গেছো ব্যাঙ ও অজগরের বিস্ময়কর বন্ধুত্ব !

সবুজ গেছো ব্যাঙটি আঁঠালো পা দিয়ে আঁকড়ে ধরে রেখেছে বিশাল এক গেছো অজগর (ট্রি পাইথন)-এর শরীর এবং সাপটিও তা মেনে নিয়েছে নির্বিবাদে! ইন্দোনেশিয়ার রাজধানী জার্কাতার চিড়িয়াখানায় এমন অভূতপূর্ব দৃশ্য প্রত্যক্ষ করেছেন আলোকচিত্রী ফাহমি বা’স। এ দু’টো প্রাণীই বেড়ে উঠেছে চিড়িয়াখানার পরিবেশে। সাপটি একটি ছোট নারকেল গাছের আশ্রয়ে রয়েছে। সবুজ গেছো ব্যাঙ তাকে আঁকড়ে ধরেই ক্ষান্ত হয় নি বরং সাপের দেহকে লতার মতো ব্যবহার করে এখানে সেখানে ঘুরে বেড়াচ্ছে। এ সময় সাপের প্রায় মাথার কাছে আরামে বসে থাকতে দেখা গেছে সবুজ গেছো ব্যাঙকে। ব্যাঙের এমন আচরণে সবুজ গেছো অজগরকে মোটেও বিরক্ত মনে হয় নি। বরং জীবনের জন্য একে স্বাভাবিক ঘটনা হিসেবেই যেন মেনে নিয়েছে অজগরটি।

অজগরটি যে কোনো সময় ব্যাঙকে গিলে ফেলতে পারে বলে আলোকচিত্রী ফাহমি বা’স এমন আশঙ্কা ব্যক্ত করেন। কিন্তু এ আশঙ্কাকে নাকচ করে দেন চিড়িয়াখানার একজন পশুপালক। তিনি বলেন, ওই বিশেষ সাপটি আদৌ ব্যাঙ খায় না। কখনো কখনো গেছো ব্যাঙকে শুঁকে দেখে তারপর আর ওকে নিয়ে মাথা ঘামায় না। মনের খুশিতে সাপের শরীরে ঘোরাঘুরি কাজ নির্বিবাদেই করে যেতে পারে গেছো ব্যাঙটি।

আঁঠালো পা থাকায় সহজেই সাপের শরীরে বিচরণ করতে পারে এ ব্যাঙ। দেখতে মনে হতে পারে, টিকটিকি ঘুরে বেড়াচ্ছে ঘরের দেয়ালে। অজগরের খাদ্য তালিকায় ছোট ছোট ইঁদুর, টিকটিকি বা অন্যান্য জীবিত প্রাণী রয়েছে। কেউ বিরক্ত করলে তাকে কামড়ে দিতেও দ্বিধা করে না এ জাতের সাপ।



মন্তব্য চালু নেই