কর্মসূচি ২০ দলের, রাজপথ আওয়ামীলীগের

২০ দলীয় জোটের অবরোধ-হরতালকে কেন্দ্র করে চাঙ্গা হয়ে উঠেছে রাঙামাটি আওয়ামী লীগের রাজনীতি। বিএনপির নেতৃত্বে ২০ দলীয় জোটের লাগাতার অবরোধের মাঝে হরতালের মতো কর্মসুচি চললেও রাজপথ দখলে নিয়েছে আওয়ামীলীগ। আন্দোলনের কর্মসূচি ২০ দলের হলেও কর্মব্যস্ত আওয়ামীলীগ। জেলায় সরকার বিরোধী আন্দোলনের পক্ষে কর্মসুচির চাইতে বেশি পালিত হচ্ছে আন্দোলন বিরোধী কর্মসুচি। সরকার বিরোধী আন্দোলনের বিপক্ষে জেলা আওয়ামীলীগ ও এর সহযোগি সংগঠন ঘরোয়া মিটিং ও রাজপথে বিভিন্ন কমসূচি নিয়ে প্রতিদিন ব্যস্ত।

এদিকে ২০ দলের লাগাতার অবরোধ ও হরতাল শুরুর দিকে রাঙামাটিতে কড়াকড়িভাবে পালিত হলেও ধীরে ধীরে তা শিথিল হতে থাকে। বিএনপি মাঝে মাঝে মাঠ গরম করার চেষ্টা চালালেও পুলিশ রাস্তায় দাঁড়াতে দেয়নি। তাছাড়া দলীয় আভ্যন্তরীন কোন্দলের কারণে বিএনপির আন্দোলনে গতি আসেনি বলে মনে করেন অনেকে। গত শনিবার সন্ধ্যায় পুলিশি বাধা উপেক্ষা করে শহরের কয়েকটি জায়গায় হরতালের সমর্থনে বিএনপি জামায়াত মিছিল করলে চাঙ্গা হয় কর্মীরা। কিন্তু পরের দিন রবিবার সকাল হয়ে দুপুর গড়াতে ঢিলেঢালা হয়ে যায় হরতাল। বিএনপির কর্মীরা পিকেটিং করার চেষ্ঠা করলেও পুলিশি তৎপরতায় রাস্তায় দাঁড়াতে পারেনি কেউ।

গত ৫ জানুয়ারীর পর থেকে ২০ দলের অবরোধ শুরু হলেও এক সপ্তাহ পরে ২০ দলের আন্দোলনের বিরুদ্ধে কর্মসুচি নিয়ে মাঠে নামে আওয়ামীলীগ ও তার সহযোগি সংগঠনগুলো। ২০ দলের আন্দোলনের প্রতিবাদে

আন্দোলনের নামে বিএনপি জামায়াতের সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে গত ৯ ফেব্রুয়ারী রাঙামাটি শহরে মানববন্ধন করে মহিলা আওয়ামীলীগ, ১০ ফেব্রুয়ারী শহরের তবলছড়িতে প্রতিবাদ সমাবেশ করে জেলা যুবলীগ, ১২ ফেব্রুয়ারী জেলা আওয়ামীলীগের উদ্যোগে মানববন্ধন কর্মসুচি পালিত হয়, ১৫ ফেব্রুয়ারী প্রতিবাদ সমাবেশ করে জেলা স্বেচ্ছাসেবক লীগ পরের দিন ১৬ ফেব্রুয়ারী মানববন্ধন কর্মসুচি পালন করে বঙ্গবন্ধু সৈনিক লীগ। এ ছাড়াও কলেজ ছাত্রলীগের উদ্যোগে এবং বিভিন্ন উপজেলায় হরতাল-অবরোধ বিরোধী কর্মসূচি পালিত হয়।



মন্তব্য চালু নেই