ঘরে বসেই তৈরি করুন ‘ভ্যানিলা আইসক্রিম’

আইসক্রিম পছন্দ করেন না এমন মানুষ মনে হয় কোথাও খুঁজে পাওয়া যাবে না। সে যে কোনো দেশেরই হোক না কেনো। তবে সমস্যা হচ্ছে আইসক্রিম খেতে ইচ্ছে হলেই আমদের মার্কেটের দিকে ছুটতে হয়। কারণ অনেকেরই ধারণা আইসক্রিম মার্কেট ছাড়া আর কোথাও পাওয়া যায় না। কিন্ত যে বা যারা এই ধারণা পোষণ করেন তাদের বলে রাখি আপনাদের ধারণা একেবারেই ভুল। কারণ সঠিক উপকরণ থাকলে খুব সহজে ঘরে বসেই বানানো যায় বিভিন্ন ধরণের আইসক্রিম। আর তাই আজ আপনাদের জন্য রয়েছে মজাদার ভ্যানিলা আইসক্রিম তৈরির রেসিপি। চলুন, জেনে নিই রেসিপিটি:

প্রয়োজনীয় উপকরণ:

ডিম = ৪টি (কুসুম সহ)
হেভি ক্রিম = ১ কাপ
ভ্যানিলা এসেন্স = ২ চা চামচ
গলানো হোয়াইট চকলেট = ১/৩ কাপ
পাউডার চিনি বা আইসিং সুগার = ১/৪
তরল দুধ = ১ কাপ
গুঁড়ো দুধ = ১/৩ কাপ
কোকো পাউডার = ১/৪ বা ১/২ কাপ (ঐচ্ছিক)

প্রস্তুত প্রণালী:
প্রথমে একটি বাটিতে ডিম ও ক্রিম নিয়ে বিটারের হাই পাওয়ারে ২/৩ মিনিট বিট করে নিতে হবে। এবার এর মধ্যে হোয়াইট চকলেট ডাবল ব্রয়লারে দিয়ে গলিয়ে নিতে হবে।

এরপর ক্রিমের মাঝে হোয়াইট চকলেট, চিনি ও ভ্যানিলা এসেন্স দিয়ে বিট করতে হবে। এরপর এই মিশ্রণে তরল দুধ এবং গুঁড়ো দুধ যোগ করে চামচ দিয়ে হালকা ভাবে মিশিয়ে ফ্রীজে রাখতে হবে ৩ ঘন্টা।

৩ ঘণ্টা পর বের করে আবারও চামচ দিয়ে মেশাতে হবে। এরপর সারারাত ফ্রীজে রাখলেই তৈরী হয়ে যাবে ঘরে তৈরী ভ্যানিলা আইসক্রিম। এবার পরিবেশন করুণ নিজের ইচ্ছে অনুযায়ী। চাইলে বেশ কয়েকদিন ডিপ ফ্রিজে রেখে সংরক্ষণও করতে পারেন।

সূত্র: ক্রস্ফিটলিক্রস।



মন্তব্য চালু নেই