনায় আধুনিক থেকে নিজেকে সব ধরনের কুটিলতা মুক্ত রাখা। সঠিক জায়গায় সঠিক সম্মান দেখানো এবং ন্যায় পথে চলায় আধুনিকতা। আর সেটাই আধুনিক নারীর পরিচয়।

বিয়ের জন্য অস্থিরতা নয়

বিয়ে বা প্রেমের জন্য অস্থির হয়ে জীবনের একটা বড় সময় নষ্ট করার কোনো মানে নেই। যুগলবন্দীতে ব্যর্থ হলে হতাশায় মূল্যবান সময়পার করাটা চরম ভোগান্তির বটে। তাই সরল ধারায় চলায় মঙ্গল। নিজেকে গুছিয়ে তারপর বিয়ের সিদ্ধান্তে যাওয়া উচিৎ। এতে নারী হয়েও উন্নতির শিখরে ওঠা সম্ভব।

দায়িত্বশীল হওয়া

কেবল পুরুষেরই সব দায়িত্ব, নারীর নেই- এমন চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলুন। সংসারে হয়ে উঠুন একজন দায়িত্বশীল মেয়ে বা বউ। তাতে জীবন হবে সুন্দর ও সম্মানের।



মন্তব্য চালু নেই