কী জবাব দেবেন বিতর্কিত মরগান?

এমনিতেই বিশ্বকাপে এসে ইংল্যান্ডের জাতীয় সংগীত বিতর্কে জড়ান ইয়ান মরগান। বিশ্বকাপের আগে ‘জন্মভূমি’ আয়ারল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে এই কাণ্ড ঘটান তিনি। নিয়মানুযায়ী ম্যাচ শুরুর আগে মাঠে দাঁড়িয়ে ২ দলের খেলোয়াড়দের জাতীয় সংগীত গাইতে হয়।

কিন্তু মরগানের বিরুদ্ধে অভিযোগ, মাঠে যখন ইংল্যান্ডের জাতীয় সংগীত বাজে তখন খোদ ইংলিশ অধিনায়ক ইয়ান মরগানের ঠোঁট দুটো নাকি নড়েই না! কেন তার এমন নীরবতা? প্রশ্নটা এখন আরো প্রবল আকার ধারণ করছে বিশ্বকাপ থেকে ইংলিশদের বিদায় নিশ্চিত হওয়ায়।

এর আগে বিষয়টি নিয়ে মরগানের বিশেষ ব্যাখ্যাও ছিল, ‘আমি আয়ারল্যান্ড বা ইংল্যান্ড কারো পক্ষে খেলার সময়ে জাতীয় সংগীত গাইনি। এটা লম্বা একটা কাহিনি, তবে ব্যক্তিগত বিষয়। অনেক দিন ধরেই এটা চলছে।’

ইংল্যান্ডে ফিরলে অবশ্য এই ব্যক্তিগত বিষয় জানতে চাইবে মিডিয়া। নেপথ্যের কারণ কী? তাহলে কেনই বা আয়ারল্যান্ডের জার্সি ছেড়ে ইংল্যান্ডের জার্সি গায়ে চড়ালেন তিনি?

বিশ্বকাপের আগে অফ-ফর্মে থাকা অ্যালিস্টার কুককে সরিয়ে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয় মরগানকে। আর দায়িত্ব পাওয়ার পর ইংল্যান্ডকে শিরোপা জেতানোর প্রতিশ্রুতিই দিয়েছিলেন তিনি। সেটা আর হলো কোথায়? উল্টো বাংলাদেশের কাছে হেরে গ্রুপপর্ব থেকেই বিদায়ের ঘণ্টা বাজল তার দল ইংল্যান্ডের। এখন কী জবাব দেবেন মরগান? এমন প্রশ্নই ক্রিকেটবোদ্ধাদের!



মন্তব্য চালু নেই