চট্টগ্রামে ২০১৪ সালে সড়ক দুর্ঘটনায় ৫০৪ জনের মৃত্যু

বিদায়ী ২০১৪ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত গত একবছরে চট্টগ্রাম মহানগর ও জেলার বিভিন্ন উপজেলায় ৪৯৭টি সড়ক দুর্ঘটনায় ৫০৪ জন নিহত ও ২১৪৬ জন আহত হয়েছে।

শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ‘বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি’র সড়ক দুর্ঘটনা মনিটরিং সেল এ তথ্য জানায়। দেশের গণমাধ্যমে প্রকাশিত সংবাদ মনিটরিং করে তারা এ রিপোর্ট প্রকাশ করে।

বাংলাদেশে যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদন অনুযায়ী, জানুয়ারি মাসে ৪০টি সড়ক দুর্ঘটনায় ৩৪ জন নিহত ১৩৪ জন আহত হয়। ফেব্রুয়ারি মাসে ২৮ টি সড়ক দুর্ঘটনায় ১৩ জন নিহত ৬৬ জন আহত হয়। মার্চে ২৭টি সড়ক দুর্ঘটনায় ১৯ জন নিহত ১৪২ জন আহত হয়।

এপ্রিলে ৩৯ টি সড়ক দুর্ঘটনায় ৪১ জন নিহত ১০৯ জন আহত হয়। মে মাসে ৪৬টি সড়ক দুর্ঘটনায় ৩৯ জন নিহত ১৫৮ জন আহত হয়। জুনে ৩৫টি সড়ক দুর্ঘটনায় ৩১জন নিহত ১৯৪ জন আহত হয়। জুলাই মাসে ৪০টি সড়ক দুর্ঘটনায় ৩৫ জন নিহত ২০৭ জন আহত হয়। আগস্টে ৫২টি সড়ক দুর্ঘটনায় ৫৮ জন নিহত ২১৯ জন আহত হয়।

সেপ্টেম্বরে ৬৪টি সড়ক দুর্ঘটনায় ৫২ জন নিহত ৩১৬ জন আহত হয়। অক্টোবরে ৫২টি সড়ক দুর্ঘটনায় ৫৪ জন নিহত ২৮৯জন আহত হয়। নভেম্বরে ৩৮টি সড়ক দুর্ঘটনায় ৪২জন নিহত ১৫৪ জন আহত হয়। ডিসেম্বরে ৩৬টি সড়ক দুর্ঘটনায় ৩৬জন নিহত ১৫৮ জন আহত হয়।

প্রতিবেদন অনুযায়ী, গত ১ বছরে দুর্ঘটনাস্থলে সর্বমোট ৪৫৪ জন, হাসপাতালে নেয়ার পর চিকিৎসাধীন অবস্থায় ৪৭জন, চিকিৎসা শেষে বাড়ি ফেরার পর মারা যায় ১৩ জন। সর্বমোট বিদায়ী বছরে সড়কে প্রাণ গিয়েছে ৫০৪ জন নিরীহ যাত্রী, পথচারী, চালক ও পরিবহন শ্রমিকের।

প্রতিবেদনে দেখা যায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড, মিরসরাই এবং চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের চকরিয়া, লোহাগাড়া, চন্দনাইশ পটিয়া অংশে সর্বোচ্চ সংখ্যক দুর্ঘটনার ঘটনা ঘটেছে।

সংগঠনের পক্ষ থেকে চট্টগ্রামের সড়ক দুর্ঘটনা কমাতে নগরীর গুরুত্বপূর্ণ জাতীয় ও আঞ্চলিক সড়ক মহাসড়কে জেব্রাক্রসিং অংকন করা, প্রয়োজনীয় ফুটপাত ও ফুট ওভার ব্রীজ নির্মাণ করা এবং বিদ্যামান ফুটপাত হকার্স মুক্ত করে যাত্রীদের যাতায়াতের ব্যবস্থা নেয়া, মহাসড়কের হাটবাজার উচ্ছেদ করার দাবি জানানো হয়।

একই সঙ্গে সড়ক মহাসড়কে দ্রুতগতির যানবাহন এবং ধীরগতির যানবাহনের জন্য পৃথক লেন চালু করা, মহাসড়কে নছিমন করিমন, ইজিবাইক, ব্যাটারি চালিত রিক্সা চলাচল বন্ধের দাবি জানিয়েছে সংগঠনটি।



মন্তব্য চালু নেই