কোয়ার্টার ফাইনালে পাকিস্তান

হিসাবটা ছিল পরিস্কার। জিতলেই কোয়ার্টার ফাইনাল। তবে এই লড়াইয়ে জয় হয়েছে পাকিস্তানের। আর পুরো টুর্নামেন্টে দারুণ চমক দেখিয়েও শেষ পর্যন্ত বিদায় আয়ারল্যান্ডের। রোববার অ্যাডিলেড ওভালে বি পুলের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে সাত উইকেটে পরাজিত করে শেষ আটে জায়গা করে নিয়েছে পাকিস্তান। সেই সঙ্গে কোয়ার্টার ফাইনালের খেলা নিশ্চিত হলো ওয়েস্ট ইন্ডিজেরও। শেষ ম্যাচে আরব আমিরাতের সঙ্গে ছয় উইকেটে জেতে উইন্ডিজ। আয়ারল্যান্ড ও উইন্ডিজের পয়েন্ট এখন সমান, ৬। তবে নেট রান রেটে এগিয়ে থাকায় শেষ আটের টিকিট পেয়েছে ক্যারিবিয়ান বাহিনীই।

টসে জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে অধিনায়ক উইলয়াম পোর্টারফিল্ডের সেঞ্চুরিতে সবকটি উইকেট হারিয়ে ২৩৭ রান সংগ্রহ করে আয়ারল্যান্ড। জবাবে ৪৬.১ ওভারে মাত্র তিন উইকেট হারিয়ে ২৪১ রান সংগ্রহ করে পাকিস্তান।

২৩৮ রানের টার্গেট। এ লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তানের দুই ওপেনার আহমেদ শেহজাদ ও সরফরাজ আহমেদ উড়ন্ত সূচনাই করেন। প্রথম উইকেট জুটিতে দুজন করেন ১২০ রান। ৭১ বলে ৬৩ রান করে সাজঘরে ফেরেন শেহজাদ থম্পসনের বলে জয়েসের হাত ক্যাচ দিয়ে। এরপর মাঠে নামা হ্যারিস সোহেল টিকতে পারেননি বেশিক্ষণ। সাত বলে মাত্র তিন রান করে রান আউটের শিকার তিনি।

এরপর ভালোই আগাচ্ছিলেন সরফরাজ ও অধিনায়ক মিসবাহ। তবে নিজের স্ট্যাম্প নিজেই ভেঙ্গেই আউট হন পাক অধিনায়ক। সাজঘরে ফেরার আগে করে যান ৪৬ বলে ৩৯ রান। দলীয় রান তখন ২০৮। নিশ্চিত জয়ের পথে পাকিস্তান। এমন অবস্থায় ম্যাচে আসে ধীরগতি। সেটা পাক ওপেনার সরফরাজ আহমেদের সেঞ্চুরির অপেক্ষায়। স্ট্রাইকজোনে একের পর এক বল ঠেকিয়ে যান উমার আকমল। শেষ পর্যন্ত আসে সেই মাহেন্দ্রক্ষণ। সরফরাজ আহমেদ পান ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। চলতি বিশ্বকাপে পাকিস্তানের কোন ব্যাটসম্যানেরও এটি প্রথম শতক। ১২৪ বলে ১০১ রান করে অপরাজিত ছিলেন সরফরাজ। অপর প্রান্তে ২৯ বলে ২০ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন উমর আকমল। আয়ারল্যান্ডের হয়ে একটি উইকেট লাভ করেন থম্পসন।

এর আগে ব্যাট করতে নেমে আইরিশদের হয়ে একাই লড়াই করেছেন অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। ১৩১ বলে ১০৭ রান করেন তিনি। এছাড়া উল্লেখযোগ্য ২৯ রান করেন উইলসন। বাকিদের মধ্যে কেউই পার হতে পারেনি ২০ এর কোঠা। পাকিস্তানের হয়ে ওয়াহাব রিয়াজ ৩টি, সোহেল খান, রাহাত আলী ২টি, এহসান আদিল ও হ্যারিস সোহেল নেন একটি করে উইকেট।



মন্তব্য চালু নেই