কাগতিয়া কামিল মাদ্রাসার ৮৩তম সালানা জলসায় ড. আবুল মনছুর :

গাউছুল আজমের খুলুছিয়্যতের অনন্য নিদর্শন কাগতিয়া মাদ্রাসা

চট্টগ্রাম বিশ^বিদ্যালয় মাইক্রো বায়োলজি বিভাগের অধ্যাপক ও শাহ আমানত হলের প্রভোষ্ট ড. মুহাম্মদ আবুল মনছুর বলেছেন, যুগে যুগে আল্লাহর একনিষ্ঠ ও নবীপ্রেমিকগণ দ্বীন ইসলামের মশালকে প্রজ্জ্বলিত রাখার জন্য বহুমুখি পদক্ষেপ গ্রহণ করেছেন। তন্মধ্যে কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের মহান মোর্শেদ গাউছুল আজম মাদ্দাজিল্লুহুল আলী ছাহেবের যুগান্তকারী পদক্ষেপগুলো কেয়ামত পর্যন্ত ইতিহাস হয়ে থাকবে। তাঁর এ বহুমুখি কর্মকান্ডের মধ্যে অন্যতম হলো কাগতিয়া এশাতুল উলুম কামিল এম. এ. মাদরাসা। মাদরাসার পরিবেশ অবকাঠামো ও শিক্ষা কার্যক্রম দেখলে নিঃসন্দেহে বুঝা যায় এ মাদরাসা গাউছুল আজমের খুলুছিয়্যতের অনন্য নিদর্শন।

ওনার একমাত্র প্রতিনিধি অত্র মাদরাসার অধ্যক্ষ মাননীয় মোর্শেদে আজম হুজুর ক্বেবলা মাদ্দাজিল্লুহুল আলী যেভাবে মাদরাসাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তাতে মনে হয় অদূর ভবিষ্যতে এ মাদরাসা বিশ্বের দরবারে একমাত্র দ্বীনি প্রতিষ্ঠান হিসাবে মুসলিম উম্মাহর জন্য মডেল হিসাবে রূপায়িত হবে। বর্তমানে ইসলামের এ ক্রান্তিকালে গাউছুল আজমের কাগতিয়া মাদরাসা সারা বিশে^র মুসলিম জাতির জন্য বিশেষ নিয়ামত স্বরূপ।

তিনি শনিবার ঐতিহ্যবাহী কাগতিয়া কামিল এম এ মাদ্রাসার ৮৩তম সালানা জলসায় সভাপতির বক্তব্য রাখছিলেন। সালানা জলসায় বিশেষ অতিথি ছিলেন মাদরাসা পরিচালনা পর্ষদ সভাপতি আলহাজ¦ অধ্যাপক মুহাম্মদ ফোরকান মিয়া, চট্টগ্রাম বিশ্বেবিদ্যালয় ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মুহাম্মদ ইলিয়াছ ছিদ্দিকী, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ এর প্রভাষক মোহাম্মদ সাইদুল ইসলাম সরকার, অধ্যাপক অলি আহাদ চৌধুরী, অধ্যাপক সাইফুল ইসলাম, চেয়ারম্যান লায়ন সাহাবুদ্দিন মোহাম্মদ আরিফ।

এছাড়া রাউজান উপজেলা জমিয়তুল মোদাররেছিনের সভাপতি আল্লামা হাফেজ অধ্যক্ষ আবু জাফর ছিদ্দিকী, বিভিন্ন মাদরাসার অধ্যক্ষ-উপাধ্যক্ষ ও সুপারগণ উপস্থিত ছিলেন।

এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন হযরতুলহাজ্ব আল্লামা মুফতি মুহাম্মদ ইব্রাহিম হানফি, হযরতুলহাজ্ব আল্লামা মুফতি আনোয়ারুল আলম ছিদ্দিকী, হযরতুলহাজ্ব আল্লামা এমদাদুল হক মুনিরী, আল্লামা আশেকুর রহমান ও মাওলানা মুহাম্মদ সেকান্দর আলী।

এদিকে সালানা জলসা উপলক্ষে অর্ধকিলোমিটার জুড়ে সাজ-সাজ রব বিরাজ করছিল। ভাসমান দোকানীরা পসরা সাজিয়ে বেচাবিক্রী করতে দেখা যায় প্রতি বছরের ন্যায়। সভা উপলক্ষে বিশাল আয়তনের মাদরাসা ভবনকে সাজসজ্জিত করা হয়েছে। মাহফিলে বিভিন্ন ওলামায়ে কেরামের বয়ান শুনে অনেকে নিজের আবেগকে ধরে রাখতে পারেননি।

হাজার হাজার মানুষের উপস্থিতিতে কাগতিয়া মাদরাসাসহ আশপাশের এলাকা লোকে লোকারণ্য হয়ে যায়। অনেকে মাদরাসা ফান্ডের জন্য টাকা, ধান, আলু, লবণ, ডালসহ বিভিন্ন প্রকারের জিনিসপত্র দান করেন।

পরিশেষে মাদ্রাসার উত্তোরোত্তর উন্নতি ও প্রধান পৃষ্ঠপোষক কাগতিয়ার গাউছুল আজম মাদ্দাজিল্লুহুল আলী ছাহেবের হায়াতে খিজরী কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।



মন্তব্য চালু নেই