কোন কারনে জিরাফের লম্বা গলা ?

অসাধারণ সুন্দর একটি প্রাণী জিরাফ। তবে দেখতে ভীষণ আদুরে হলেও আকারে কিন্তু বিশাল এই প্রাণীটি। বিশাল উঁচু দেহ, শক্তিশালী দুই জোড়া পা এবং তেমনই শক্তিশালী তাঁদের গলা। শরীরের চাইতে অনেক উঁচু গলা হওয়ার কারণে জিরাফকে দেখায় বেশ মজার। কিন্তু কখনো ভেবেছেন কি, জিরাফের গলা এতটা লম্বা কেন?

বিজ্ঞানী ল্যামার্ক ছিলেন ফরাসি প্রাণীতত্ববিদ। তিনি জৈব বিবর্তন সম্পর্কে গুরুত্বপূর্ণ মতবাদ ব্যক্ত করেন। তাঁর মতবাদ গুলো ছিল অত্যন্ত গোছানো এবং যুক্তিপূর্ণ। তাঁর মতবাদ গুলো সে সময় অনেক প্রশংসিত হয়। অনেকে আবার তাঁর মতবাদের বিরোধিতা করেন। কিন্তু বেশির ভাগ প্রাণীবিজ্ঞানী তাঁর মতবাদকে স্বীকৃতি দিয়েছেন।

তাঁর একটি মতবাদ ব্যবহার ও অব্যবহার সূত্র হিসেবে পরিচিত। এই মতবাদ মতে কোন প্রাণী যদি কোন অঙ্গের ব্যবহার খুব বেশি পরিমাণে করে তাহলে সেই অঙ্গ ক্রমান্বয়ে উন্নত হতে থাকবে। আবার যদি কোন প্রাণী তাঁর অঙ্গ অনেক দীর্ঘ সময় ব্যবহার না করে তাহলে তা ক্রমান্বয়ে বিলুপ্ত হয়ে যাবে। জিরাফের গলা এই সূত্র মতে ক্রমান্বয়ে লম্বা হয়েছে।

প্রাচীন যুগে আফ্রিকা অঞ্চল অত্যন্ত শুষ্ক ছিল। সেখানে কোন ঘাস জন্মাত না। কিন্তু বহু বড় বড় বৃক্ষ ছিল যার পাতা অনেক উপরে ছিল। জিরাফের আকার তখন ছিল অনেকটা ঘোড়ার মত। জিরাফের গলাটাও ছিল ঘোড়ার মত। শুষ্ক মরুভূমিতে এই জিরাফের খাবারের সঙ্কট দেখা দিল।

জিরাফগুলো তখন নিচের ঘাস খাওয়া বাদ দিয়ে চেষ্টা করতে থাকে উপরের গাছের পাতা খাবার জন্য। কিন্তু গাছের নাগাল পাওয়া তাদের জন্য কষ্টকর হয়ে দাঁড়ায়। তাঁরা খুঁজে খুঁজে নিচু গাছের বের করে গলা খানিকটা লম্বা করে গাছের পাতা খেতে শুরু করল। এভাবে বহু প্রজন্ম ধরে গলার অত্যধিক ব্যবহারের ফলে জিরাফের মত লম্বা গলার প্রাণীর সৃষ্টি হয়েছে। এই পরিবর্তন এক দিনে হয় নি। হাজার হাজার বছরের চেষ্টায় এটা সম্ভব হয়েছে।

তথ্যসূত্র: ন্যাশনাল জিওগ্রাফিক



মন্তব্য চালু নেই