চলচ্চিত্র থেকে উধাও ডজন খানেক তারকা

গত দুই-তিন বছরে চলচ্চিত্র থেকে হারিয়ে গেছেন ডজনখানেক তারকাশিল্পী। তারা হলেন শাবনূর, পূর্ণিমা, পপি, সাহারা, রেসি, রুমানা, রিয়াজ, আমিন খান, প্রবীর মিত্র, ডিপজল, শাকিবা ও নদী। উল্লিখিত ১২ তারকার কেউই এখন চলচ্চিত্রাঙ্গনের সঙ্গে তেমনভাবে সম্পৃক্ত নেই।

তাদের কেউ স্বেচ্ছায়, কেউ শারীরিক কারণে, কেউ বিয়ে করে, আবার কেউ কেউ চলচ্চিত্রে ব্যর্থতার কারণে রুপালি জগৎ থেকে দূরে সরে গেছেন। অথচ একটা সময় এসব শিল্পীর ব্যাপক জনপ্রিয়তা ছিল। শুটিং নিয়ে দিনরাত ব্যস্ত থাকতেন। কিন্তু এখন তাদের প্রত্যেকেই অবসরে দিন পার করছেন।

শাবনূর ও পূর্ণিমা বিয়ে করে সংসারী হয়েছেন। ইতোমধ্যে তারা সন্তানের মাও হয়েছেন। তাই তাদের আর চলচ্চিত্রে ফেরার সম্ভাবনা নেই। দীর্ঘদিন ধরে শুটিং না হওয়ায় অনিশ্চিত হয়ে আছে শাবনূরের তিনটি এবং পূর্ণিমার দুটি ছবি। শাবনূরের ছবি তিনটি হলো ‘অবুঝ ভালবাসা’, ‘স্বপ্নের বিদেশ’ এবং ‘এমনই তো প্রেম হয়’।

পূর্ণিমার ছবি দুটি হচ্ছে ‘ছায়া-ছবি’ এবং ‘টু বি কন্টিনিউড’। অন্যদিকে, দীর্ঘদিন ধরে চেষ্টা করেও নতুন কোনো ছবিতে চুক্তিবদ্ধ হতে পারেননি চিত্রনায়িকা পপি। এ নিয়ে তার আফসোসের শেষ নেই। মাঝে তিনি প্রযোজনায় আসারও ঘোষণা দিয়েছিলেন। আপাতত সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন। তবে ছোট পর্দায় নিয়মিত অভিনয় করে চলেছেন তিনি।

চিত্রনায়িকা সাহারা স্বল্প সময়েই বেশ জনপ্রিয়তা অর্জন করেছিলেন। তিনি আরো কিছুদিন মিডিয়ায় টিকে থাকতে পারতেন। কিন্তু প্রেম-ভালোবাসা সংক্রান্ত জটিলতার কারণে হঠাৎ করেই তিনি চলচ্চিত্র ছেড়ে দিয়েছেন।

গত দুই বছরে আর ফেরার চেষ্টাও করেননি। চিত্রনায়িকা রেসিও চলে গেছেন বিয়ে করেই। ডিপজলের নায়িকা হিসেবে বেশ ছিলেন। কিন্তু হঠাৎ করেই বিয়ে করায় ডিপজলের ছবি থেকে বাদ পড়েন। রেসি অবশ্য ফেরার চেষ্টা করছেন। কিন্তু এই মুহূর্তে পরিচালকরা তাকে নিয়ে ঝুঁকি নিতে নারাজ। তাই তার জন্য ফেরাটা কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। চলচ্চিত্র ছেড়ে রুমানা এখন দেশের বাইরে রয়েছেন। আগামীতেও তার চলচ্চিত্রে ফেরার সম্ভাবনা নেই বললেই চলে।

রিয়াজের মতে, বর্তমানে চলচ্চিত্রাঙ্গনের অবস্থা সন্তোষজনক নয়। তাছাড়া গল্প-চিত্রনাট্যেও বৈচিত্র্য নেই। তাই তিনি চলচ্চিত্র থেকে দূরে সরে আছেন। তবে কিছুদিন ধরে ছোট পর্দায় নিয়মিত অভিনয় করছেন। আমিন খান ‘দুদু মিয়া’সহ দুটি ছবিতে অভিনয় শুরু করেছিলেন। কিন্তু অনেকদিন ধরে ছবিগুলোর শুটিং বন্ধ রয়েছে। এদিকে, তিনি নিজ ব্যবসা নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন। তাই আর নতুন করে চলচ্চিত্রে সময় দিতে পারছেন না। তবে ছোট পর্দায় মাঝেমধ্যে অভিনয় করছেন।

প্রবীর মিত্রের অনেক বয়স হয়েছে। বার্ধক্যজনিত নানা রকম সমস্যায় ভুগছেন তিনি। তাই চলচ্চিত্রে কাজ করার মতো মনোবল হারিয়ে ফেলেছেন। অন্যদিকে, রাজনৈতিক জটিলতাসহ নানা কারণে চলচ্চিত্র থেকে দূরে রয়েছেন ডিপজল।

অতীতের ছবিগুলোর কারণে নদী ও শাকিবার অভিনয়ে ফেরার কোনো সুযোগ নেই। অশ্লীলতার অভিযোগে অভিযুক্ত ছবিই পলি, ময়ূরী ও ঝুমকার মতো শাকিবা এবং নদীর ফেরার পথও বন্ধ করে দিয়েছে।

সময়কে কাজে লাগাতে ব্যর্থ হওয়ার পাশাপাশি ব্যক্তিগত পছন্দ-অপছন্দকে গুরুত্ব দেয়া, শিল্পের প্রতি শ্রদ্ধাবোধ কমে যাওয়া এসব কারণেই তারকারা নিজেদের পতন ডেকে আনছেন বলে চলচ্চিত্র বিশ্লেষকরা অভিমত পোষণ করেছেন। এদিকে, ইতোমধ্যে নতুন নতুন অভিনয়শিল্পী চলে এসেছেন। তাদের অধিকাংশই সুনামের সঙ্গে কাজ করছেন। এমতাবস্থায় সিনিয়র শিল্পীদের ফেরা, নতুনভাবে কাজ শুরু করা এবং চলচ্চিত্রে পুনরায় প্রতিষ্ঠা পাওয়াকে চলচ্চিত্রবোদ্ধারা এভারেস্ট জয়ের সঙ্গে তুলনা করছেন।



মন্তব্য চালু নেই