কেন্দ্রে কেন্দ্রে বাক্স-ব্যালট

ঢাকা ও চট্টগ্রামের তিন সিটি করপোরেশন নির্বাচনের শেষ মুহূর্তের প্রস্তুতিতে কেন্দ্রে কেন্দ্রে ভোটের সরঞ্জাম পাঠাচ্ছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, সোমবার সকাল ১০টার পর ঢাকা উত্তরে আটটি এবং দক্ষিণে আটটি স্থান থেকে ভোটের সরঞ্জাম কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হচ্ছে।

এই ১৬টি স্থান থেকে ঢাকা উত্তরের ১ হাজার ৯৩টি এবং দক্ষিণে ৮৮৯টি কেন্দ্রে পুলিশি পাহারায় পাঠানো হচ্ছে স্বচ্ছ ব্যালট বাক্স, ব্যালট পেপার, প্যাড, সিল, অমোচনীয় কালিসহ অন্যান্য উপকরণ ।

ভোটের সরঞ্জামের মধ্যে সুঁই, সুতা, সুপার গ্লু, স্ট্যাপলার,ভোটার তালিতা, কার্বন পেপার, মোমবাতি, স্কেল, কলমসহ মোট ৬৫ ধরনের উপকরণ রয়েছে।

মেয়র প্রার্থীদের জন্য সাদা, সাধারণ কাউন্সিলরদের জন্য সবুজ এবং সংরক্ষিত মহিলা ওয়ার্ডোর কাউন্সিলর প্রার্থীদের জন্য গোলাপী রঙের ব্যালট পেপার তৈরি করা হয়েছে এবার।

ঢাকা দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা মিহির সারওয়ার মোর্শেদ বলেন, “সকাল ১০টা থেকে আমাদের সহকারী রিটার্নিং কর্মকর্তারা নির্বাচনের সরঞ্জাম বিতরণ শুরু করেছেন।”

প্রিজাইডিং কর্মকর্তারা পুলিশি নিরাপত্তায় এসব সরঞ্জাম নিজ নিজ কেন্দ্রে নিয়ে যাবেন। এরপর নিরাপত্তার জন্য ৪০০ গজের বেষ্টনি নির্ধারণ করে ভোটকক্ষে ভোটারদের জন্য ‘গোপন কক্ষ’ প্রস্তুত করবেন তারা।

দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা রাতে যার যার কেন্দ্রে অবস্থান করবেন বলেও রিটার্নিং কর্মকর্তা জানান।

নিরাপত্তার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “পুলিশ ও র্যা ব আছে। তারা সব ধরনের সহযোগিতা দেবে। সেনাবাহিনী রিজার্ভ ফোর্স। প্রয়োজন হলে আমরা তাদের সহায়তা চাইব।”

ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেশিয়াম, আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ, হাজি গোলাম মোরশেদ কমিউনিটি সেন্টার, লক্ষ্মীবাজারের ঢাকা মহানগর মহিলা কলেজ,

মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজ, যাত্রাবাড়ীর সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টার, লোহারপুলের জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্র এবং ডেমরা থানা নির্বাচন অফিস থেকে ঢাকা দক্ষিণের কেন্দ্রগুলোর জন্য সরঞ্জাম পাঠানো হচ্ছে।

ঢাকা উত্তরের রিটার্নিং মো. শাহ আলম বলেন, “আমরা নির্ধারিত স্পট থেকে নির্বাচনের সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে পাঠাচ্ছি। আইনশৃঙ্খলা বাহিনী ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের উপস্থিতিতে সন্ধ্যার মধ্যে সব পৌঁছে যাবে।”

ঢাকা রেসিডেনশিয়াল মডেল কলেজে গিয়ে দেখা যায়, অডিটোরিয়ামের ভেতরে সাজিয়ে রাখা বিভিন্ন সরঞ্জাম তালিকা মিলিয়ে দেওয়া হচ্ছে উত্তরের বিভিন্ন প্রিজাইডিং কর্মকর্তাদের হাতে। বাইরে নিরাপত্তায় আছেন বিপুল সংখ্যক পুলিশ সদস্য।

প্রিজাইডিং কর্মকর্তারা সরঞ্জাম বুঝে নিয়ে বাসে করে রওনা হচ্ছেন যার যার কেন্দ্রের উদ্দেশ্যে।

উত্তর সিটি করপোরেশনে উত্তরা কমিউনিটি সেন্টার, বনানী বিদ্যা নিকেতন, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বনশ্রী শাখা, মিরপুরের ঢাকা ডেন্টাল কলেজ, মিরপুর বিশ্ববিদ্যালয় কলেজ, মিরপুরের ঢাকা শিক্ষা বোর্ড ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, শেরেবাংলা নগরের রাজধানী উচ্চ বিদ্যালয়, মোহাম্মদপুরের ঢাকা রেসিডেনশিয়াল কলেজ থেকে সরঞ্জাম বিতরণের কাজ চলছে।

চট্টগ্রামেও কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার ও ভোটের সরঞ্জাম পৌঁছানোর কাজে ব্যস্ত সময় পার করছেন নির্বাচনী কর্মকর্তারা।

এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়ামে সকাল থেকে ৭১৯টি কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তাদের মধ্যে সরঞ্জাম বিতরণ করা হচ্ছে বলে চট্টগ্রাম সিটি নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা শফিকুর রহমান জানান।

ঢাকা দক্ষিণে ১৮ লাখ ৭০ হাজার ৭৫৩ জন, উত্তরে ২৩ লাখ ৪৫ হাজার ৩৭৪ জন এবং চট্টগ্রামে ১৮ লাখ ১৩ হাজার ৪৪৯ জন ভোটার মঙ্গলবার তাদের সিটি করপোরেশনের নতুন মেয়র ও কাউন্সিলর বেছে নিতে ভোট দেবেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে ১৬ জন, ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৮১ জন এবং নারীদের জন্য সংরক্ষিত ১২টি ওয়ার্ডে ৮৯ জন কাউন্সিলর প্রার্থী রয়েছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র পদে ২০ জন, ৫৭টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩৯০ জন এবং নারীদের জন্য সংরক্ষিত ১৯টি ওয়ার্ডে ২১৩ জন কাউন্সিলর প্রার্থী রয়েছেন।

আর চট্টগ্রামে মেয়র পদে ১২ জন, ৪১টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ২১৬ জন এবং নারীদের জন্য সংরক্ষিত ১৪টি ওয়ার্ডে ৬২ জন কাউন্সিলর প্রার্থী রয়েছেন।

সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। ভোটর সুবিধার জন্য নির্বাচনী এলাকায় ছুটি ঘোষণা করা হয়েছে।



মন্তব্য চালু নেই