কালুখালীতে ভয়াবহ অগ্নিকান্ড : ১১ পরিবারের কোটি টাকার ভষ্মিভুত

শুক্রবার দুপুরে রাজবাড়ীর কালুখালী উপজেলার কালিপুর ইউপির গতমপুর গ্রামের ভয়াবহ অগ্নিকান্ডের সুচনা হয় । এতে ১১ পরিবারের ২০টি ঘর সহ কোটি টাকার সম্পদ পুরে গেছে । স্থানীয় উদ্ধার কর্মী সামসুল আলম জানান, দুপুর ২টায় হাফিজুল ইসলামের রান্নাঘর থেকে অগ্নিকান্ডের সুচনা হয় । তাৎক্ষনিক তিনিসহ স্থানীয়রা আগুন নিয়ন্ত্রনের চেষ্টা করেন । কিন্তু আগুনের লেলিহান শিখা ক্রমেই বাড়তে থাকে ।

এসময় পাংশা দমকল বাহিনীকে খবর দিলে তারা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রনে আনেন । এরই মাঝে আগুনে হাফিজুল ইসলামের ২ টি টিনের ঘর, জাকির হোসেনের ২টি টিনের ঘর,আলমঙ্গীর হোসেনের ২ টি টিনের ঘর,রেহেনা বেগমের ১ টি টিনের ঘর,দুলাল শেখের ২ টি টিনের ঘর,ইউনুচ আলীর ২ টি টিনের ঘর,আরজু শেখের ১ টি টিনের ঘর,জালাল শেখের ২ টি টিনের ঘর,দেলোয়ার হোসেনের ২ টি টিনের ঘর,তোতা শেখের ২ টি টিনের ঘর ও আনসার হাওলাদারের ২ টি টিনের ঘর পুরে যায় । ক্ষতিগ্রস্থরা জানান, আগুনে তাদের রসুন,পেয়াজ,গম,মসুর ও স্বর্নলংকার সহ কোটি টাকার সম্পদ পুরে গেছে ।

নানা অনিয়ম ও দুর্নীতির কারনে রাজবাড়ীর ৬ ইউনিয়নে এলজিএসপির কাজ নেই

নানা অনিয়ম ও দুর্নীতির কারনে লোকাল গভমেন্ট সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি) এর চলতি বছরের বরাদ্দ থেকে বঞ্চিত হয়েছে রাজবাড়ী জেলার ৬টি ইউনিয়ন। আর বরাদ্দ না পাওয়ায় ওইসব ইউনিয়ন গুলোর উন্নয়ন কর্মকান্ড কিছুটা হলেও বাধাগ্রস্থ হচ্ছে।

জানাগেছে, রাজবাড়ী জেলা সদরের মিজানপুর, বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর, গোয়ালন্দ উপজেলার উজানচর, কালুখালী উপজেলার মদাপুর ও মৃগী এবং পাংশা উপজেলার বাবুপাড়া ইউনিয়নের চেয়ারম্যানরা বিগত অর্থবছরে এলজিএসপি প্রকল্পের বরাদ্দকৃত টাকার সঠিক ব্যবহার না করার কারণে ওই ৬টি ইউনিয়নে এবারের বরাদ্দ স্থগিত করা হয়েছে।

মদাপুর ইউনিয়ন পরিষদের সদস্য আবুল হোসেন জানান, বিগত বছরে ইউপি চেয়ারম্যান আবুল কালাম মৃধা তথ্য সেবা কেন্দ্রের নামে এলজিএসপির লক্ষাধিক টাকা খরচ করেন। যদিও এ ইউনিয়নের তথ্য সেবার মানের হয়নি তেমন কোন উন্নয়ন। অপর ইউপি সদস্য মনোয়ারা বেগম জানান, বিগত বছর ইউপি চেয়ারম্যান তার নামে ভুয়া প্রকল্প দেখিয়ে এলজিএসপির ৫০ হাজার টাকা আত্মসাৎ করেছে। এলাকাবাসীর অভিযোগের কারনে উর্ধ্বতন কর্তৃপক্ষ সরেজমিন বিষয়টির তদন্ত করে এ ঘটনার সত্যতা পেয়েছে। যে কারনে এ বছর মদাপুর ইউনিয়ন এলজিএসপির কাজ থেকে বঞ্চিত হয়েছে।

তবে মদাপুর ইউনিয়নের চেয়ারম্যান আবুল কালাম মৃধা বলছেন অন্যকথা। তিনি বলেন, ইউনিয়ন পরিষদের একটি অবহিত করণ সভা না করার কারণে এ বরাদ্দ স্থগিত হয়েছে। তবে সহসাই এ সমস্যা কেটে যাবে।

রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার পরিচালক রেজানুর রহমান বলেন, নানাবিধ অনিয়মের কারণে ওই ৬টি ইউনিয়নের এলজিএসপির বরাদ্দ স্থগিত করা হয়েছে। এলজিএসপির প্রকল্প থেকে ইউনিয়ন গুলোর আয়তন এবং জনসংখ্যা বিবেচনা করে সাড়ে ৪লাখ টাকা থেকে সর্বোচ্চ ৯লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়।

এ প্রকল্পের নির্দেশনা অনুযায়ী ইউনিয়ন পরিষদ ভবন এবং ধর্মীয় কোন প্রতিষ্ঠানের উন্নয়ন কাজ ব্যতিত অন্য সকল ধরণের কাজ করা যাবে। অথচ ইউপি চেয়ারম্যানরা সে নির্দেশনা মানেননি। তারা কোন কোন ক্ষেত্রে ক্লস চেক প্রদান, ঠিকাদারের নামে চেক না দিয়ে প্রকল্প সভাপতির নামে চেক প্রদান করেছে। যা এ প্রকল্পের নিয়মে নেই। তিনি আরো বলেন, স্থানীয় সরকার বিভাগের পরবর্তী নির্দেশনা অনুযায়ী স্থগিত হওয়া ওই সব ইউনিয়ন গুলোর বরাদ্দ বিষয়টি নির্নয় করা যাবে না।

বালিয়াকান্দিতে জমিতে পাট বপন করায় চাচা-ভাতিজাকে মারপিট

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের বাকছিরডাঙ্গী গ্রামে বৃহস্পতিবার সকাল ৮টার দিকে জমিতে পাট বপন করায় চাচা-ভাতিজাকে মারপিট করেছে প্রতিপক্ষ। আহতরা হলেন, বাকছিরডাঙ্গী গ্রামের মৃত রায়চরন মন্ডলের ছেলে সুবাস চন্দ্র মন্ডল (৪২) ও রনজিৎ কুমার মন্ডলের ছেলে রতন কুমার মন্ডল (৩০)। আহতদেরকে বালিয়াকান্দি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সুবাস চন্দ্র মন্ডল জানান, উপজেলার জামালপুর ইউনিয়নের হাতিমোহন মাঠের ৩২ শতাংশ জমি ক্রয় সুত্রে মালিক হয়ে ভোগদখল করে আসছিলেন। এ জমি নিয়ে একই তেজারত শেখের ছেলে সুলতান শেখের সাথে বিরোধ চলে আসছিল। এ নিয়ে জামালপুর ইউনিয়নের চেয়ারম্যান একেএম ফরিদ হোসেন বাবু মিমাংসা না হওয়া পর্যন্ত কেউ যাতে গম না কাটে তার সিদ্ধান্ত দেয়।

ক্ষমতার প্রভাবখাটিয়ে ইতিপুর্বে সুলতান শেখ রাতের অন্ধকারে ধান ও গম ফসল কেটে নিয়ে যায়। বৃহস্পতিবার সকাল ৮টার দিকে ওই জমিতে পাট বীজ বপন করলে সুলতান শেখ, আলী শেখ, বিল্লাল শেখসহ ৫-৬জন মিলে লাঠিসোটা নিয়ে হামলা চালিয়ে মারপিট করে। আতœচিৎকারে আশপাশের লোকজন এগিয়ে এসে আহত অবস্থায় তাদেরকে উদ্ধার করে বালিয়াকান্দি হাসপাতালে ভর্তি করে।

তিনি আরো বলেন, আমি সংখ্যালঘু হওয়ায় আজাদ ও সুলতান জোড় জুলুম চালাচ্ছে। আমি প্রতিকার দাবী জানাচ্ছি। এব্যাপারে গৌর চন্দ্র মন্ডল বাদী হয়ে বালিয়াকান্দি থানায় অভিযোগ দায়ের করেছে।



মন্তব্য চালু নেই