গর্জন দিয়েই দিন শেষ টাইগারদের

৪৫৭ রানের লক্ষ্যমাত্রা দেখে মুশফিকদের মনে শঙ্কার কালো মেঘ জমাটা স্বাভাবিক। কিন্তু দিন শেষে সৌম্যর গর্জন আর তামিমের দৃঢ়তা জানান দিল, এখনও সম্ভাবনা শেষ হয়ে যায়নি লাল-সবুজের পতাকাবাহীদের। শনিবার ১৩ রানে তামিম ইকবাল আর ৫৩ রান নিয়ে পঞ্চম দিন ব্যাটিংয়ে নামবে সৌম্য সরকার।

জবাব দিতে নেমে প্রথম দিকে বেশ কয়েকটা বাজে শট খেললেও ক্রমেই দেখেশুনে খেলতে থাকেন তামিম ও সৌম্য। ব্যক্তিগত দ্বিতীয় টেস্ট ফিফটি পূর্ণ করেন সৌম্য সরকার। ৬ চার ১ ছয়ে ৪৪ বলে অর্ধশতক হাঁকান সৌম্য। তাঁকে সঙ্গ দিয়ে যান তামিম ইকবাল। শেষ পর্যন্ত চতুর্থ দিনের বিকালটা চলে যায় মেঘ-বৃষ্টির পেটে। আর বাংলাদেশের স্কোর বোর্ডে জমা পড়ে বিনা উইকেটে ৬৭ রান।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে ৪৯৪ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। জবাবে তৃতীয় দিনে বাংলাদেশ ৩১২ রানে অলআউট হয়ে যায়। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৮৫ রানের ইনিংস খেলেন মুশফিকুর রহিম।

১৮২ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নামে লঙ্কানরা। বাংলাদেশি বোলারদের হতাশা উপহার দিয়ে ধীরে ধীরে লিডকে বিশাল সংগ্রহের দিকে নিয়ে যায় তারা।

চতুর্থ দিনের শুরুতে বাংলাদেশকে উইকেট পাইয়ে দেন তাসকিন আহমেদ। ৩২ রান করা করুনারাত্নেকে বিদায় করেন তাসকিন। কিন্তু আরেক ওপেনার উপুল থারাঙ্গাকে আটকাতে পারেননি সাকিব-রিয়াদরা! শেষ অবধি ১১৫ রানের দারুণ ইনিংস খেলে মিরাজের বলে সরাসরি বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরে যান থারাঙ্গা।

তবে প্রথম ইনিংসে ১৯৪ রান করা কুশাল মেন্ডিস এদিন ফিরেছেন ১৯ রান করে। দলীয় ১৩৪ রানের মাথায় সাকিব আল হাসানের বলে তাসকিনের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন মেন্ডিস। প্রথম সারির তিন ব্যাটসম্যানকে হারানোর পরও স্বাচ্ছন্দ্যে খেলে যায় শ্রীলঙ্কার অন্যান্য ব্যাটসম্যানরা।

বিশেষ করে বলের গুণাগুণ বিবেচনা করে দেখেশুনে তাসকিনদের খেলে যান দিনেশ চান্দিমাল। অবশ্য তাঁকে সঙ্গ দিতে গিয়ে ফিরে গেছেন আরও দুই ব্যাটসম্যান-গুনারাত্নে (০) এবং নিরোশান ডিকভেলা (১৫)।

কিন্তু পেরেরাকে নিয়ে নিজের অর্ধশতক পূর্ন করেন চান্দিমাল। শেষ দিকে ৩৩ রান করা পেরেরা মোস্তাফিজের হাতে কাটা পড়েন। এরপরেই ২৭৪ রানে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১২৯.১ ওভারে ৪৯৪ (করুনারত্নে ৩০, থারাঙ্গা ৪, মেন্ডিস ১৯৪, চান্দিমাল ৫, গুনারত্নে ৮৫, ডিকভেলা ৭৫, পেরেরা ৫১, হেরাথ ১৪, লাকমল ৮, সান্দাকান ৫, কুামারা ০; মোস্তাফিজ ২/৬৮, তাসকিন ১/৭৭, শুভাশীষ ১/১০৩, সাকিব ১/১০০, সৌম্য ০/৯, মাহমুদউল্লাহ ০/১০)

বাংলাদেশ ১ম ইনিংস: ৯৭.২ ওভারে ৩১২ (তামিম ৫৭, সৌম্য ৭১, মুমিনুল ৭, মুশফিক ৮৫, সাকিব ২৩, মাহমুদউল্লাহ ৮, লিটন ৫, মিরাজ ৪১, তাসকিন ০, শুভাশীষ ০*, মোস্তাফিজ ৪; লাকমল ১/৪২, কুমারা ১/৭০, পেরেরা ৩/৫৩, হেরাথ ৩/৭২, সান্দাকান ১/৬৯)

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস: ২৭৪/৬ ডি. (করুনারত্নে ৩২, থারাঙ্গা ১১৫, মেন্ডিস ১৯, চান্দিমাল ৫০, গুনারত্নে ০, ডিকভেলা ১৫, পেরেরা ৩৩; মোস্তাফিজ ১/২৪, তাসকিন ১/৩২, শুভাশীষ ০/৩৪, সাকিব ২/১০৪)।



মন্তব্য চালু নেই